Advertisement

Rain Alert from Tomorrow: নিম্নচাপের জেরে দুর্যোগ, কালই ভারী থেকে অতি ভারী বৃষ্টি শুরু, সতর্কতা জারি

ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া অফিস। আগামী ১৬ থেকে ১৮ তারিখ বৃষ্টিতে ভাসবে দক্ষিণবঙ্গ। পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। এই সময়ে উত্তাল থাকবে সমুদ্র। কলকাতা সহ দুই ২৪ পরগনায় আকাশ কালো করে নামবে বৃষ্টি।

ভারী বৃষ্টির পূর্বাভাস (PTI)
Aajtak Bangla
  • কলকাতা,
  • 15 Nov 2023,
  • अपडेटेड 3:04 PM IST
  • ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া অফিস
  • আগামী ১৬ থেকে ১৮ তারিখ বৃষ্টিতে ভাসবে দক্ষিণবঙ্গ
  • কলকাতা সহ দুই ২৪ পরগনায় আকাশ কালো করে নামবে বৃষ্টি

Rain Alert from Tomorrow: ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া অফিস। আগামী ১৬ থেকে ১৮ তারিখ বৃষ্টিতে ভাসবে দক্ষিণবঙ্গ। পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। এই সময়ে উত্তাল থাকবে সমুদ্র। কলকাতা সহ দুই ২৪ পরগনায় আকাশ কালো করে নামবে বৃষ্টি।

নিম্নচাপের অবস্থান
১৪ নভেম্বরের নিম্নচাপটি দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের ওপর পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে সরে গেছে। বিশাখাপত্তনম থেকে প্রায় ৫১০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে, পারাদ্বীপ (ওড়িশা) থেকে ৬৫০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে এবং দিঘা থেকে ৭৯০ কিলোমিটার দক্ষিণে আছে নিম্নচাপ।

১৬ নভেম্বর সকালে অন্ধ্রপ্রদেশ উপকূলে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। ১৭ তারিখ সকালে ওড়িশা উপকূলে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে এবং ১৮ নভেম্বর সকালে উত্তর ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূলে পৌঁছবে।

১৬-১৭ নভেম্বর কেমন থাকবে আবহাওয়া?
১৬ নভেম্বর হলুদ সতর্কতা ও ১৭ নভেম্বর কমলা সতর্কতা জারি হয়েছে। ১৬ তারিখ ভারী বৃষ্টি ও ১৭ তারিখ ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। ১৬ থেকে ১৮ তারিখ মৎস্যজীবীদের জন্য সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা রয়েছে। এখনও মৎস্যজীবীরা সমুদ্রে থেকে থাকলে তাদের  ১৫ নভেম্বরের মধ্যে ফেরত আসার নির্দেশ দেওয়া হয়েছে। 

কোন কোন জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস?
১৬ তারিখ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টি হতে পারে। পরদিন, ১৭ তারিখ ঝমঝমিয়ে বৃষ্টির পূর্বাভাস দুই ২৪ পরগণাতে। পূর্ব মেদিনীপুর ও হাওড়াতে ভারী বৃষ্টির সম্ভাবনা। কলকাতা, হাওড়া, পশ্চিম মেদিনীপুর, নদীয়া, পূর্ব বর্ধমানেও বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে মৌসম ভবন। বৃষ্টি হতে ১৮ তারিখেও। কলকাতা সহ দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, নদিয়া, পূর্ব মেদিনীপুরে বৃষ্টির পূর্বাভাস। 

Advertisement

একদিকে কলকাতায় সেমিফাইনাল ম্যাচ, অন্যদিকে শুরু হচ্ছে বিয়ের মরশুম। তারই মধ্যে দুর্যোগের পূর্বাভাস রাজ্যে। শীত প্রবেশের আগে তা মাটি করতে পারে অকালবৃষ্টি।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement