Advertisement

Bengal Heavy Rain Forecast: বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, আগামী ৪৮ ঘণ্টায় প্রবল বৃষ্টি কোন কোন জেলায়?

নিম্নচাপ পরিণত হচ্ছে অতি গভীর নিম্নচাপে। আর তা থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস বলছে উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে গভীপ নিম্নচাপের প্রভাব সবচেয়ে বেশি পড়বে দক্ষিণবঙ্গের ৫ জেলায়, যার কারণে কমলা সতর্কতা জারি করা হয়েছে। এই নিম্নচাপের প্রভাবে আগামী ৪৮ ঘণ্টায় কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টির পরিমাণ৷

অতিভারী বৃষ্টির অরেঞ্জ অ্যালার্ট ৫ জেলায়
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 Aug 2023,
  • अपडेटेड 11:25 AM IST

নিম্নচাপ পরিণত হচ্ছে অতি গভীর নিম্নচাপে। আর তা থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস বলছে  উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে গভীপ নিম্নচাপের প্রভাব সবচেয়ে বেশি পড়বে দক্ষিণবঙ্গের ৫ জেলায়, যার কারণে কমলা সতর্কতা জারি করা হয়েছে। এই নিম্নচাপের প্রভাবে আগামী ৪৮ ঘণ্টায় কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টির পরিমাণ৷

গভীর নিম্নচাপ থেকে অতি গভীর নিম্নচাপ
 হাওয়া অফিসের তরফে জানান হয়েছে, উত্তর বঙ্গোপসাগর এবং উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপটি শক্তি সঞ্চয় করে গভীর নিম্নচাপে পরিণত হচ্ছে।  আর কয়েক ঘণ্টার মধ্যেই গভীর নিম্নচাপে পরিণত হয়ে যাবে এটি। এই অবস্থায় উত্তর পূর্বে বাংলাদেশের কক্স বাজারের দিকে এগিয়ে যাবে৷ যার জেরে বঙ্গোপসাগর সংলগ্ন পশ্চিমবঙ্গের উপকূলের জেলাগুলিতে এবং দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আইএমডি৷ আর এরই মধ্যে দিঘায় শুরু হয়েছে প্রবল জলোচ্ছ্বাস৷ । মৎস্যজীবীদে ৩১ জুলাই থেকে ২ অগাস্টের মধ্যে সমুদ্রে যাওতার ওপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

কোন কোন জেলায় ভারী বৃষ্টি
হাওয়া অফিস জানিয়েছে, সাগরের গভীর নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে একাধিক জেলায়। নদীগুলির জলস্তর বৃদ্ধি পেতে পারে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, , মঙ্গলবার দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং বাঁকুড়া জেলার কয়েকটি অংশে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত (৭০ মিলিমিটার থেকে ২০০ মিলিমিটার) হতে পারে। ওই জেলাগুলিতে কমলা সতর্কতা জারি করা হয়েছে। এছাড়া উত্তর ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, মুর্শিদাবাদ, নদিয়া এবং বীরভূমে আজ ভারী বৃষ্টি হবে। এর জেরে এই জেলাগুলিতে জারি করা হয়েছে হলুদ সতর্কতা। বুধবার পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়ার একটি বা দুটি জায়গায় ভারী বৃষ্টি হতে পারে।  ওই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। সেদিন দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে বজ্রপাত সহ মাঝারি বৃষ্টি জারি থাকতে পারে। এর জেরে দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও আগামিকাল জারি থাকবে হলুদ সতর্কতা।  যে সকল জায়গায় বৃষ্টি হবে সেখানে তাপমাত্রার পারদ কমবে এমনই পূর্বাভাস। 

Advertisement

উত্তরবঙ্গেও বৃষ্টি চলবে
উত্তরবঙ্গের জেলাগুলিতে মঙ্গলবার ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। তবে হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে সবকটি জেলাতেই। পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ বুধবার সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আপাতত তাপমাত্রার তেমন কোনও পরিবর্তনের সম্ভাবনা নেই। উত্তরবঙ্গের তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না।


কলকাতাতে বাড়বে বৃষ্টির পরিমাণ
কলকাতা এবং পার্শ্ববর্তী এলাকায় আগামী ২৪ ঘণ্টা আকাশ মেঘলা থাকবে। মঙ্গলবার এবং বুধবার শহরে  ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানানো হয়েছে। কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলর নীচু এলাকায় জল জমে যেতে পারে।   এর জেরে যানজট তৈরি হতে পারে। ভোগান্তি পোহাতে হবে সাধারণ মানুষকে।  তবে বৃহস্পতিবার থেকে বৃষ্টির পরিমাণ কমে যাবে।
 

 
 

 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement