Advertisement

Cyclone Michaung: অতি গভীর নিম্নচাপ, ঘূর্ণিঝড় 'মিগজাউম'-র জেরে বৃষ্টির সম্ভাবনা এই ৪ জেলায়

মিলে গেল পূর্বাভাস। ডিসেম্বরের শুরুতেই গভীর নিম্নচাপের সম্ভাবনার কথা জানিয়েছিল আবহাওয়া দফতর। আর ঠিক সেই মতোই, গভীর নিম্নচাপ 'অতি গভীর নিম্নচাপে' পরিণত হয়েছে বলে জানা গিয়েছে। 

Aajtak Bangla
  • কলকাতা,
  • 02 Dec 2023,
  • अपडेटेड 10:55 AM IST
  • মিলে গেল পূর্বাভাস। ডিসেম্বরের শুরুতেই গভীর নিম্নচাপের সম্ভাবনার কথা জানিয়েছিল আবহাওয়া দফতর।
  • আর ঠিক সেই মতোই, নিম্নচাপ অতি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে বলে জানা গিয়েছে। 
  • এই অতি গভীর নিম্নচাপই ঘূর্ণিঝড়ের প্রভাব ফেলতে পারে। ঘূর্ণিঝড় মিগজাউম ইতিমধ্যেই অগ্রসর হতে শুরু করেছে বলে পূর্বাভাস বিশেষজ্ঞদের। 

মিলে গেল পূর্বাভাস। ডিসেম্বরের শুরুতেই গভীর নিম্নচাপের সম্ভাবনার কথা জানিয়েছিল আবহাওয়া দফতর। আর ঠিক সেই মতোই, গভীর নিম্নচাপ 'অতি গভীর নিম্নচাপে' পরিণত হয়েছে বলে জানা গিয়েছে। 

এই অতি গভীর নিম্নচাপই ঘূর্ণিঝড়ের প্রভাব ফেলতে পারে। অতি গভীর নিম্নচাপ ইতিমধ্যেই অগ্রসর হতে শুরু করেছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। 

নভেম্বরের প্রথম দিন থেকে বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ ছিল। শনিবার তা গভীর নিম্নচাপে পরিণত হবে বলে জানানো হয়েছিল। আগামীকাল, রবিবার দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে মিগজাউম ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে পারে। 

ঘূণিঝড়ের দিক- আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, মিগজাউম উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে। 

সোমবার দুপুর নাগাদ দক্ষিণ অন্ধ্রপ্রদেশ ও উত্তর তামিলনাড়ু উপকূল এলাকায় অবস্থান করবে। ফলে এই জায়গাগুলিতে ঘূর্ণিঝড়ের প্রভাবে বৃষ্টি হতে পারে। 

পশ্চিমবঙ্গে বৃষ্টি হবে? মৌসম ভবন সূত্রে খবর, যেহেতু ঘূর্ণিঝড়ের অভিমুখ উত্তর-পশ্চিম দিকে, সেহেতু পশ্চিমবঙ্গে সেভাবে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। তবে দক্ষিণবঙ্গের ৪ জেলায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। 

পশ্চিমবঙ্গে কবে বৃষ্টি হতে পারে? শনিবার থেকে সোমবা সেভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই।

 তবে, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়ায় অতি গভীর নিম্নচাপের সামান্য প্রভাব পড়তে পারে। এর ফলে এই জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। 

তবে, বৃষ্টিপাত, মেঘের প্রভাবে শীতের অনুভূতিতে সাধারণত প্রভাব পড়ে। এক্ষেত্রেও অন্যথা হচ্ছে না। হাওয়া অফিস জানিয়েছে, আপাতত তাপমাত্রা সেভাবে কমার কোনও সম্ভাবনা নেই। 

উল্টে বাতাসে আর্দ্রতা বাড়লে কিছুটা গরম, অস্বস্তি হতে পারে। আপাতত খাতায় কলমে জাঁকিয়ে শীতকাল আসছে না। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement