Advertisement

Madhyamik-HS Exam 2024: মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের সময় বদল, পরীক্ষা শুরু কখন?

চলতি বছরে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার সময় এগিয়ে আনা হল। বৃহস্পতিবার সূত্র মারফৎ এই খবর জানা গিয়েছে। তবে পরীক্ষার দিন অপরিবর্তিত থাকছে। মাধ্যমিক পরীক্ষার সময় ২ ঘণ্টা এগিয়ে আনা হচ্ছে। উচ্চমাধ্যমিক পরীক্ষার সময় এগিয়ে আনা হচ্ছে ২ ঘণ্টা ১৫ মিনিট। 

মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার সময় বদল করা হল।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 18 Jan 2024,
  • अपडेटेड 6:43 PM IST
  • চলতি বছরে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার সময় এগিয়ে আনা হল।
  • তবে পরীক্ষার দিন অপরিবর্তিত থাকছে।
  • আগামী ২ ফেব্রুয়ারি থেকে শুরু হবে মাধ্যমিক পরীক্ষা।

মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার সময় বদল করা হল। চলতি বছরে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার সময় এগিয়ে আনা হল। বৃহস্পতিবার সূত্র মারফৎ এই খবর জানা গিয়েছে। তবে পরীক্ষার দিন অপরিবর্তিত থাকছে। মাধ্যমিক পরীক্ষার সময় ২ ঘণ্টা এগিয়ে আনা হচ্ছে। উচ্চমাধ্যমিক পরীক্ষার সময় এগিয়ে আনা হচ্ছে ২ ঘণ্টা ১৫ মিনিট। 

কখন শুরু হবে পরীক্ষা?

জানা গিয়েছে, সকাল পৌনে ১২টা থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু করার কথা ছিল। তবে সেই সময় ২ ঘণ্টা এগিয়ে আনা হয়েছে। মাধ্যমিক পরীক্ষা শুরু হবে সকাল পৌনে ১০টা থেকে। চলবে দুপুর ১টা পর্যন্ত। একই রকম ভাবে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরুর সময়ও পরিবর্তন করা হয়েছে। বেলা ১২টার বদলে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হবে সকাল পৌনে ১০টা থেকে। পরীক্ষার্থীরা সকাল সাড়ে ৮টা থেকে পরীক্ষাকেন্দ্রে আসতে পারবে। সময় বদল হলেও পরীক্ষার সূচি একই থাকছে। 

হঠাৎ পরীক্ষার মাত্র কয়েক দিন আগে সময় বদল করায় ক্ষোভপ্রকাশ করেছে নানা মহল। পরীক্ষার্থীদের একাংশও সমস্যায় পড়েছেন। যাঁদের বাড়ি থেকে পরীক্ষাকেন্দ্র দূরে, তাঁরা সকাল সকাল কী ভাবে পৌঁছবেন, এই নিয়ে চিন্তায় পড়েছেন। 

পরীক্ষার সময় বদলের বিজ্ঞপ্তি।

কবে মাধ্যমিক পরীক্ষা?

আগামী ২ ফেব্রুয়ারি থেকে শুরু হবে মাধ্যমিক পরীক্ষা। শেষ হবে ১২ ফেব্রুয়ারি। 

কবে উচ্চমাধ্যমিক পরীক্ষা?

আগামী ১৬ ফেব্রুয়ারি থেকে শুরু হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা। শেষ হবে ২৯ ফেব্রুয়ারি। 

এ বছর লোকসভা নির্বাচন রয়েছে। তার আগেই মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা শেষ করা হচ্ছে। পরীক্ষা ঘিরে পরীক্ষাকেন্দ্রগুলিতে নিরাপত্তা জোরদার করা হবে। থাকছে কড়াকড়িও। বিশেষত, প্রশ্ন ফাঁস রুখতে বাড়তি সতর্ক পর্ষদ। এই ব্যাপারে কঠোর পদক্ষেপ করা হয়েছে। প্রতিটি প্রশ্নপত্রে বিশেষ কোড থাকবে বলে জানানো হয়েছে। পরীক্ষাকেন্দ্রগুলিতে সিসিটিভিতে নজরদারি চালানো হবে। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement