Advertisement

Kolkata Heavy Rain Forecast: ভারী বৃষ্টির অরেঞ্জ অ্যালার্ট একাধিক জেলায়, কলকাতায় কী পূর্বাভাস?

উল্টোরথে ভাল রকম বৃষ্টির দাপট দেখল দক্ষিণবঙ্গ। রাতভর মুষলধারে বৃষ্টি হয়েছে একাধিক জেলায়। কলকাতারও সকাল থেকে ছিল মেঘলা আকাশ আর কখনও কখনও বৃষ্টি। কয়েক ঘণ্টার বৃষ্টিতে শহরের একাধিক জায়গায় জল জমে যাওয়ার খবরও এসেছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গে প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা ও মাঝারি বৃষ্টি হতে পারে।

কলকাতায় আরও বৃষ্টির সম্ভাবনা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 28 Jun 2023,
  • अपडेटेड 5:01 PM IST

উল্টোরথে ভাল রকম বৃষ্টির দাপট দেখল দক্ষিণবঙ্গ। রাতভর মুষলধারে বৃষ্টি হয়েছে একাধিক জেলায়। কলকাতারও সকাল থেকে ছিল মেঘলা আকাশ আর কখনও কখনও বৃষ্টি।  কয়েক ঘণ্টার বৃষ্টিতে শহরের একাধিক জায়গায় জল জমে যাওয়ার খবরও এসেছে।  আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী ২৪ ঘণ্টায়  দক্ষিণবঙ্গে প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা ও মাঝারি বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টি হতে পারে উপকূলবর্তী জেলাগুলিতে। দফায় দফায় কয়েক পশলা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতাতেও।

জারি হয়েছে কমলা সতর্কতা
দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টি চলছে। আর এই আবহেই একাধিক জেলার জন্য সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। উত্তরবঙ্গে ২৮ জুন থেকে ২ জুলাইয়ের মধ্যে এবং দক্ষিণবঙ্গে ২৯ জুনের মধ্যে বিভিন্ন জেলায় মুষলধারায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোনও কোনও জায়গায় বজ্রপাতেরও সম্ভাবনাও থাকছে। যে কারণে অরেঞ্জ ওয়ার্নিং দেওয়া হয়েছে। উত্তরবঙ্গের আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে।

উত্তরবঙ্গে সব জেলাতেই ভারী বৃষ্টি
আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। যে কারণে কমলা সতর্কতা জারি করতে  হয়েছে। এই সময়ে ভারী বৃষ্টি হতে পারে কালিম্পং, দার্জিলিং, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে।  শুক্রবার উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ একটু কমলেও  ফের তা ১ জুলাই শনিবার বৃদ্ধি পাবে। ওই দিন আলিপুরদুয়ের অতিভারী বৃষ্টির সম্ভাবনায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। পয়লা জুলাই  ভারী বৃষ্টি হতে পারে কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতেও।  রবিবার আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। যে কারণে অরেঞ্জ ওয়ার্নিং জারি থাকবে। ওই সময়ে কালিম্পং ও দার্জিলিং-এ ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। উত্তরবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির ফলে তিস্তা, তোর্সা, জলঢাকা, সঙ্কোশ নদীতে জলস্তর বৃদ্ধির সতর্কতাও জারি করা হয়েছে। দার্জিলিং ও কালিম্পং-এর রাস্তায় ধস নামতে পারে। অন্যদিকে ভারী বৃষ্টির কারণে দৃশ্যমানতে কমে যেতে পারে।

Advertisement

দক্ষিণবঙ্গে কোথায় কোথায় বৃষ্টি?
আজ বিকেল থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ কিছুটা কমতে পারে। তবে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে মুর্শিদাবাদ, বীরভূম, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, বাঁকুড়া ও পূর্ব মেদিনীপুর। আপাতত দক্ষিণবঙ্গ জুড়েই বিক্ষিপ্তভাবে হালকা-মাঝারি বর্ষার বৃষ্টি চলবে। উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে দুই এক পশলা ভারী বৃষ্টি হতে পারে। বিক্ষিপ্তভাবে বৃষ্টি হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গে তাপমাত্রা ও অস্বস্তি দু’টোই বাড়বে।

কলকাতার আবহাওয়া
কলকাতা শহরে আজ অর্থাৎ বুধবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি কম তাপমাত্রা। আগামিকাল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কম। অপরদিকে আগামিকাল শহরের সর্বনিম্ন তাপমাত্রা হতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক।  শহরে আরও বৃষ্টির সম্ভাবনা রয়েছে আকাশ মূলত মেঘলা থাকবে।  ৩০ জুন আরও কিছুটা বাড়তে পারে শহরের তাপমাত্রা। সেদিনও শহরের আকাশ মূলত মেঘলাই থাকবে। দফায় দফায় বজ্রপাত সহ বৃষ্টি হতে পারে। জুলাইয়ের প্রথমদিন মাঝারি বৃষ্টি হতে  পারে কলকাতায়। কোথাও কোথাও বজ্রপাতের সম্ভাবনা থাকবে। আকাশ সেদিন মূলত মেঘলাই থাকবে। যদিও তাপমাত্রা বাড়বে। রবিবারও শহরে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 
 

 
 

 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement