Advertisement

Bengal Weather-Rain Forecast: উত্তরবঙ্গের ওপর মৌসুমী অক্ষরেক্ষা, আজ বৃষ্টির দাপট কোন কোন জেলায়?

west Bengal monsoon Weather update North Bengal heavy rain south bengal moderate rain on 9 august wednesday imd latest abohaoar khabor sus

আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টি কোন কোন জেলায়?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 09 Aug 2023,
  • अपडेटेड 6:29 AM IST

 রবিবার থেকে লাগাতার বৃষ্টি দেখেছে দক্ষিণবঙ্গ। মঙ্গলবারও কলকাতা ও সংলগ্ন জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হয়েছে। তবে এবার বৃষ্টির দাপট কমবে, এমনটাই পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। যদিও উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টি চলবে।

মৌসুমী অক্ষরেক্ষা উত্তরবঙ্গের দিকে
আবহাওয়া দফতর বলছে, মৌসুমী অক্ষরেখা আরো উত্তরের দিকে সরছে। বর্তমানে  অনেকটাই উত্তরবঙ্গের দিকে সরে গিয়েছে। মালদা, মুর্শিদাবাদ থেকে সরতে সরতে এখন তা দুই দিনাজপুর, কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ির দিকে অবস্থান করছে। ফলে উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাত চলতে  পারে আগামী ৩ দিন।

উত্তরবঙ্গের কোন কোন জেলায় ভারী বৃষ্টি
হাওয়া অফিস বলছে আগামী কয়েক দিন বৃষ্টি কমবে রাজ্যে। উত্তরবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় অতি ভারী বৃষ্টি থাকলেও তারপর থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা। আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সম্ভাবনা বেশি। বুধবার সামগ্রিক ভাবে উত্তরবঙ্গ জুড়ে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে আপাতত ভারী বৃষ্টির পূর্বাভাস সেখানে দেওয়া হয়নি। বৃহস্পতিবার উত্তরবঙ্গে ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। তবে সবকটি জেলাতেই হাল্কা বৃষ্টি হতে পারে। শুক্রবার ও শনিবার ওপরের পাঁচটি জেলা দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টি হতে পারে। বাকি তিন জেলায় হাল্কা বৃষ্টি হতে পারে। অর্থাৎ শুক্রবার থেকে আবার বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে।

দক্ষিণবঙ্গের কোন কোন জেলায় বৃষ্টি?
দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা কম। হালকা-মাঝারি বৃষ্টি থাকবে। মেঘলা আকাশ সরে আজ থেকে আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা। এদিন সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।  দক্ষিণবঙ্গে জেলাগুলিতে বাড়বে তাপমাত্রা  সেইসঙ্গে আর্দ্রতা জনিত অস্বস্তিও।

কলকাতার পরিস্থিতি
 আগামী ৪৮ ঘণ্টায় কলকাতার আকাশ মোটের উপর মেঘলা থাকলেও প্রবল বর্ষণ দেখা যাবে না। কয়েক পশলা বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। দিনের কোনও কোনও সময় কলকাতা ও পার্শ্ববর্তী এলাকাগুলিতে দু-এক পশলা বৃষ্টি হতে পারে। তবে ভারী বৃষ্টির সম্ভাবনা এখনই খুব একটা নেই বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩০ ও ২৭ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement