Advertisement

Vinesh Phogat-Abhishek Banerjee: 'হয় ভারতরত্ন, নয়তো রাজ্যসভার আসন দেওয়া উচিত,' ভিনেশের হয়ে সওয়াল অভিষেকের

'ভিনেশ ফোগাটকে ভারতরত্ন প্রদান করা হোক,'দাবি তুললেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। আর সেটা না হলে, তাঁকে রাজ্যসভায় রাষ্ট্রপতি মনোনীত আসনে স্থান দেওয়ার আর্জি জানালেন তিনি। বুধবার যৎসামান্য ওজন বেশি থাকায় প্যারিস অলিম্পিকের আসর থেকে বাদ পড়েন কুস্তিগীর।

ভিনেশ ফোগাটকে ভারতরত্ন প্রদানের আর্জি অভিষেকের।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 07 Aug 2024,
  • अपडेटेड 8:26 PM IST
  • 'ভিনেশ ফোগাটকে ভারতরত্ন প্রদান করা হোক,'দাবি তুললেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।
  • আর সেটা না হলে, তাঁকে রাজ্যসভায় রাষ্ট্রপতি মনোনীত আসনে স্থান দেওয়ার আর্জি জানালেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক।
  • বুধবার যৎসামান্য ওজন বেশি থাকায় প্যারিস অলিম্পিকের আসর থেকে বাদ পড়েন কুস্তিগীর।

'ভিনেশ ফোগাটকে ভারতরত্ন প্রদান করা হোক,'দাবি তুললেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। আর সেটা না হলে, তাঁকে রাজ্যসভায় রাষ্ট্রপতি মনোনীত আসনে স্থান দেওয়ার আর্জি জানালেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। বুধবার যৎসামান্য ওজন বেশি থাকায় প্যারিস অলিম্পিকের আসর থেকে বাদ পড়েন কুস্তিগীর। তবে এক রাতের মধ্যে তাঁর ওজন কমানোর লড়াই, চেষ্টা নাড়িয়ে দিয়েছে গোটা দেশকে। এমনই প্রেক্ষাপটে তাঁকে সর্বোচ্চ সম্মান জানানোর দাবি তুললেন অভিষেক। 

এদিন অভিষেক তাঁর অফিসিয়াল এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করেন। তাতে তিনি লেখেন, 'সরকার এবং বিরোধীদের একটি ঐকমত্যে আসার উপায় খুঁজে বের করা উচিত এবং ভিনেশ ফোগাটকে ভারতরত্ন প্রদান করা বা তাঁকে রাষ্ট্রপতি মনোনীত রাজ্যসভা আসনে স্থান দেওয়া উচিত, তিনি যে অসামান্য লড়াই করেছেন, তার স্বীকৃতি হিসাবে।'

অভিষেক আরও লেখেন, 'তিনি যে বিশাল সংগ্রামের মুখোমুখি হয়েছেন, তার বিবেচনা করে আমরা তার জন্য এটুকু অন্তত করতে পারি। কোনও পদকই তাঁর আসল লড়াইয়ের জন্য যথেষ্ট নয়।'
 

প্রসঙ্গত, অলিম্পিক বা যে কোনও কুস্তি-বক্সিং ইভেন্টে বিভিন্ন ওজনের ব্র্যাকেটে লড়াই হয়। এর ফলে যাতে স্রেফ বড় চেহারার কারণে যাতে কেউ বাড়তি গায়ের জোর না পায়, সেই বিষয়টি রক্ষার্থেই এই নিয়ম। 

ভিনেশ ফোগাট অলিম্পিকে কুস্তিতে ৫০ কিলোগ্রামের ওজন বিভাগে অংশ নিয়েছিলেন। কিন্তু গতকাল রাতে দেখা যায় তাঁর ওজন ৫২ কেজি। বক্সিং বা কুস্তির বড় ম্যাচের আগে ওজন আধ-এক কিলো বেশি হওয়াটা খুব নতুন কিছু নয়। সাধারণত কঠোর ডায়েটিং, জল কম খাওয়া ও প্রচুর কার্ডিও, যেমন স্কিপিং, দৌড়, সাইক্লিং করে এই বাড়তি ওজনটা ঝরিয়ে ফেলেন অ্যাথলিটরা। তারপরেই ওঠেন ওজন মেশিনে।

কিন্তু জানা গিয়েছে, আগের দিন রাতে ভিনেশের ওজন প্রায় ২ কিলোগ্রাম বেশি ছিল। সঙ্গে সঙ্গে সারারাত চলে কঠোর কার্ডিও। প্রচুর স্কিপিং ও সাইক্লিং করেন তিনি। সীমিত জল। পুরোটাই করছিলেন বিশেষজ্ঞ, ফিজিও, ট্রেনারদের কঠোর পর্যবেক্ষণে।

Advertisement

কিন্তু তাতেও শেষরক্ষা হয়নি। ওজন করার সময় দেখা যায় ৫০ কেজির থেকে মাত্র ১০০ গ্রাম বেশি ওজন ভিনেশ ফোগাটের। কিন্তু অলিম্পিকের কঠোর নিয়মে, তাতেই ডিসকোয়ালিফাই হয়ে যান তিনি।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement