Advertisement

Rain Forecast in Durga Puja: সপ্তমীতে বঙ্গোপসাগরে ঘনাচ্ছে নিম্নচাপ, নবমীর আগেই বৃষ্টি? আবহাওয়ার নয়া আপডেট

সারা দেশ থেকে বিদায় নিয়েছে বর্ষা। সকাল ও রাতে হালকা শীত শীতভাবও শুরু হয়ে গেছে। তবে এরই মধ্যে মিলেছে ফের বৃষ্টির ভ্রুকুটি। বৃহস্পতিবার অর্থাৎ ১৯ অক্টোবর দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু গোটা দেশ থেকে বিদায় নিয়েছে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের ওপর গতকালের নিম্নচাপটি একই জায়গায় অবস্থান করছে। এটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

বৃষ্টির পূর্বাভাস
Aajtak Bangla
  • কলকাতা,
  • 19 Oct 2023,
  • अपडेटेड 2:31 PM IST
  • সারা দেশ থেকে বিদায় নিয়েছে বর্ষা
  • সকাল ও রাতে হালকা শীত শীতভাবও শুরু হয়ে গেছে
  • তবে এরই মধ্যে মিলেছে ফের বৃষ্টির ভ্রুকুটি

Rain Forecast in Durga Puja: সারা দেশ থেকে বিদায় নিয়েছে বর্ষা। সকাল ও রাতে হালকা শীত শীতভাবও শুরু হয়ে গেছে। তবে এরই মধ্যে মিলেছে ফের বৃষ্টির ভ্রুকুটি। বৃহস্পতিবার অর্থাৎ ১৯ অক্টোবর দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু গোটা দেশ থেকে বিদায় নিয়েছে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের ওপর গতকালের নিম্নচাপটি একই জায়গায় অবস্থান করছে। এটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর প্রভাবে মধ্যভাগে একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে, ২১ অক্টোবর সকালের মধ্যে বঙ্গোপসাগরের কিছু অংশে।

তারপরে, ২৩ অক্টোবরের দিকে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপটি আরও ঘনীভূত হওয়ার সম্ভাবনা রয়েছে। নিম্নচাপটি পূর্ব বাংলাদেশ এবং আশেপাশের এলাকায় মিজোরাম এবং পার্শ্ববর্তী এলাকায় অবস্থান করছে। এটি সমুদ্রপৃষ্ঠ থেকে ১.৫ কিলোমিটার ওপরে বিস্তৃত। পুজোর মধ্যে বৃষ্টির সম্ভাবনা প্রবল হচ্ছে।

পুজোয় কোন দিন, কোথায় বৃষ্টি হতে পারে?
দক্ষিণবঙ্গে কলকাতা, নদিয়া, দক্ষিণ ২৪ পরগনা-সহ উপকূলবর্তী জেলাগুলিতে আকাশ মেঘলা থাকবে। আগামিকাল থেকে পরিষ্কার হয়ে যাবে। ২২ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গের আবহাওয়ায় কোনও উল্লেখযোগ্য পরিবর্তন নেই।  তবে ২৩ এবং ২৪ তারিখে সম্ভাবনা রয়েছে। হালকা বৃষ্টি হতে পারে। বিশেষ করে কলকাতা, উত্তর ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়ায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গে দার্জিলিং এবং কালিম্পংয়ে আগামী ২ থেকে ৩ দিন, খুব হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্য জেলাগুলিতে আবহাওয়া শুষ্কই থাকবে। তবে তৃতীয় এবং চতুর্থদিনের পর দক্ষিণবঙ্গের মতই উত্তরবঙ্গেও আবহাওয়া শুষ্ক হয়ে যাবে। কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকবে। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement