Advertisement

Weather Rain Forecast: বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত, ঝোড়ো হাওয়া ও ভারী বৃষ্টির পূর্বাভাস: স্পেশাল বুলেটিন

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বর্ষা কার্যত অধরাই। জুন মাস শেষের পথে। এখনও বৃষ্টির আকাল দক্ষিণবঙ্গে। তার বদলে ফের ফিরেছে ভ্যাপসা গরম। এই আবহে দক্ষিণবঙ্গে কবে চেনা ছন্দে ফিরবে বর্ষা, এই নিয়ে সকলেই হা-পিত্যেশ করে বসে। এই পরিস্থিতিতে খানিকটা স্বস্তির বার্তা দিল আলিপুর আবহাওয়া দফতর।

রাজ্যে ঝড়বৃষ্টির পূর্বাভাস।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 26 Jun 2024,
  • अपडेटेड 3:30 PM IST
  • খানিকটা স্বস্তির বার্তা দিল আলিপুর আবহাওয়া দফতর।
  • বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে।
  • বৃষ্টির সঙ্গে বইবে দমকা হাওয়া। 

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বর্ষা কার্যত অধরাই। জুন মাস শেষের পথে। এখনও বৃষ্টির আকাল দক্ষিণবঙ্গে। তার বদলে ফের ফিরেছে ভ্যাপসা গরম। এই আবহে দক্ষিণবঙ্গে কবে চেনা ছন্দে ফিরবে বর্ষা, এই নিয়ে সকলেই হা-পিত্যেশ করে বসে। এই পরিস্থিতিতে খানিকটা স্বস্তির বার্তা দিল আলিপুর আবহাওয়া দফতর। আগামী বুধবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। অন্য দিকে, উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে বইবে দমকা হাওয়া। 

বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, আজ থেকে ২ জুলাই পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে কোনও কোনও জেলায় ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৫০ কিমি। 

উত্তরবঙ্গের জেলাগুলিতেও ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের জেরে ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। আগামী ২ জুলাই পর্যন্ত বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার দার্জিলিং, কালিম্পং জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। বাকি জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। 


কেমন থাকবে আবহাওয়া?

আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ৫ দিনে  গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার কোনও হেরফের হবে না। উত্তরবঙ্গের জেলাগুলিতেও আগামী ৫ দিনে তাপমাত্রার কোনও হেরফের হবে না। 

কলকাতায় কত তাপমাত্রা? 

হাওয়া অফিস সূত্রে খবর,  বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছুঁতে পারে ৩৫ ডিগ্রির কাছে। মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২.৭  ডিগ্রি বেশি। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২.৬ ডিগ্রি কম। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৭ শতাংশ এবং ন্যূনতম ৫৫ শতাংশ।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement