Advertisement

Rain Forecast in West Bengal: ৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া, সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি, কোন কোন জেলায়?

শনিবার সকাল থেকেই গুমোট গরম কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায়। আর্দ্রতাজনিত অস্বস্তি বহাল রয়েছে। এই আবহে খানিকটা স্বস্তির বার্তা শুনিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। রাজ্যের বিভিন্ন জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে কোনও কোনও জেলায় ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। 

ঝড়বৃষ্টির পূর্বাভাস রাজ্যে।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 18 May 2024,
  • अपडेटेड 12:59 PM IST
  • রাজ্যের বিভিন্ন জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
  • ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। 
  • তৈরি হচ্ছে নিম্নচাপ।

সপ্তাহান্তে ভ্যাপসা গরমে নাকাল সকলে। শনিবার সকাল থেকেই গুমোট গরম কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায়। আর্দ্রতাজনিত অস্বস্তি বহাল রয়েছে। এই আবহে খানিকটা স্বস্তির বার্তা শুনিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আজ থেকে আগামী শনিবার পর্যন্ত রাজ্যের বিভিন্ন জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে কোনও কোনও জেলায় ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। 

বৃষ্টির পূর্বাভাস

হাওয়া অফিস সূত্রে খবর,রবিবার দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার থেকে শনিবার কলকাতা-সহ রাজ্যের সব জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। সোম, মঙ্গল এবং বুধবার দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। কোনও কোনও জেলায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

অন্য দিকে, আজ থেকে শনিবার পর্যন্ত উত্তরের সব জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। কোনও কোনও জেলায় হাওয়ার বেগ হতে পারে ঘণ্টায় ৪০-৫০ কিমি। 


ঘূর্ণিঝড়ের আশঙ্কা

হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৩ মে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন আন্দামান সাগরে একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা আছে। নিম্নচাপটি তৈরি হলে তা ঘনীভূত হয়ে গভীর এবং অতি গভীর নিম্নচাপে পরিণত হওয়ার মাঝারি সম্ভাবনা রয়েছে। আগেই হাওয়া অফিস ইঙ্গিত দিয়েছিল মে মাসের শেষে ঘূর্ণিঝড় তৈরির আশঙ্কা রয়েছে। তবে নিম্নচাপ শেষ পর্যন্ত ঘূর্ণিঝড়ে পরিণত হয় কি না, সেদিকে নজর রাখা হচ্ছে। হাওয়া অফিস জানিয়েছে, এখনও পর্যন্ত যা ইঙ্গিত, এটা উত্তর পশ্চিম দিকে বেঁকে যাবে। ফলে দক্ষিণবঙ্গে এর প্রভাব পড়ার তেমন আশঙ্কা নেই এখনও পর্যন্ত। 

Advertisement

বাড়বে তাপমাত্রা

হাওয়া অফিস জানিয়েছে, আগামী ৩ দিনে  কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা ২-৩ ডিগ্রি করে বাড়বে। উত্তরের জেলাগুলিতেও আগামী ৩ দিনে  ২-৩ ডিগ্রি করে বাড়বে সর্বোচ্চ তাপমাত্রা।

কলকাতায় কত তাপমাত্রা?

হাওয়া অফিস জানিয়েছে, শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৮ ডিগ্রির কাছে। শুক্রবার কলকাতার  সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৩৮.১ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ২.৩ ডিগ্রি বেশি। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২৯.৫ ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ২.৮ ডিগ্রি বেশি। শহরে  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৮ শতাংশ এবং ন্যূনতম ৪৩ শতাংশ। 

তাপপ্রবাহের সতর্কতা

 হাওয়া অফিস জানিয়েছে, শনি, রবি এবং সোমবার পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়ার কোথাও কোথাও তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। বাকি জেলায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। উত্তরবঙ্গের দুই দিনাজপুরের কোথাও কোথাও লু বইতে পারে। 


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement