Advertisement

District Wise Temperature Chart: বর্ধমান ৮.৬, দার্জিলিং ৩.৮- শীতলতম দিনে কোন জেলায় কত তাপমাত্রা?

West Bengal winter Update: ঠান্ডায় কাঁপছে উত্তরের জেলাগুলি। দার্জিলিং এবং কালিম্পঙে তাপমাত্রা ১০ ডিগ্রির নীচে নেমে গিয়েছে। এ দিন দার্জিলিঙে সর্বনিম্ন তাপমাত্রা ৩.৮ ডিগ্রি সেলসিয়াস।  কালিম্পঙে সর্বনিম্ন তাপমাত্রা ৭.৫ ডিগ্রি।

কোথায় কত তাপমাত্রা?
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 05 Jan 2023,
  • अपडेटेड 2:39 PM IST
  • শীতে কাঁপছে বাংলা।
  • জেলায় জেলায় কত নামল পারদ?

নতুন বছরের শুরুতেই ঝোড়ো ইনিংস শুরু করেছে শীত। উত্তুরে হাওয়ার দাপটে হু হু করে নামছে পারদ। বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১২.৭ ডিগ্রি সেলসিয়াস। জেলায় তাপমাত্রা আরও কমেছে। শুধু তাই নয় রয়েছে শৈত্যপ্রবাহের পূর্বাভাসও। দার্জিলিঙে তাপমাত্রা প্রায় শূন্যে কাছাকাছি চলে গিয়েছে। রয়েছে তুষারপাতের পূর্বাভাস। 

ঠান্ডায় কাঁপছে উত্তরের জেলাগুলি। দার্জিলিং এবং কালিম্পঙে তাপমাত্রা ১০ ডিগ্রির নীচে নেমে গিয়েছে। এ দিন দার্জিলিঙে সর্বনিম্ন তাপমাত্রা ৩.৮ ডিগ্রি সেলসিয়াস।  কালিম্পঙে সর্বনিম্ন তাপমাত্রা ৭.৫ ডিগ্রি। কোচবিহারের তাপমাত্রাও নীচে নেমেছে। ১০ ডিগ্রির আশেপাশে সর্বনিম্ন তাপমাত্রা। পারদ নেমেছে ১০.৫ ডিগ্রি সেলসিয়াসে। মালদার সর্বনিম্ন তাপমাত্রা ১০.৯ ডিগ্রি সেলসিয়াস। 

জেলা   সর্বনিম্ন তাপমাত্রা

দার্জিলিং        ৩.৮ 
কালিম্পং       ৭.৫
কোচবিহার     ১০.৫
মালদা              ১০.৯


উত্তরবঙ্গের জেলাগুলির মতো ঠান্ডায় জুবুথুবু দশা দক্ষিণবঙ্গেও। বিশেষ করে পশ্চিম জেলাগুলিতে তাপমাত্রা নেমেছে এক অঙ্কের ঘরে। বৃহস্পতিবার পুরুলিয়ার সর্বনিম্ন তাপমাত্রা ৯.৮। ৮.৬ ডিগ্রি সেলসিয়াস সর্বনিম্ন তাপমাত্রা বর্ধমানের। বাঁকুড়ার তাপমাত্রা ১১.৩ ডিগ্রি সেলসিয়াস। বহরমপুরের সর্বনিম্ন তাপমাত্রা ১০.২ ডিগ্রি সেলসিয়াস। পানাগড় সর্বনিম্ন তাপমাত্রা ১০.৬ ডিগ্রি এবং শ্রীনিকেতনের তাপমাত্রা ৯.৪ ডিগ্রি সেলসিয়াস। 

জেলা           সর্বনিম্ন তাপমাত্রা 

পুরুলিয়া           ৯.৮ 
বর্ধমান              ৮.৬
বাঁকুড়া              ১১.৩
বহরমপুর         ১০.২
পানাগড়           ১০.৬
শ্রীনিকেতন      ৯.৪

এদিকে ১২.২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে ডায়মন্ড হারবার ও দিঘার তাপমাত্রার। ক্যানিং এবং মেদিনীপুরের সর্বনিম্ন তাপমাত্রা ১২.৪ ডিগ্রি ও ১২ ডিগ্রি সেলসিয়াস। গত ১৭ ডিসেম্বর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.২ ডিগ্রি। সেটাই ছিল মরসুমের শীতলতম দিন। সেই রেকর্ড ভেঙে দিয়েছে এ দিনের পারদপতন। ১২ ডিগ্রি সেলসিয়াসের ঘরে নেমে গিয়েছে তাপমাত্রা। সর্বনিম্ন তাপমাত্রা ১২.৭ ডিগ্রি সেলসিয়াস। 

Advertisement

জেলা     সর্বনিম্ন তাপমাত্রা

ডায়মন্ড হারবার     ১২.২ 
দিঘা                        ১২.২
ক্যানিং                   ১২.৪
মেদিনীপুর              ১২
কলকাতা                ১২.৭

তবে ঠান্ডার ব্যাটিং এখানেই থেমে থাকবে না। বরং তা আরও জাঁকিয়ে পড়তে চলেছে।  সপ্তাহান্তে ঝাড়খণ্ড লাগোয়া রাজ্যের জেলাগুলিতে শৈত্য প্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। অর্থাৎ পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম ও পশ্চি মেদিনীপুরে শৈত্যপ্রবাহ হতে পারে বলে খবর। আগামী সপ্তাহে পারদ কিছুটা উপরে উঠলেও শীতের আমেজ হারাবে না বলে পূর্বাভাস হাওয়া অফিসের। 

আরও পড়ুন- বিহারের মানুষের ক্ষোভ থাকতেই পারে, বাংলাকে বদনামের চেষ্টা: মমতা

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement