Advertisement

Weather Rain Forecast: অবশেষে স্বস্তির খবর, টানা ৭ দিন ঝড়-বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গেও

গরম থেকে নিস্তার মিলবে কবে? এই প্রশ্নের উত্তরই খুঁজে বেড়াচ্ছে দক্ষিণবঙ্গ। গত কয়েক দিন ধরেই ভ্যাপসা গরমে নাজেহাল দক্ষিণের জেলাগুলি। কয়েকটি জেলায় আজও তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। এই পরিস্থিতিতে অবশেষে খানিকটা স্বস্তির বার্তা শোনাল আলিপুর আবহাওয়া দফতর। আজ কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে।

বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রাজ্যে।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 14 Jun 2024,
  • अपडेटेड 10:12 AM IST
  • খানিকটা স্বস্তির বার্তা শোনাল আলিপুর আবহাওয়া দফতর।
  • আজ কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে
  • কয়েকটি জেলায় আজও তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে।

গরম থেকে নিস্তার মিলবে কবে? এই প্রশ্নের উত্তরই খুঁজে বেড়াচ্ছে দক্ষিণবঙ্গ। গত কয়েক দিন ধরেই ভ্যাপসা গরমে নাজেহাল দক্ষিণের জেলাগুলি। কয়েকটি জেলায় আজও তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। এই পরিস্থিতিতে অবশেষে খানিকটা স্বস্তির বার্তা শোনাল আলিপুর আবহাওয়া দফতর। আজ কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। অন্য দিকে, উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। আগামী কয়েক দিনে তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। 


ঝড়বৃষ্টির পূর্বাভাস

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, আজ কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। কলকাতায় বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। কোনও কোনও জেলায় হাওয়ার বেগ হতে পারে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিমি। আজ থেকে ২০ জুন পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

উত্তরবঙ্গের জেলাগুলিতেও ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। আগামী ২০ জুন পর্যন্ত বৃষ্টি হতে পারে। আজ  জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির লাল সতর্কতা জারি করা হয়েছে। দার্জিলিং, কোচবিহারে ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। মালদা, দুই দিনাজপুরে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। 


তাপপ্রবাহের সতর্কতা

হাওয়া অফিস সূত্র খবর, শুক্রবার পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, দুই বর্ধমানের কোথাও কোথাও তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। 

কেমন থাকবে তাপমাত্রা?

আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ৩-৪ দিনে  গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার কোনও হেরফের হবে না। উত্তরবঙ্গের জেলাগুলিতেও আগামী ৩-৪ দিনে তাপমাত্রার কোনও হেরফের হবে না। 

কলকাতায় কত তাপমাত্রা? 

হাওয়া অফিস সূত্রে খবর,  শুক্রবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৫ ডিগ্রির কাছে। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ০.৫  ডিগ্রি বেশি। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ৩০.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২.৯ ডিগ্রি বেশি। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৭ শতাংশ এবং ন্যূনতম ৬৬ শতাংশ।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement