Advertisement

Durga Puja 2023 Weather: বঙ্গোপসাগরে নতুন ঘূর্ণাবর্তের ভ্রুকুটি, পুজোতে কি ভাসবে বাংলা? থাকল Big Update

গত দু'দিন রাজ্যের বেশির ভাগ জেলাতেই ঝলমলে আকাশ। আজ সকাল থেকে শহর কলকাতার আকাশও মোটামুটি পরিষ্কার। আপাতত ভারী বৃষ্টিরও কোনও পূর্বাভাস নেই। আগামী পাঁচদিন দক্ষিণবঙ্গে শুষ্ক আবহাওয়া থাকবে বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। শুধুমাত্র উপকূলের জেলাগুলিতে অল্পবিস্তর বৃষ্টি হতে পারে। তবে আগামী সপ্তাহ থেকে শুরু হচ্ছে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দির্গোৎসব, এই সময়ে আবহাওয়া কেমন থাকবে, তাই ভাবাচ্ছে আমজনতাকে।

Aajtak Bangla
  • কলকাতা,
  • 10 Oct 2023,
  • अपडेटेड 6:34 AM IST

গত দু'দিন রাজ্যের বেশির ভাগ জেলাতেই ঝলমলে আকাশ। আজ সকাল থেকে শহর কলকাতার  আকাশও মোটামুটি পরিষ্কার। আপাতত ভারী বৃষ্টিরও কোনও পূর্বাভাস নেই। আগামী পাঁচদিন দক্ষিণবঙ্গে শুষ্ক আবহাওয়া থাকবে বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। শুধুমাত্র উপকূলের জেলাগুলিতে অল্পবিস্তর বৃষ্টি হতে পারে। তবে আগামী সপ্তাহ থেকে শুরু হচ্ছে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দির্গোৎসব, এই সময়ে আবহাওয়া কেমন থাকবে, তাই ভাবাচ্ছে আমজনতাকে। 

বর্ষা বিদায় পর্ব শুরু
হাওয়া অফিস বলছে, বর্ষার বিদায় পর্ব শুরু হয়েছে পূর্ব ভারতের রাজ্যগুলি থেকে। বিহার এবং ঝাড়খণ্ডের কিছু অংশে বর্ষা বিদায় শুরু হয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু প্রত্যাহারের অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে পূর্ব ভারতের রাজ্যগুলিতে এবং আমাদের রাজ্যেও। চলতি সপ্তাহেই আমাদের রাজ্য ও বর্ষা বিদায় পর্ব শুরু হওয়ার সম্ভাবনা আছে বলেই জানাচ্ছে আবহাওয়া দফতর। হাওয়া অফিস বলছে, ঝড় কিংবা ভারী বৃষ্টির পূর্বাভাস আপাতত নেই। নেই দুর্যোগের মেঘও।

দক্ষিণবঙ্গের পরিস্থিতি
আগামী ২৪ ঘন্টায় পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনার কিছু অংশে হালকা বৃষ্টির খুব সামান্য সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের বাকি জেলায় বৃষ্টির সম্ভাবনা কম। মঙ্গলবার সবকটি জেলার আবহাওয়া মোটামুটি শুকনো থাকবে। আপাতত হাল্কা থেকে ভারী কোনও রকম বৃষ্টির পূর্বাভাস নেই। বুধবার, বৃহস্পতিবার ও শুক্রবার সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। দক্ষিণবঙ্গে কোথাও আপাতত ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা সামান্য বাড়লেও বাতাসে জলীয়বাষ্প থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি বুধবার পর্যন্ত থাকবে। ধীরে ধীরে জলীয় বাষ্প কমবে বর্ষা বিদায়ের অনুকূল পরিস্থিতি তৈরি হবে। আর্দ্রতা জনিত অস্বস্তি কমে শুকনো আবহাওয়ার পরিস্থিতি তৈরি হবে। দক্ষিণ-পশ্চিমের বাতাসের পরিবর্তে উত্তর ও পূর্বের হওয়ার প্রভাব বাড়বে।

উত্তরবঙ্গের আবহাওয়া
উত্তরবঙ্গেও আগামী ২৪ থেকে ৪৮  ঘন্টায় বৃষ্টির সম্ভাবনা। হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার , কোচবিহার, জলপাইগুড়ি জেলায়। নীচের দিকের ৩ জেলাতেও হালকা মাঝারি বৃষ্টির বিক্ষিপ্তভাবে সম্ভাবনা। আগামী ২৪ ঘণ্টায় একটু বেশি বৃষ্টি হবে পার্বত্য এলাকা এবং জলপাইগুড়ি ও কোচবিহার জেলায়। বুধবারের পর থেকে বৃষ্টির পরিমাণ কমলেও হালকা বৃষ্টি বিক্ষিপ্তভাবে হবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি এই  ৫ জেলাতে। তবে ভারী বৃষ্টির পূর্বাভাস নেই।

Advertisement

কলকাতা নিয়ে পূর্বাভাস
 ভারী বৃষ্টির পূর্বাভাস নেই শহর কলকাতাতেও। আগামী ২৪ ঘন্টায়  কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ আংশিকভাবে মেঘলা থাকবে। কোনও কোনও জায়গায় বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৪ ও ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

পুজোর আবহাওয়া
পুজোর আগে বৃষ্টি কমায় আপাতত নিশ্চিন্তে কেনাকাটা সারতে পারছেন মানুষ। যদিও পুজোর সময় আবহাওয়া কেমন থাকবে, তা নিয়ে অবশ্য সংশয় থেকেই যাচ্ছে। কারণ, আবহাওয়া অফিস  সূত্রে খবর বৃহস্পতিবার বঙ্গোপসাগরে ফের একটি ঘূনাবর্ত তৈরি হতে চলেছে। যদিও ঘূর্ণাবর্তটি কোন দিকে অগ্রসর হবে তা এখনও স্পষ্ট নয়। আবহাওয়াবিদদের বক্তব্য, পুজোর সময় পশ্চিমবঙ্গের আবহাওয়া কেমন থাকবে, তা এত আগে থেকে নিখুঁতভাবে বলা সম্ভব নয়। মহালয়ার সময় পুরো ছবিটা স্পষ্ট হবে। তবে আপাতত যা ইঙ্গিত মিলেছে, তাতে পুজোর সময় পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টিপাত হবে না।  এমনিতে সবকিছু ঠিকঠাক থাকলে মহালয়ার দু'দিন আগেই (১২ অক্টোবর) রাজ্য থেকে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বিদায় নেবে। অর্থাৎ পুজোর সময় ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। যদিও বা বৃষ্টি হয়, অল্পবিস্তর বৃষ্টি হতে পারে। তাতে অবশ্য ঘোরার প্ল্যান বানচাল হওয়ার সম্ভাবনা নেই।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement