Advertisement

Swasthya Sathi Scheme : স্বাস্থ্যসাথীর নিয়মে বড়সড় বদল, কোন কোন ক্ষেত্রে মিলবে না টাকা? জানা জরুরি

সাস্থ্যসাথীর নিয়মে বড়সড় বদল। রোগীদের জন্য় এই স্কিম নিয়ে আরও কড়ৃা রাজ্য সরকার। এবার থেকে স্বাস্থ্যসাথীতে হবে অডিট।

swasthya sathi
Aajtak Bangla
  • কলকাতা,
  • 02 Jul 2024,
  • अपडेटेड 2:12 PM IST
  • স্বাস্থ্যসাথীর নিয়মে বড়সড় বদল
  • রোগীদের জন্য় এই স্কিম নিয়ে আরও কড়ৃা রাজ্য সরকার

স্বাস্থ্যসাথীর নিয়মে বড়সড় বদল। রোগীদের জন্য় এই স্কিম নিয়ে আরও কড়ৃা রাজ্য সরকার। এবার থেকে স্বাস্থ্যসাথীতে হবে অডিট। প্রয়োজন পড়লেও রোগীদের চিকিৎসার জন্য বাড়তি টাকা দেবে না রাজ্য সরকার। নতুন নিয়মে একথা বলা হয়েছে। 

স্বাস্থ্য দফতরের তরফে নয়া নির্দেশিকা জারি করা হয়েছে। সেখানে জানানো হয়েছে,  বেসরকারি হাসপাতালে ১০ দিনের বেশি ভর্তি থাকলে মেডিকেল অডিট করা হবে। সেই অডিট দেখার পরই রাজ্য সরকার সিদ্ধান্ত নেবে টাকা বাড়ানো হবে কি না।  শুধু তাই নয়,
সার্জারি ও স্ত্রী রোগ সংক্রান্ত অস্ত্রোপচারের ক্ষেত্রেও নিয়মেও বদল আনা হচ্ছে।

স্বাস্থ্য দফতরের তরফে জারি করা নির্দেশিকার জানানো হয়েছে, কোনও রোগী যে অস্ত্রোপচারের জন্য ভর্তি হয়েছেন, সেটা ছাড়া অন্য কোনও অস্ত্রোপচারের জন্য টাকা মিলবে না। ভর্তি হওয়ার পর রোগীর যদি অন্য কোনও অসুখ ধরা পড়ে বা তার জন্য অস্ত্রোপচারের প্রয়োজন পড়ে তাহলে অতিরিক্ত টাকা মিলবে না। যদি সেই টাকা হাসপাতাল কর্তৃপক্ষের তরফে দাবি করা হয় তাহলে সেই তাদের বিরুদ্ধে সরকার পদক্ষেপ করবে। 

স্বাস্থ্য দফতরের সিদ্ধান্ত, ১০ দিনের বেশি কোনও রোগীকে যদি হাসপাতালে রাখা হয় তাহলে মেডিকেল অডিট টিম সিদ্ধান্ত নেওয়ার পরই তা কার্যকর করতে পারবে হাসপাতাল কর্তৃপক্ষ। মোট ২৫ জন চিকিৎসকের একটি দল এই অডিট করবেন। স্বাস্থ্য দফতরের অনুমতি না নিয়ে যদি কাউকে রাখা হয় তাহলে সংশ্লিষ্ট হাসপাতাল এবং চিকিৎসকের বিরুদ্ধে জরিমানা করা হবে। 

কেন এমন পদক্ষেপ? স্বাস্থ্য দফতর সূত্রে খবর, সাধারণ জ্বর-সর্দি-কাশি নিয়ে কেউ কেউ ভর্তি হলেও তাদের দিনের পর দিন ভর্তি রাখা হয়েছে। এতে বিল বেড়়েছে। পরে রাজ্য সরকারকে সেই বিল মেটাতে হয়েছে। স্বাস্থ্য দফতর মনে করছে, কোনও কোনও বেসরকারি হাসপাতাল বেশি টাকা নেওয়ার জন্য এরকম করে থাকে। তা রুখতেই এমন কড়া পদক্ষেপ নিচ্ছে রাজ্য সরকার।  

Advertisement

স্বাস্থ্য দফতর সূত্রে এও জানা যায়, একাধিক বেসরকারি হাসপাতাল দিনের পর দিন স্বাস্থ্যসাথী পরিষেবার অপব্যবহার করছে। তারা দিনের পর দিন রোগীকে ভর্তি রেখে বিল বাড়িয়ে নিচ্ছে। কোনও কোনও ক্ষেত্রে তো রোগীর চিকিৎসা না হলেও বিভিন্ন খরচা বিলে অন্তর্ভুক্ত করা হচ্ছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement