Advertisement

Kalbaisakhi Rain Forecast: ঝড় আসছে আজও, ভারী বৃষ্টির পূর্বাভাসও, কোথায় ও কখন?

সোমবার সন্ধ্যার পর কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় কালবৈশাখীর জেরে একলাফে অনেকটা নামল পারদ। মঙ্গলবার সকাল থেকেই মনোরম আবহাওয়া কলকাতায়। এদিন সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রির কাছে। তীব্র গরমে স্বস্তি মিলেছে রাজ্যের জেলাগুলিতেও। সোমবার কলকাতায় ঘণ্টায় ৭৭ কিমি বেগে ঝড় হয়েছে। মঙ্গলবারও কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে।

বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 07 May 2024,
  • अपडेटेड 10:23 AM IST
  • আজও ঝড়বৃষ্টির পূর্বাভাস।
  • বৃষ্টির সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া।
  • একধাক্কায় কমল তাপমাত্রা।

উধাও গরম। সোমবার সন্ধ্যার পর কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় কালবৈশাখীর জেরে একলাফে অনেকটা নামল পারদ। মঙ্গলবার সকাল থেকেই মনোরম আবহাওয়া কলকাতায়। এদিন সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রির কাছে। তীব্র গরমে স্বস্তি মিলেছে রাজ্যের জেলাগুলিতেও। সোমবার কলকাতায় ঘণ্টায় ৭৭ কিমি বেগে ঝড় হয়েছে। মঙ্গলবারও কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৬০ কিমি বেগে বইতে পারে দমকা হাওয়া। 


ঝড়বৃষ্টির পূর্বাভাস

হাওয়া অফিস সূত্রে খবর, ঘূর্ণাবর্তের প্রভাব কলকাতা-সহ রাজ্যের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। বৃষ্টির সঙ্গে বইবে দমকা হাওয়া। কোথাও কোথাও হাওয়ার বেগ হতে পারে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিমি। আজ কলকাতা-সহ রাজ্যের সব জেলায় ঝড়বৃষ্টি হতে পারে।  বৃষ্টির সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৫০-৬০ কিমি। আবহাওয়া দফতর জানিয়েছে, আজ থেকে শনিবার পর্যন্ত রাজ্যের সব জেলায় ঝড়বৃষ্টি চলবে। আজ দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 


অন্য দিকে, উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ থেকে বৃহস্পতিবার পর্যন্ত উত্তরের সব জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। 


ঘূর্ণাবর্তের জের

হাওয়া অফিস সূত্রে খবর, দক্ষিণ ঝাড়খণ্ড এবং পার্শ্ববর্তী এলাকা ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। দক্ষিণ ঝাড়খণ্ড থেকে পশ্চিম মধ্যপ্রদেশ পর্যন্ত ঘূর্ণাবর্তের উপরে বিস্তৃত রয়েছে অক্ষরেখা। সেটি রয়েছে সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ০.৯ কিমি উপরে। এর প্রভাবে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্পপূর্ণ বায়ু ঢুকছে এ রাজ্যে। আর সেই কারণেই সপ্তাহভর বৃষ্টি চলবে। 


মৎস্যজীবীদের সতর্কতা

হাওয়া অফিস জানিয়েছে, আগামী ৬ এবং ৭ মে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। উপকূলবর্তী এলাকায় ঘণ্টায় ৪৫-৫৫ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। যার জেরে উত্তাল হবে সমুদ্র। প্রবল জলোচ্ছ্বাস হতে পারে।

Advertisement

কেমন থাকবে তাপমাত্রা?

হাওয়া অফিস জানিয়েছে, সোমবার সন্ধ্যায় বৃষ্টির জেরে অনেকটা নামল পারদ। আগামী ২ দিনে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা  ৩-৫ ডিগ্রি করে নামবে। আগামী ২ দিনে উত্তরবঙ্গের জেলাগুলিতেও  ৩-৫ ডিগ্রি করে কমবে তাপমাত্রা। 

কলকাতায় কত তাপমাত্রা?

হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রির কাছে। সোমবার কলকাতার  সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ০.৩ ডিগ্রি কম। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২১.৭  ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ৫.১ ডিগ্রি কম। শহরে  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৮ শতাংশ এবং ন্যূনতম ৬৬ শতাংশ। 
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement