Advertisement

Sundarban Tiger Tourism: সুন্দরবনে বাঘের সংখ্যা বেড়ে প্রায় ১৫০টি, জানালেন মন্ত্রী

ছিল ১১২। এবার সেটাই বেড়ে হতে পারে কমবেশি ১৫০। সুন্দরবনে (Sundarban) বাঘের (Tiger) সংখ্যা নিয়ে এমনই আশা করছে রাজ্যের বন দফতর। তবে কেন্দ্রীয় সরকারের রিপোর্ট এলেই তা স্পষ্ট হবে। গোটা দেশে বাঘ গণনা চলছে। ক'য়েকমাস আগে বন দফতর সুন্দরবনের বিভিন্ন কোণায় লাগানো ক্যামেরার ফুটেজ দেরাদুনে পাঠিয়ে দিয়েছিল।

ফাইল ছবি।
সুকমল শীল
  • কলকাতা ,
  • 22 Mar 2023,
  • अपडेटेड 2:06 PM IST
  • ছিল ১১২। এবার সেটাই বেড়ে হতে পারে কমবেশি ১৫০।
  • সুন্দরবনে (Sundarban) বাঘের (Tiger) সংখ্যা নিয়ে এমনই আশা করছে রাজ্যের বন দফতর।

ছিল ১১২। এবার সেটাই বেড়ে হতে পারে কমবেশি ১৫০। সুন্দরবনে (Sundarban) বাঘের (Tiger) সংখ্যা নিয়ে এমনই আশা করছে রাজ্যের বন দফতর। তবে কেন্দ্রীয় সরকারের রিপোর্ট এলেই তা স্পষ্ট হবে। গোটা দেশে বাঘ গণনা চলছে। ক'য়েকমাস আগে বন দফতর সুন্দরবনের বিভিন্ন কোণায় লাগানো ক্যামেরার ফুটেজ দেরাদুনে পাঠিয়ে দিয়েছিল। এবার কেন্দ্রীয় সরকারের সংস্থা ওয়াইল্ড লাইফ ইনস্টিটিউট অফ ইন্ডিয়া চূড়ান্ত রিপোর্ট প্রকাশ করবে। এই সংস্থাই চার বছর অন্তর দেশে বাঘ গণনা করে।

এর আগে বাঘ গণনা হয়েছিল ২০১৮ সালে। সেইসময়ে সুন্দরবনে বাঘের সংখ্যা ছিল ১২২টি। তবে এবার ৩০টি বাঘ বেড়েছে বলে মনে করছে অরণ্যভবন। বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক 'আজতক বাংলা'কে বলেছেন, 'অন্তত ৩০টি বাঘ বাড়বে বলে আশা করা হচ্ছে। ৫টা বাঘ শাবক প্রসব করেছে বলেও জানা যাচ্ছে। চূড়ান্ত রিপোর্টে সংখ্যার ক্ষেত্রে দু’একটি এদিক ওদিক হতে পারে তবে কাছাকাছি থাকবে। অর্থাৎ সুন্দরবনে বাঘের সংখ্যা বেশ কিছুটা বেড়েছে বলেই মনে করা হচ্ছে।' 

আরও পড়ুন-সল্টলেকে লাক্সারি গাড়ি থেকে উদ্ধার ১২৫ কেজির মাদক, STF-এর জালে দম্পতি

চার বছরে এই বৃদ্ধিকে ইতিবাচক হিসেবেই দেখছেন বন্যপ্রাণ বিশেষজ্ঞরা। রাজ্য সরকারও চাইছে সুন্দরবনের আরও কিছু এলাকাকে ‘কোর টাইগার জোন’ হিসেবে চিহ্নিত করতে। গত আড়াই তিন বছরে পর্যটকরা গেলেই সুন্দরবনে মোটামুটি বাঘের দেখা মিলছে। সম্প্রতি একসঙ্গে তিনটি বাঘ ধরা পড়েছিল পর্যটকদের ক্যামেরায়। বাঘের সংখ্যাবৃদ্ধি সুন্দরবনে পর্যটক সংখ্যা বাড়াবে বলেও মনে করা হচ্ছে। 

২০১৮-১৯ সালের পরিসংখ্যান অনুযায়ী সুন্দরবনে, বাঘের সংখ্যা ছিল, ১১১টি। ২০২১-এ পাওয়া তথ্য অনুযায়ী, সুন্দরবনে, আনুমানিক ২৩টি বাঘ বেড়েছে। সুন্দরবনে বাঘের ওপর নজর রাখতে,  প্রত্যন্ত এলাকায় বসানো হয় ক্যামেরা ট্র্যাপ। আর সেই ১২০০ ক্যামেরা থেকে পাওয়া ছবি বিশ্লেষণ করে চলেছে বন দফতর।
 

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement