Advertisement

Heavy Rain Alert: গভীর নিম্নচাপে আজ কলকাতায় ভারী বৃষ্টি, এই ৫ জেলায় কমলা সতর্কতা

বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি হবে এমন পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানাচ্ছে উত্তর বঙ্গোপসাগর ও উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ পরিণত হতে চলেছে গভীর নিম্নচাপে। তার জেরেই ২ অগাস্ট পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে।

আজ কোন কোন জেলায় ঝেঁপে বৃষ্টি ?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 Aug 2023,
  • अपडेटेड 6:33 AM IST

বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি হবে এমন পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানাচ্ছে উত্তর বঙ্গোপসাগর ও উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে  তৈরি নিম্নচাপ পরিণত হতে চলেছে গভীর নিম্নচাপে। তার জেরেই  ২ অগাস্ট পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। আজ পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা ও পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টি হওয়ার কথা। কোন কোন জায়গায় অতি ভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

দক্ষিণবঙ্গে কোন জেলায় কেমন আবহাওয়া?
হাওয়া অফিস পূর্বাভাস দিয়েছে, আজ  দুই মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায়  অতি ভারী বৃষ্টি হবে। ঝাড়গ্রাম, বাঁকুড়াতেও বৃষ্টি সতর্কতা রয়েছে। বাকি দক্ষিণবঙ্গে জেলাগুলোতে শুধু ভারী বৃষ্টি হবে। ২ তারিখ অর্থাৎ বুধবার পশ্চিমের জেলা পুরুলিয়া, বাঁকুড়া ,ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির সতর্কতা  রয়েছে।  ৩ ও ৪ অগাস্ট বৃহস্পতিবার ও শুক্রবার দক্ষিণবঙ্গের কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। সবকটি জেলারই কোথাও না কোথাও হাল্কা বৃষ্টি হতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টির জন্য দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা খানিকটা কমবে , তবে ৩ তারিখ থেকে তাপমাত্রা আবার বাড়বে।

উত্তরবঙ্গের জেলাগুলির পরিস্থিতি
উত্তরবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। আপাতত দু-তিন দিন ভারী বৃষ্টির সম্ভাবনা নেই উত্তরবঙ্গের কোনও জেলাতেই। আজ  থেকে চার দিন হালকা থেকে মাঝারি বৃষ্টি তারপর বিক্ষিপ্ত ভারি বৃষ্টি হবে। বৃহস্পতিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। তখন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলায়। ৩ ও ৪ অগাস্ট বৃহস্পতিবার ও শুক্রবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি তিন জেলায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।  উত্তরবঙ্গের তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না।

Advertisement

কলকাতায় আজ ভারী বৃষ্টি
আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকার আকাশ সাধারণভাবে মেঘাচ্ছন্ন থাকবে। মঙ্গলবার কলকাতায় ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে আবহাওয়া দফতরের তরফ থেকে। বৃহস্পতিবার থেকে বৃষ্টি কমবে শহরে। 

মৎস্যজীবীদের জন্য সতর্কতা
আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে থাকা ঘূর্ণাবর্ত থেকে একটি নিম্নচাপ এলাকা তৈরি হয়েছে। যা উত্তর বঙ্গোপসাগরের ওপরে অবস্থান করছে। যা আরও ঘনীভূক হয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এর প্রভাব পড়তে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে, বিশেষ করে পাঁচটি জেলায়। যে কারণে ওই পাঁচ জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে, আবহাওয়া দফতরের তরফে। ১ অগাস্ট মঙ্গলবার দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং বাঁকুড়ার জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। এছাড়াও উত্তর ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, মুর্শিদাবাদ, নদিয়া ও বীরভূমে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। মৎস্যজীবীদে ৩১ জুলাই থেকে ২ অগাস্টের মধ্যে সমুদ্রে যাওতার ওপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement