Advertisement

Weather Update Thursday: নিম্নচাপের জেরে আজও নাগাড়ে বৃষ্টি, কাল থেকে বদলাবে আবহাওয়া?

Weather Report West Bengal: বুধবার সারাদিনই দফায় দফায় ভিজেছে উত্তর থেকে দক্ষিণবঙ্গ। বুধবার রাতভর মুষলধারে বৃষ্টি হয়েছে একাধিক জেলায়। কলকাতাতেও হয়েছে বৃষ্টি। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টি চলছে। একাধিক জেলার জন্য সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গে ও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী ও অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছো। ফলে সতর্ক থাকতে বলা হয়েছে। 

নিম্নচাপের জেরে আজও নাগাড়ে বৃষ্টি, কাল থেকে বদলাবে আবহাওয়া?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 29 Jun 2023,
  • अपडेटेड 6:58 AM IST
  • নিম্নচাপের জেরে আজও নাগাড়ে বৃষ্টি
  • উত্তর থেকে দক্ষিণবঙ্গ ভাসবে বৃষ্টিতে
  • শুক্রবার থেকে তাপমাত্রা বাড়ার সম্ভাবনা

উল্টোরথের দিন গোটা রাজ্যে ভাল বৃষ্টি হয়েছে। সারাদিনই দফায় দফায় ভিজেছে উত্তর থেকে দক্ষিণবঙ্গ। বুধবার রাতভর মুষলধারে বৃষ্টি হয়েছে একাধিক জেলায়। কলকাতাতেও হয়েছে বৃষ্টি। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টি চলছে। একাধিক জেলার জন্য সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গে ও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী ও অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছো। ফলে সতর্ক থাকতে বলা হয়েছে। 

 আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। যে কারণে কমলা সতর্কতা জারি করতে  হয়েছে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ কিছুটা কমতে পারে। তবে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে মুর্শিদাবাদ, বীরভূম, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, বাঁকুড়া ও পূর্ব মেদিনীপুর। দুই বঙ্গেই বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জানালেন আবহাওয়াবিদ সৌরিশ বন্দ্যোপাধ্যায়।

নিম্নচাপের বর্তমান পরিস্থিতি ও বাংলায় প্রভাব

এই মুহূর্তে যে নিম্নচাপটি তৈরি হয়েছিল সেটির উত্তর ছত্তিশগড়ের কাছাকাছি অবস্থান করছে। সেই সঙ্গে  একটি অক্ষরেখা রয়েছে রাজস্থান থেকে বঙ্গোপসাগর পর্যন্ত। এর প্রভাবে আগামী দু'দিন প্রধানত মেঘলা আকাশ ও হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টিপাতের  সম্ভাবনা থাকছে। যেহেতু বর্ষা প্রবেশ করেছে সেই কারণে মাঝেমাধ্যে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে  কলকাতা ও তার পার্শ্ববর্তী । তবে  দু'দিন পর থেকে ২ থেকে ৪ ডিগ্রি তাপমাত্রা বেড়ে যাওয়ার সম্ভাবনাও থাকছে।

উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ২৯ জুন বৃহস্পতিবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর মধ্যে কোনও জায়গায় অতিভারী বৃষ্টিও হতে পারে। বাকি জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।  বৃহস্পতিবার আলিপুরদুয়ার ও কোচবিহারে অতিভারী বৃষ্টি হবে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে জলপাইগুড়ি, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলাতেও। আগামী  দু'দিন উত্তরবঙ্গে দিনের তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন না হলেও, পরের তিন দিনে তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।

Advertisement

দক্ষিণবঙ্গে কোথায় কোথায় ভারী বৃষ্টি

২৯ জুন বৃহস্পতিবার দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ও বীরভূম জেলায় বজ্রবিদ্যুৎসহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলিতে হাল্কা থেমে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। মৎস্যজীবীদের ২৭ জুন সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতেও আগামী  ৪৮ ঘন্টায় তাপমাত্রারর তেমন কোনও পরিবর্তন না হলেও, পরের তিন দিনে তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

ভাসতে পারে কলকাতাও?

আবহাওয়া দফতর  জানিয়েছে, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকার আকাশ সাধারণভাবে মেঘলা থাকার সম্ভাবনা । কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।  সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ২৯ ও ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস, বুধবার তা কমে হয়েছে ২৫.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের ১ ডিগ্রি কম। আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৯৭ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতা সর্বনিম্ন ৮৩ শতাংশ। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা ২৯.৬ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ৩ ডিগ্রি কম। আগামী কয়েকদিনে তাপমাত্রা বাড়ার সম্ভাবনা থাকছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement