Advertisement

Bengal College Admission: কলেজে ভর্তির নিয়মে বড় বদল, রইল সম্ভাব্য তারিখ, OBC-দের কী হবে?

আগেই জানিয়েছিল শিক্ষা দফতর। সেইমতো ভর্তি প্রক্রিয়া শুরুর সম্ভাবনা। আর এবছর কলেজে ভর্তি হবে অনলাইনে। সূত্রের খবর, ২২ জুন থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হতে পারে। নির্বাচনী আচরণবিধি কাটলেই প্রয়োজনীয় বিজ্ঞপ্তি দেবে উচ্চ শিক্ষা দফতর।

Aajtak Bangla
  • কলকাতা,
  • 31 May 2024,
  • अपडेटेड 5:47 PM IST
  • আগেই জানিয়েছিল শিক্ষা দফতর। সেইমতো ভর্তি প্রক্রিয়া শুরুর সম্ভাবনা।
  • আর এবছর কলেজে ভর্তি হবে অনলাইনে।

আগেই জানিয়েছিল শিক্ষা দফতর। সেইমতো ভর্তি প্রক্রিয়া শুরুর সম্ভাবনা। আর এবছর কলেজে ভর্তি হবে অনলাইনে। সূত্রের খবর, ২২ জুন থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হতে পারে। নির্বাচনী আচরণবিধি কাটলেই প্রয়োজনীয় বিজ্ঞপ্তি দেবে উচ্চ শিক্ষা দফতর। ওয়েবসাইটের মাধ্যমেই বিশ্ববিদ্যালয় ভিত্তিক কলেজে ভর্তি প্রক্রিয়া হবে এবার। প্রথম মেয়াদে শিক্ষামন্ত্রী থাকাকালীন এই প্রক্রিয়া চালু করতে চেয়েছিলেন ব্রাত্য বসু। সূত্রের খবর, সেই সময় শাসকদলেরই ছাত্র সংগঠনের সঙ্গে দ্বিমত দেখা দেয় দফতরের। তবে এ বছর থেকে কেন্দ্রীয়ভাবেই ভর্তি শুরু হচ্ছে।

কীভাবে হবে এই ভর্তি প্রক্রিয়া? 
যদি কোনও পড়ুয়া কলকাতা বিশ্ববিদ্যালয়ের একটি কলেজে ভর্তি হতে চান নতুন এই নিয়মে আবেদন করতে হবে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ে। এরপর বিশ্ববিদ্যালয় ভিত্তিক প্রতি বিষয়ে মেধা তালিকা প্রকাশিত হবে। সেই মেধা তালিকা অনুযায়ী কলেজ পছন্দ করার সুযোগ পাবেন পড়ুয়ারা। এরপর কাউন্সেলিংয়ের ভিত্তিতে সেই কলেজে ভর্তি হতে পারবেন ওই পড়ুয়া।
এবার একটি পোর্টালের মাধ্যমেই যে কোনও কলেজ-বিশ্ববিদ্যালয়ে স্নাতকস্তরে ভর্তির আবেদন করা যাবে কলেজ নয়, উচ্চশিক্ষা সংসদের অ্যাকাউন্টে জমা দিতে হবে আবেদন ও ভর্তির ফি। স্বচ্ছতা এড়াতেই এই উদ্যোগ নিয়েছে শিক্ষা দফতর।

ওবিসিদের কী হবে?  
এদিকে, ভর্তির ক্ষেত্রে ওবিসি ছাত্রছাত্রীরা সংরক্ষণের সুবিধা পাবেন কি না, তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। রাজ্যের ওবিসি সার্টিফিকেট বাতিলে হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যাচ্ছে রাজ্য। তবে, এখন সুপ্রিম কোর্টে ছুটি থাকায় শুধু ভেকেশন কোর্ট চলছে। ফলে ছুটির পরেই আবেদন করতে হবে রাজ্যকে। তাই, এখনও হাইকোর্টের রায় কার্যকর। শর্তসাপেক্ষ সংরক্ষণ দিতে গেলেও সেই রায় নিয়ে সুপ্রিম কোর্টে অন্তত স্থগিতাদেশ পেতে হবে। ইঞ্জিনিয়ারিং এবং জেনারেল ডিগ্রি কলেজের ভর্তি নিয়ে কোন পন্থা নেয় বিকাশ ভবন, সেটাই দেখার।

Advertisement


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement