Advertisement

Rain Forecast Weather: সমুদ্র উত্তাল হতে পারে, টানা ৭ দিন ঝড়বৃষ্টির পূর্বাভাস রাজ্যে, বর্ষার কী খবর?

ভ্যাপসা গরমে নাজেহাল অবস্থা কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। শুক্রবার সকাল থেকেই প্যাচপ্যাচে গরম। এই অস্বস্তিকর আবহাওয়ায় বর্ষার অপেক্ষায় চাতক পাখির মতো বসে দক্ষিণবঙ্গবাসী। উত্তরবঙ্গের একাংশে বর্ষা এলেও এখনও দক্ষিণবঙ্গে ঢোকেনি। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আজ রাজ্যের বিভিন্ন জেলায় ঝড়বৃষ্টি হতে পারে।

রাজ্যে বৃষ্টির পূর্বাভাস।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 07 Jun 2024,
  • अपडेटेड 10:39 AM IST
  • শুক্রবার সকাল থেকেই প্যাচপ্যাচে গরম।
  • বর্ষার অপেক্ষায় চাতক পাখির মতো বসে দক্ষিণবঙ্গবাসী।
  • রাজ্যের বিভিন্ন জেলায় ঝড়বৃষ্টি হতে পারে।

ভ্যাপসা গরমে নাজেহাল অবস্থা কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। শুক্রবার সকাল থেকেই প্যাচপ্যাচে গরম। এই অস্বস্তিকর আবহাওয়ায় বর্ষার অপেক্ষায় চাতক পাখির মতো বসে দক্ষিণবঙ্গবাসী। উত্তরবঙ্গের একাংশে বর্ষা এলেও এখনও দক্ষিণবঙ্গে ঢোকেনি। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আজ রাজ্যের বিভিন্ন জেলায় ঝড়বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে কোনও কোনও জেলায় ঘণ্টায় ৩০ থকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। কয়েকটি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্য দিকে, সমুদ্রে বাড়বে জলোচ্ছ্বাস।


বৃষ্টির পূর্বাভাস

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, আজ থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হাল্কা বৃষ্টি হতে পারে। আজ কলকাতা-সহ দক্ষিণের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। 

উত্তরবঙ্গের জেলাগুলিতেও ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। আগামী বুধবার পর্যন্ত বৃষ্টি হতে পারে। আজ দার্জিলিং, জলপাইগুড়ি, উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। 


বর্ষা আসছে কবে?
হাওয়া অফিস সূত্রে খবর, রাজ্যের দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকতে আরও ২-৩ দিন সময় লাগবে। ইতিমধ্যেই উত্তরবঙ্গের কিছু অংশে বর্ষা ঢুকেছে। 

ফুঁসবে সমুদ্র
দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে উপকূলবর্তী এলাকায় সমুদ্রে জলোচ্ছ্বাস বাড়তে পারে। সমুদ্র উত্তাল থাকবে। 


কেমন থাকবে তাপমাত্রা?

আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২ দিনে  গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা ২-৩ ডিগ্রি করে বাড়বে। উত্তরবঙ্গের জেলাগুলিতেও তাপমাত্রা ২-৩ ডিগ্রি করে বাড়বে।

বাড়বে গরম

হাওয়া অফিস সূত্র খবর, শুক্রবার থেকে পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমানে অস্বস্তিকর গরম বজায় থাকবে।

কলকাতায় কত তাপমাত্রা? 

হাওয়া অফিস সূত্রে খবর,  শুক্রবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৭ ডিগ্রির কাছে। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.৮ ডিগ্রি বেশি। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস, যা ১.১ ডিগ্রি বেশি। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ এবং ন্যূনতম ৫৪ শতাংশ। 
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement