Advertisement

Rain Forecast Kalbaisakhi: ধেয়ে আসছে কালবৈশাখী, ভারী বৃষ্টির সতর্কতা, কখন-কোন কোন জেলায়?

সোমবার সকাল থেকেই কলকাতা-সহ রাজ্যের জেলাগুলিতে আকাশের রং বদলেছে। চড়া রোদ উধাও। রোদের দেখা পাওয়া গেলেও মাঝেমধ্যেই মেঘলা হচ্ছে আকাশ। বইছে হাওয়া।কোনও কোনও জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। কোথাও কোথাও হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৬০ কিমি। নামবে তাপমাত্রাও। 

কালবৈশাখীর পূর্বাভাস জারি।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 May 2024,
  • अपडेटेड 10:32 AM IST
  • ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি।
  • কোনও কোনও জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
  • হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৬০ কিমি।

সোমবার সকাল থেকেই কলকাতা-সহ রাজ্যের জেলাগুলিতে আকাশের রং বদলেছে। চড়া রোদ উধাও। রোদের দেখা পাওয়া গেলেও মাঝেমধ্যেই মেঘলা হচ্ছে আকাশ। বইছে হাওয়া। যার জেরে অসহ্য দহনজ্বালা নেই। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আজ বিকেলের পর কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় কালবৈশাখী হতে পারে। গ্রীষ্মের ঝড়বৃষ্টি কালবৈশাখী নামেই পরিচিত। কোনও কোনও জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। কোথাও কোথাও হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৬০ কিমি। নামবে তাপমাত্রাও। 

কেমন থাকবে তাপমাত্রা?

হাওয়া অফিস জানিয়েছে, এই সপ্তাহে গরমের দাপট অনেকটাই কমবে। মনোরম পরিবেশ বজায় থাকবে।  আগামী ২৪ ঘণ্টায় গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার কোনও হেরফের হবে না। তারপরে ৩ দিনে তাপমাত্রা  ৪-৬ ডিগ্রি করে নামবে। আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের জেলাগুলিতেও তাপমাত্রার হেরফের হবে না। তারপরে ৩ দিনে  ৪-৬ ডিগ্রি করে কমবে তাপমাত্রা। 

বৃষ্টির পূর্বাভাস

হাওয়া অফিস সূত্রে খবর, রাজ্যে ঢুকেছে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প। এর প্রভাবে কলকাতা-সহ রাজ্যে বৃষ্টির অনুকূল পরিবেশ তৈরি হয়েছে। আজ কলকাতা-সহ রাজ্যের সব জেলা কালবৈশাখীর পূর্বাভাস জারি করা হয়েছে। বৃষ্টির সঙ্গে বইবে দমকা হাওয়া। কোথাও কোথাও হাওয়ার বেগ হতে পারে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিমি। নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূমে ভারী বর্ষণের সতর্কতা জারি করা হয়েছে। 

আবহাওয়া দফতর জানিয়েছে, আজ থেকে শুক্রবার পর্যন্ত রাজ্যের সব জেলায় ঝড়বৃষ্টি চলবে। মঙ্গলবার দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  


অন্য দিকে, উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ থেকে শুক্রবার পর্যন্ত উত্তরের সব জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। 

Advertisement

মৎস্যজীবীদের সতর্কতা

হাওয়া অফিস জানিয়েছে, আগামী ৬ এবং ৮ মে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। উপকূলবর্তী এলাকায় ঘণ্টায় ৪৫-৫৫ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। যার জেরে উত্তাল হবে সমুদ্র। 

কলকাতায় কত তাপমাত্রা?

হাওয়া অফিস জানিয়েছে, সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৬ ডিগ্রির কাছে। রবিবার কলকাতার  সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৩৬.৪ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২৯.৮  ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। শহরে  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৮ শতাংশ এবং ন্যূনতম ৫৪ শতাংশ। 
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement