Advertisement

Weather Update: রাজ্যে ফের জাঁকিয়ে শীত, কলকাতায় প্রতিদিন কমবে ২ ডিগ্রি করে; কবে থেকে?

গত কয়েক দিন ধরে কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় পারদ চড়ছে। যার ফলে ফিকে হয়েছে শীতের দাপট। এই পরিস্থিতিতে শীতপ্রেমীদের জন্য খানিকটা সুখবর শোনাল আলিপুর আবহাওয়া দফতর। 

Aajtak Bangla
  • কলকাতা,
  • 27 Dec 2023,
  • अपडेटेड 5:28 PM IST
  • আপাতত কয়েক দিন তাপমাত্রার খুব একটা হেরফের হবে না।
  • রাজ্যে মূলত শুষ্ক আবহাওয়া বজায় থাকবে। 
  • রাজ্যে আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। 

কলকাতায় আবার কবে ফিরবে কনকনে ঠান্ডা? জাঁকিয়ে শীতের আমেজ গায়ে মেখে বর্ষশেষ উদযাপন করতে পারবেন কি কলকাতাবাসী? এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে। গত কয়েক দিন ধরে কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় পারদ চড়ছে। যার ফলে ফিকে হয়েছে শীতের দাপট। এই পরিস্থিতিতে শীতপ্রেমীদের জন্য খানিকটা সুখবর শোনাল আলিপুর আবহাওয়া দফতর। 

কী জানাল হাওয়া অফিস? 

বুধবার আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, ২ জানুয়ারি থেকে কলকাতায় তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস করে কমতে পারে। আপাতত শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৬-১৭ ডিগ্রির মধ্যেই ঘোরাফেরা করবে। অর্থাৎ, এই বছর আর শহরে জাঁকিয়ে শীতের প্রত্যাবর্তনের সম্ভাবনা নেই। একেবারে নতুন বছরের শুরুতে ফিরবে কনকনে ঠান্ডা। 

কেমন থাকবে আবহাওয়া? 

হাওয়া অফিস জানিয়েছে, আপাতত কয়েক দিন তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। দক্ষিণ বাংলাদেশে ঘূর্ণাবর্তের জেরে উত্তুরে হাওয়ার দেখা পাওয়া যাচ্ছে না। পুবালি হাওয়ায় সাগর থেকে জলীয় বাষ্প ঢুকছে। তবে আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। রাজ্যে মূলত শুষ্ক আবহাওয়া বজায় থাকবে। 

কলকাতায় কত তাপমাত্রা? 

বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা আরও বাড়ল। এদিন সকালে শহরে সর্বনিম্ন তাপমাত্রার পারদ ছুঁয়েছে ১৭.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি। শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ২৬.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৩ শতাংশ এবং ন্যূনতম ৫৩ শতাংশ। রাজ্যে আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। 

কোথায় কত তাপমাত্রা?

 বুধবার দার্জিলিঙে পারদ নেমেছে ৬.৬ ডিগ্রি সেলসিয়াসে। বাগডোগরায় পারদ নেমেছে ১২.২ ডিগ্রি সেলসিয়াসে। বালুরঘাটের সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি। কোচবিহারে পারদ নেমেছে ১৩.১ ডিগ্রিতে। জলপাইগুড়ির সর্বনিম্ন তাপমাত্রা ১৩.১ ডিগ্রি সেলসিয়াস। মালদায় পারদ নেমেছে ১৭.৭ ডিগ্রিতে। কালিম্পঙে পারদ নেমেছে ১১.৪ ডিগ্রি সেলসিয়াসে। দক্ষিণবঙ্গের মধ্যে বাঁকুড়ায় সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে ১৩.২ ডিগ্রিতে। ক্যানিংয়ে পারদ নেমেছে ১৪.৪ ডিগ্রিতে। দিঘার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৬ ডিগ্রি সেলসিয়াস। কৃষ্ণনগরের সর্বনিম্ন তাপমাত্রা ১২ ডিগ্রি। পানাগড়ে তাপমাত্রা নেমেছে ১৫.৬ ডিগ্রিতে। শ্রীনিকেতনের সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৪ ডিগ্রি সেলসিয়াস। মেদিনীপুরের সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৬ ডিগ্রি সেলসিয়াস। বর্ধমানের তাপমাত্রা ১৬.২ ডিগ্রি।
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement