Advertisement

West Bengal Heat Wave: আজ ৪৩ ডিগ্রি, অতি তাপপ্রবাহ ৬ জেলায়, হাওয়া অফিসের স্পেশাল বুলেটিন, বৃষ্টির কী পূর্বাভাস?

তাপপ্রবাহের দাপট চলছে ১৫ দিন হল। চলতি মাসের ৫ তারিখ পর্যন্ত এই তাপপ্রবাহ চলবে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। রবিবার থেকে অবশ্য রাজ্যের কিছু জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে সেই বৃষ্টি যে স্বস্তি দেবে না, সেই পূর্বাভাসও দিয়েছে আলিপুর।

বুধবার শুনসান কলকাতার রাস্তা। ছবি-পিটিআই
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 May 2024,
  • अपडेटेड 3:42 PM IST
  • তাপপ্রবাহের দাপট চলছে ১৫ দিন হল।
  • চলতি মাসের ৫ তারিখ পর্যন্ত এই তাপপ্রবাহ চলবে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

তাপপ্রবাহের দাপট চলছে ১৫ দিন হল। চলতি মাসের ৫ তারিখ পর্যন্ত এই তাপপ্রবাহ চলবে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। রবিবার থেকে অবশ্য রাজ্যের কিছু জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে সেই বৃষ্টি যে স্বস্তি দেবে না, সেই পূর্বাভাসও দিয়েছে আলিপুর। বুধবার সকাল থেকে আকাশ আংশিক মেঘলা। বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৩.৯ ডিগ্রি বেশি। বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৭.৪ ডিগ্রি বেশি। 

দক্ষিণবঙ্গে আপাতত কোনও বৃষ্টি নেই। উত্তরের শুধু দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং এব‌ং কোচবিহার জেলার কয়েকটি এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও বইতে পারে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও। এই বৃষ্টি চলতে পারে রবিবার পর্যন্ত।

কলকাতা, হুগলি, হাওড়া, ২৪ পরগণা, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, বাঁকুড়া, উত্তর, দিনাজপুর, মালদা, নদিয়া, পূর্ব মেদিনীপুর, মুর্শিদাবাদ, পুরুলিয়া, দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহ চলছে। মারাত্মক গরম বাঁকুড়া, বীরভূম, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং পূর্ব ও পশ্চিম বর্ধমানে। শুধু বাংলা নয়। তীব্র তাপপ্রবাহে কাহিল দেশের একাধিক রাজ্য। বুধবার ১৩টি রাজ্যে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে মৌসম ভবন।

মৌসম ভবন জানিয়েছে, আগামী তিন দিন দেশের অন্তত ১৩টি রাজ্যে তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে। জারি করা হয়েছে লাল সতর্কতাও। সেই তালিকায় প্রথমেই আছে উত্তরপ্রদেশ। গত কয়েক দিনে সেখানেও গরম অসহনীয় হয়ে উঠেছে। লখনউ, বারাণসীর মতো এলাকায় তাপমাত্রা ছাড়িয়ে গিয়েছে ৪০ ডিগ্রির গণ্ডি। মৌসম ভবন জানিয়েছে, উত্তরপ্রদেশের পূর্বাংশ, গুজরাতের কচ্ছ্ব, সৌরাষ্ট্র, পশ্চিমবঙ্গ, গোয়া, তামিলনাড়ু, তেলঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, পুদুচেরী, কর্নাটকে তাপপ্রবাহ হতে পারে। তীব্র তাপপ্রবাহ হতে পারে ওড়িশা, বিহার, ঝাড়খণ্ডেও।
 

Advertisement

 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement