Advertisement

Rain Forecast: কলকাতায় শিলাবৃষ্টির সম্ভাবনা, কখন? ৫ দিন ধরে একাধিক জেলায় ঝড়বৃষ্টিরও পূর্বাভাস

বৃষ্টি দিয়ে সপ্তাহের প্রথম দিনের সকাল শুরু হয়েছে কলকাতা এবং বিভিন্ন জেলায়। যদিও বেলা গড়াতে আকাশে মেঘ সরে গিয়েছে। রোদের দেখাও পাওয়া গিয়েছে। তবে বিকেল বা সন্ধের পর কলকাতার আবহাওয়ার বদল ঘটতে পারে। আজ বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায়।

ঝড়বৃষ্টির পূর্বাভাস।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 18 Mar 2024,
  • अपडेटेड 3:35 PM IST
  • বিকেল বা সন্ধের পর কলকাতার আবহাওয়ার বদল ঘটতে পারে।
  • আজ বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
  • বৃষ্টির জেরে কলকাতায় তাপমাত্রা অনেকটা কমেছে। 

বৃষ্টি দিয়ে সপ্তাহের প্রথম দিনের সকাল শুরু হয়েছে কলকাতা এবং বিভিন্ন জেলায়। যদিও বেলা গড়াতে আকাশে মেঘ সরে গিয়েছে। রোদের দেখাও পাওয়া গিয়েছে। তবে বিকেল বা সন্ধের পর কলকাতার আবহাওয়ার বদল ঘটতে পারে। আজ বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায়। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। কোথাও কোথাও হাওয়ার বেগ হতে পারে ঘণ্টায় ৫০-৬০ কিমি। অন্য দিকে, বৃষ্টির জেরে কলকাতায় তাপমাত্রা অনেকটা কমেছে। 


বৃষ্টির পূর্বাভাস

হাওয়া অফিস জানিয়েছে,আজ কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে।বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। মঙ্গলবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৫০-৬০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। কলকাতা এবং বাকি জেলায় শিলাবৃষ্টিও হতে পারে। আগামী বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার থেকে শুক্রবার পর্যন্ত উত্তরবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। 


কলকাতায় কত তাপমাত্রা?

হাওয়া অফিস জানিয়েছে, সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছে। রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৩০.৩ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কম। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২৪.৬ ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৩ শতাংশ এবং ন্যূনতম ৫৭ শতাংশ। বিকেল বা সন্ধের পর কলকাতায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। ঘণ্টায় ৩৫-৪৫ কিমি বেগে বইতে পারে দমকা হাওয়া। 

কেমন থাকবে আবহাওয়া?

আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী ৩ দিনে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে রাতের তাপমাত্রা ২-৪ ডিগ্রি করে কমতে পারে। উত্তরবঙ্গের জেলাগুলিতেও আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রার কোনও হেরফের হবে না। তারপরে ৪ দিনে রাতের তাপমাত্রা ২-৩ ডিগ্রি করে কমতে পারে। আপাতত শুষ্ক আবহাওয়া বজায় থাকবে জেলাগুলিতে। 

Advertisement

কোথায় কত তাপমাত্রা?

দার্জিলিঙে সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছে ১৯.৮  ডিগ্রি সেলসিয়াসে। কোচবিহারে তাপমাত্রা ৩৪.১ ডিগ্রি। মালদায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.৫ ডিগ্রি। জলপাইগুড়ির সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৬ ডিগ্রি সেলসিয়াস। দক্ষিণবঙ্গের মধ্যে পুরুলিয়ায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.৩ ডিগ্রিতে। বাঁকুড়ায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.৯ ডিগ্রি। ক্যানিংয়ে তাপমাত্রা ছুঁয়েছে ৩১ ডিগ্রিতে। দিঘার সর্বোচ্চ তাপমাত্রা ৩১.৫ ডিগ্রি সেলসিয়াস। বর্ধমানের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩  ডিগ্রি। কাঁথির সর্বোচ্চ তাপমাত্রা ৩১.৬ ডিগ্রি সেলসিয়াস। শ্রীনিকেতনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.২ ডিগ্রি সেলসিয়াস। 
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement