Advertisement

RG Kar Protest Songs: 'কারার ঐ লৌহ কপাট' থেকে 'আর কবে?', আরজি কর প্রতিবাদে VIRAL যে ৫ গান

আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষণ-খুনের ঘটনায় উত্তাল রাজ্য। শুধুমাত্র রাজ্য নয়, দেশ-বিদেশেও আন্দোলনের ঢেউ আছড়ে পড়েছে। রোজদিনই নানা প্রতিবাদ কর্মসূচি চলছে কলকাতায়। প্রতিবাদীদের কণ্ঠে মুখরিত হচ্ছে নানা গান। যে গানগুলি আন্দোলনের স্পিরিটকে অন্য মাত্রায় নিয়ে যাচ্ছে। এমনই ৫টি গান আরজি করকাণ্ডের প্রতিবাদে আলোড়ন ফেলে দিয়েছে। যে গানগুলির কথা যেমন অর্থবহ, তেমনই হৃদয় ছুঁয়ে যাচ্ছে। ধারালো হচ্ছে প্রতিবাদের স্বর।  

আরজি করকাণ্ডে প্রতিবাদ।
সৌরদীপ সামন্ত
  • কলকাতা,
  • 05 Sep 2024,
  • अपडेटेड 2:09 PM IST
  • ধর্ষণ-খুনের ঘটনায় উত্তাল রাজ্য।
  • প্রতিবাদীদের কণ্ঠে মুখরিত হচ্ছে নানা গান।
  • ৫টি গান আরজি করকাণ্ডের প্রতিবাদে আলোড়ন ফেলে দিয়েছে।

আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে তরুণী চিকিৎসককে ধর্ষণ-খুনের ঘটনায় উত্তাল রাজ্য। শুধুমাত্র রাজ্য নয়, দেশ-বিদেশেও আন্দোলনের ঢেউ আছড়ে পড়েছে। রোজদিনই নানা প্রতিবাদ কর্মসূচি চলছে কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে। প্রতিবাদীদের কণ্ঠে মুখরিত হচ্ছে নানা গান। যে গানগুলি আন্দোলনের স্পিরিটকে অন্য মাত্রায় নিয়ে যাচ্ছে। এমনই ৫টি গান আরজি করকাণ্ডের প্রতিবাদে আলোড়ন ফেলে দিয়েছে। যে গানগুলির কথা যেমন অর্থবহ, তেমনই হৃদয় ছুঁয়ে যাচ্ছে। ধারালো হচ্ছে প্রতিবাদের স্বর।  

পথে এবার নামো সাথী

 আরজি করকাণ্ডের প্রতিবাদে যে গানটি সবচেয়ে বেশি সকলের গলায় শোনা যাচ্ছে, তার মধ্যে অন্যতম হল 'পথে এবার নামো সাথী' গান। সলিল চৌধুরীর কথা ও সুরে এই গানটি আন্দোলনে নয়া মাত্রা যোগ করেছে। 

মশাল জ্বালিয়ে প্রতিবাদ।

আগুনের পরশমণি

ধর্ষণ-খুনের প্রতিবাদে মোমবাতি জ্বেলে প্রায় রোজদিনই পা মেলাচ্ছে নাগরিক সমাজ। হাতে মোমবাতি, আর কণ্ঠে রবীন্দ্রনাথ ঠাকুরের 'আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে'। আরজি করকাণ্ডের প্রতিবাদে এই গানও গাইছেন সকলে। 

মোমবাতি জ্বালিয়ে প্রতিবাদ।

কারার ঐ লৌহকপাট

কলকাতার পুলিশ কমিশনারের পদত্যাগের দাবিতে সম্প্রতি লালবাজারের অদূরে অবস্থানে বসেছিলেন জুনিয়র চিকিৎসকরা। সেখানে লোহার ব্যারিকেড দিয়ে ঘিরেছিল পুলিশ। শেষমেশ জুনিয়র ডাক্তারদের প্রতিবাদের কাছে পিছু হঠতে হয় পুলিশকে। খোলা হয় সেই ব্যারিকেড। সেদিন প্রতিবাদীদের কণ্ঠে শোনা গিয়েছিল কাজী নজরুল ইসলামের 'কারার ঐ লৌহকপাট' গান। বিদ্রোহী কবি নজরুলের এই গান বাঙালির কাছে এক আবেগের মতো। দেশবন্ধু চিত্তরঞ্জন দাসের জেলযাত্রার পর এই গানটি লিখেছিলেন কাজী নজরুল। ভারতে স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে এই গানটি বিশেষ মাত্রা যোগ করেছিল। নজরুলের 'ভাঙার গান' কাব্যগ্রন্থের প্রথমেই ছিল 'কারার ঐ লৌহ কপাট'। প্রতিবাদের মধ্যে এই গান গায়ে রীতিমতো কাঁটা দেবে।

Advertisement
মোমবাতি জ্বালিয়ে প্রতিবাদ নাগরিক সমাজের।

দেশটা তোমার বাপের নাকি

বাংলাদেশে আন্দোলনে সাড়া ফেলে দিয়েছিল এই গান। শিল্পী নাজনীন আখতার মৌসুমী চৌধুরীর কণ্ঠে গাওয়া এই গান আরজি করকাণ্ডের প্রতিবাদেও শোনা যাচ্ছে। গানটি লিখেছেন ইথুন বাবু। আরজি করের প্রতিবাদীরাও এই গানের মাধ্যমে প্রতিবাদের সুর চওড়া করছেন।

আর কবে

আরজি করকাণ্ডের প্রতিবাদে গান বেঁধেছেন অরিজিৎ সিং। তাঁর 'আর কবে' গানও আন্দোলনের ঝাঁজ বাড়িয়ে দিয়েছে। অরিজিতের এই গান নিয়ে সরগরম হয়েছে রাজ্য রাজনীতির আঙিনা। পাল্টা আক্রমণ করেছেন তৃণমূলের কুণাল ঘোষ।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement