Advertisement

west bengal budget 2024: লক্ষ্মীর ভাণ্ডারে টাকা বেড়ে গেল, বড় ঘোষণা রাজ্য বাজেটে

লোকসভা ভোটের মুখে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের ভাতা বাড়াল রাজ্য সরকার। আজ রাজ্য বাজেট পেশ করার সময় এই ঘোষণা করেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

lakshmir bhandar
Aajtak Bangla
  • কলকাতা,
  • 08 Feb 2024,
  • अपडेटेड 5:32 PM IST
  • লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের ভাতা বাড়াল রাজ্য সরকার
  • ৫০০ টাকা থেকে বেড়ে ভাতা হচ্ছে ১০০০ টাকা
  • জনজাতি মহিলাদের জন্য ভাতা ১০০০ টাকা থেকে বেড়ে হচ্ছে ১২০০ টাকা

লোকসভা ভোটের মুখে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের ভাতা বাড়াল রাজ্য সরকার। আজ রাজ্য বাজেট পেশ করার সময় এই ঘোষণা করেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। ৫০০ টাকা থেকে বেড়ে ভাতা হচ্ছে ১০০০ টাকা। জনজাতি মহিলাদের জন্য ভাতা ১০০০ টাকা থেকে বেড়ে হচ্ছে ১২০০ টাকা। অর্থাৎ জেনারেল ক্যাটেগরির মহিলারা ১০০০ টাকা করে পাবেন। সেখানে এসসি ও এসটি মহিলাদের মাসিক ভাতা বেড়ে দাঁড়াল ১২০০ টাকা।

কিছুদিন আগেই বর্ধমানের প্রশাসনিক সভা থেকে লক্ষ্ণীর ভাণ্ডার নিয়ে বড় ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু লক্ষ্মীর ভাণ্ডার নয়, বার্ধক্য ভাতা ও কন্যাশ্রী প্রকল্প নিয়ে বড় ঘোষণা করেন তিনি। তিনি জানান, লক্ষ্মীর ভাণ্ডার নতুন করে ১৩ লক্ষ জনকে দেওয়া হবে। বার্ধক্য ভাতা নতুন করে ৯ লক্ষ দেওয়া হবে। তিনি জানিয়েছিলেন যে দুয়ারে সরকার ও সরাসরি মুখ্যমন্ত্রীতে আবেদন করা মহিলাদের পয়লা ফ্রেব্রুয়ারি থেকে টাকা দেওয়া শুরু হবে।

২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে ফেব্রুয়ারি মাসে চালু হয় লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প। এই প্রকল্পে রাজ্যের ২৫ থেকে ৬০ বছর বয়সী মহিলারা রাজ্য সরকারের কাছে থেকে আর্থিক সহায়তা পান।

রাজ্য বাজেটে সরকারি কর্মচারীদেরও জন্য সুখবর শুনিয়েছেন চন্দ্রিমা ভট্টাচার্য। তিনি ঘোষণা করেছেন আরও ৪ শতাংশ হারে বাড়ছে সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা। এছাড়াও সিভিক ভলান্টিয়ার, ভিলেজ, গ্রিন পুলিশেরও ভাতা বাড়ল হাজার টাকা এছাড়াও তাঁদের অবসরকালীন সুবিধা বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হয়েছে। বছরে ৫০ দিনের কাজ, রাজ্য সরকারের নতুন প্রকল্প 'কর্মশ্রী'। চলতি বছরের মে মাস থেকে কার্যকর হবে নতুন প্রকল্প 'কর্মশ্রী'।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement