Advertisement

Rain Weather Today: বঙ্গোপসাগরে নিম্নচাপ, ভারী বৃষ্টিতে ভিজবে এই জেলাগুলি

Rain Weather Today: আবহাওয়া দফতরের (IMD) বিশেষ বুলেটিন অনুযায়ী, ১৪ ও ১৫ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বিশেষ করে বাঁকুড়া ও পশ্চিম মেদিনীপুর জেলার কিছু অংশে ২০ সেন্টিমিটার বা তারও বেশি বৃষ্টিপাত হতে পারে।

একটানা বৃষ্টির কারণ কী?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 14 Sep 2024,
  • अपडेटेड 6:43 AM IST
  • ১৪ ও ১৫ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা।
  • ঘূর্ণাবর্তের প্রভাবে এই বৃষ্টিপাত হচ্ছে।
  • বর্তমানে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এবং দক্ষিণ-পূর্ব বাংলাদেশের উপকূলের কাছে অবস্থান করছে।

Rain Weather Today: আবহাওয়া দফতরের (IMD) বিশেষ বুলেটিন অনুযায়ী, ১৪ ও ১৫ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বিশেষ করে বাঁকুড়া ও পশ্চিম মেদিনীপুর জেলার কিছু অংশে ২০ সেন্টিমিটার বা তারও বেশি বৃষ্টিপাত হতে পারে। এছাড়া পূর্ব ও পশ্চিম বর্ধমান, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম এবং পুরুলিয়া জেলাতেও ৭ থেকে ২০ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে।

IMD এর পূর্বাভাস অনুযায়ী, ১৪ সেপ্টেম্বর মূলত বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম, এবং পুরুলিয়া জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ১৫ সেপ্টেম্বর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে(৭ থেকে ১১ সেন্টিমিটার পর্যন্ত)।

এই ভারী বৃষ্টির কারণ কী?

১৩ সেপ্টেম্বর, সকালে বাংলাদেশের দক্ষিণ-পূর্ব অংশে সৃষ্টি হওয়া একটি ঘূর্ণাবর্তের প্রভাবে এই বৃষ্টিপাত হচ্ছে। ঘূর্ণাবর্তটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে রাতে দক্ষিণ-পূর্ব বাংলাদেশ এবং তৎসংলগ্ন এলাকায় নিম্নচাপের রূপ নিয়েছে। এটি বর্তমানে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এবং দক্ষিণ-পূর্ব বাংলাদেশের উপকূলের কাছে অবস্থান করছে।

IMD জানিয়েছে, এই নিম্নচাপটি ক্রমশ পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ১৪ সেপ্টেম্বর উপকূলীয় পশ্চিমবঙ্গ এবং উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপে রূপান্তরিত হচ্ছে। ঘূর্ণাবর্তটি সমুদ্রপৃষ্ঠের ৭.৬ কিলোমিটার উপরে পর্যন্ত বিস্তৃত হয়েছে। এর ফলে এটি আরও শক্তিশালী হয়ে বৃষ্টিপাতের মাত্রা বাড়িয়ে দিতে পারে।

সতর্কতা ও প্রস্তুতি:

একটানা বৃষ্টির কারণে নদী ও খালগুলির জলস্তর বৃদ্ধি পেতে পারে এবং নিম্নাঞ্চলে জলমগ্ন পরিস্থিতি তৈরি হতে পারে। তাই স্থানীয় প্রশাসন ও সাধারণ মানুষকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। সম্ভাব্য বন্যা পরিস্থিতি এড়াতে প্রস্তুতি নিতে বলা হয়েছে। বিশেষত বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, এবং পুরুলিয়া অঞ্চলের বাসিন্দাদের সতর্ক থাকার সুপারিশ করছেন বিশেষজ্ঞরা।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement