Advertisement

Sandeshkhali Ground Report: ঋষি অরবিন্দ ময়দান হয়েছে 'শেখ শাহজাহান ফ্যান ক্লাব', উদ্বোধন করেছিলেন জ্যোতিপ্রিয়

সন্দেশখালির যেদিকেই চোখ যাবে, শুধুই জমি কেটে তৈরি ভেড়ি নজরে পড়বে। তারইমধ্যে রাস্তা লাগোয়া কয়েক বিঘার ডাঙা জমি আংশিক পাঁচিল দিয়ে ঘেরা। সন্দেশখালি বিডিও অফিস থেকে সোজা এগিয়ে গেলে ঋষি অরবিন্দ মিশন পাড়া। রাস্তার পাশের বড় মাঠটা যে কারও নজর পড়বেই!

সন্দেশখালিতে শেখ শাহজাহান ফ্যান ক্লাব। নিজস্ব ছবি।
সুকমল শীল
  • সন্দেশখালি,
  • 18 Feb 2024,
  • अपडेटेड 4:18 PM IST
  • সন্দেশখালি বিডিও অফিস থেকে সোজা এগিয়ে গেলে ঋষি অরবিন্দ মিশন পাড়া। রাস্তার পাশের বড় মাঠটা যে কারও নজর পড়বেই!
  • গেটে লেখা, শেখ শাহজাহান ফ্যান ক্লাব ফুটবল টুর্নামেন্ট-২০২২!

সন্দেশখালির যেদিকেই চোখ যাবে, শুধুই জমি কেটে তৈরি ভেড়ি নজরে পড়বে। তারইমধ্যে রাস্তা লাগোয়া কয়েক বিঘার ডাঙা জমি আংশিক পাঁচিল দিয়ে ঘেরা। সন্দেশখালি বিডিও অফিস থেকে সোজা এগিয়ে গেলে ঋষি অরবিন্দ মিশন পাড়া। রাস্তার পাশের বড় মাঠটা যে কারও নজর পড়বেই! গেটে লেখা, শেখ শাহজাহান ফ্যান ক্লাব ফুটবল টুর্নামেন্ট-২০২২! পাঁচিলে লেখা 'শেখ শাহজাহান ফ্যান ক্লাব।' এলাকার লোকজনের অভিযোগ, ওই মাঠের আগের নাম ছিল ঋষি অরবিন্দ ময়দান।

শাহজাহানের সাঙ্গপাঙ্গরা তাঁর নামে ফুটবল টুর্নামেন্টের আয়োজন করেছিল সেই মাঠে। তারপর থেকেই সেই মাঠের নতুন নামকরণ হয় সন্দেশখালির দোর্দণ্ডপ্রতাপ তৃণমূল নেতার নামে। এখনও সন্দেশখালিতে জায়গায় জায়গায় রয়েছে শেখ শাহজাহানের ছবির ফ্লেক্স। লোকজন জানাচ্ছেন, এখনও কারও সাহস নেই ওই ফ্লেক্সে টান দেওয়ার। 

মাঠের পাশের রাস্তা দিয়েই যাচ্ছিলেন শেখ আসলাম (নাম পরিবর্তিত)। মাঠের আগের নাম কী ঋষি অরবিন্দর নামে ছিল? আসলাম বললেন, 'হ্যাঁ ওই মাঠের আগের নাম ছিল ঋষি অরবিন্দর নামে। এখানে স্টেডিয়াম হওয়ার কথা ছিল। কিন্তু আচমকা মাঠের নাম হয় শেখ শাহজাহানের নামে। বিষয়টিতে আমরা ক্ষুব্ধ। আগে আমাদের এলাকার ছেলেমেয়েরা এই মাঠে খেলত। এখন আর কেউ আসে না।'

মাঠটির একপাশে রয়েছে একটি বড় পাকা মঞ্চ। অন্যদিকে রয়েছে 'শেখ শাহজাহান ফ্যানক্লাব'। মাঠে ঢোকার গেটেও লেখা রয়েছে শাহজাহানের নাম। তবে মাঠের অবস্থা খেলার উপযুক্ত নেই। ঘাস উঠে গিয়েছে বেশিরভাগ জায়গায়। ছড়িয়ে রয়েছে ইট-পাথর। তারইমধ্যে গরু চড়ে বেড়াচ্ছে। পেশায় মোটরভ্যান চালক হরেকৃষ্ণ দাস বললেন, 'আমরা কোথায় প্রতিবাদ জানাব। শেখ শাহজাহানের ওপরে এখানে কথা চলে না। আগে নাম ছিল ঋষি অরবিন্দ স্টেডিয়াম। শাহজাহান পাল্টে দিয়ে নিজের নামে রেখেছে। তৈরি হয়েছে তাঁর ফ্লান ক্লাবও। বিষয়টিতে আমরা খুশি নই।'

Advertisement

এলাকায় খোঁজ নিয়ে জানা গেল, ওই মাঠ থেকেই খাবার জুটত গবাদি পশুদের। কিন্তু শেখ শাহজাহানের নামাঙ্কিত ফুটবল টুর্নামেন্ট হওয়ার পর থেকে ওই মাঠে গরু-ছাগলের প্রবেশাধিকার বন্ধ হয়েছে। ‘ভাই’এর অনুগামী শিবপ্রসাদ হাজরা আর তাঁর দলবল জরিমানা ধার্য করেছিল। এলাকার কারও গোরু বা ছাগল ওই ‘ময়দানে’ ঢুকলে, দিতে হবে ৩০০-৪০০ টাকা জরিমানা।  সেই ‘স্বঘোষিত মাতব্বর’রা এলাকা ছাড়া হতেই, এখন নির্বিঘ্নে ওই মাঠেই চরছে গোরু-ছাগল।

সন্দেশখালির লোকজন বলছেন, এই মাঠে এক সময় কলেজ হওয়ার কথা ছিল। তা আর হয়নি। মাঠের চারপাশে প্রচুর গাছ ছিল, ছেলেরা খেলত। গোরু-ছাগলও চরত। বর্ষার সময় ওই মাঠ আমাদের বড় ভরসা ছিল। বছর তিনেক আগে আচমকা শিবুর দলবল সব গাছ কেটে নিল, জানাল স্টেডিয়াম হবে। কোথায় স্টেডিয়াম! শুরু হল, শেখ শাহজাহান ফ্যান ক্লাব ফুটবল টুর্নামেন্ট। উদ্বোধনে মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক ও বিধায়ক নির্মল ঘোষ এসেছিলেন। 
 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement