Advertisement

Heavy Rain Alert: আজ ভারী বৃষ্টির পূর্বাভাস এই জেলাগুলিতে, কলকাতার আবহাওয়া থাকবে কেমন?

রবিবার সকাল থেকেই আকাশের মুখ ছিল ভার। দফায় দফায় বৃষ্টি হয়েছে কলকাতা ও সংলগ্ন জেলাগুলিতে। বৃষ্টি ভেজা এমন দিন ছুটি কাটানোর জন্য যতটা ভাল কর্মময় দিনের জন্য ততটাই অসুবিধার। সোমবার সপ্তাহের প্রথম কর্মদিবসেও কি আবহাওয়া এমনই থাকবে? এই প্রশ্নই এখন ভাবাচ্ছে শবরবাসীকে। আর তাই নিয়েই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

সপ্তাহের শুরুতেই ভারী বৃষ্টি কোন কোন জেলায়?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 07 Aug 2023,
  • अपडेटेड 6:38 AM IST

রবিবার সকাল থেকেই আকাশের মুখ ছিল  ভার। দফায় দফায় বৃষ্টি হয়েছে কলকাতা ও সংলগ্ন জেলাগুলিতে। বৃষ্টি ভেজা এমন দিন ছুটি কাটানোর জন্য যতটা ভাল কর্মময় দিনের জন্য ততটাই অসুবিধার।  সোমবার সপ্তাহের প্রথম কর্মদিবসেও কি আবহাওয়া এমনই থাকবে? এই প্রশ্নই এখন ভাবাচ্ছে শবরবাসীকে। আর তাই নিয়েই পূর্বাভাস দিয়েছে  আলিপুর আবহাওয়া দফতর।

আজকেও বৃষ্টির পূর্বাভাস
আবহাওয়া দফতরের পূর্বাভাস, সোমবার সপ্তাহের প্রথম কর্মব্যস্ত দিনে আবহাওয়া থাকবে রবিবারের মতোই। বৃষ্টি চলবে কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে। বুধবার পর্যন্ত এমন পরিস্থিতি থাকবে। তারপর আকাশ পরিস্কার হয়ে যেতে পারে।

দক্ষিণবঙ্গের কোথায় কোথায় আজ ভারী বৃষ্টি?
আজ  ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, নদিয়ায়। মঙ্গলবার এই তিন জেলার সঙ্গেই ভারী বৃষ্টিপাতের পূর্বাভাসের পূর্বাভাস রয়েছে আরও দুই জেলায়। এদিন বীরভূম, মুর্শিদাবাদেও রয়েছে ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা।  সোম-মঙ্গলবার বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গ। ষ্টির সম্ভাবনা বেশি থাকবে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া, কলকাতা, মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম, পূর্ব বর্ধমান ও পশ্চিম বর্ধমান জেলায়। বুধবার ও বৃহস্পতিবার আপাতত দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। তবে সবকটি জেলাতেই হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে
অফিস বলছে মৌসুমী অক্ষরেখা উত্তরে সরছে। ফলে এবার বৃষ্টির দাপট বাড়বে উত্তরবঙ্গে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে উত্তরের একাধিক জেলায়। সোমবার  ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা আলিপুরদুয়ার ও কোচবিহার জেলাতে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস থাকছে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পংয়ের মতো জেলাগুলিতে। ভারী বৃষ্টি হতে পারে উত্তর দিনাজপুর জেলাতেও। মঙ্গলবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলিতে হাল্কা বৃষ্টির সম্ভাবনা। বুধবার ও বৃহস্পতিবা আপাতত উত্তরবঙ্গে ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। তবে সবকটি জেলাতেই হাল্কা বৃষ্টি হতে পারে।

Advertisement

দক্ষিণের তুলনায় উত্তরে বেশি বৃষ্টি
একটি ঘূর্ণাবর্ত দক্ষিণ বিহারের ওপরে অবস্থান করছে। অন্যদিকে মৌসুমী অক্ষরেখা তার স্বাভাবিক অবস্থানের খানিক উত্তরে অবস্থান করছে। আগামী ৩ থেকে ৪ দিনের মধ্যে তা হিমালয়ের পাদদেশে কাছে অবস্থান করবে বলেই মনে করছে আবহাওয়া দফতর।  এই অক্ষরেখা অবস্থান করায় উত্তরবঙ্গে এই বৃষ্টি। আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তরাখণ্ড থেকে শুরু করে হিমালয় লাগোয়া উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টিতে ভাসবে সিকিমও।

কলকাতার আবহাওয়া
আগামী ২৪ ঘন্টার জন্য জন্য কলকাতা ও আশপাশের এলাকার আকাশ আংশিক ভাবে মেঘাচ্ছন্ন থাকবে। বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। আপাতত কলকাতায় ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। হাওয়া অফিস বলছে,  কলকাতা সহ গাঙ্গেয় দক্ষিণবঙ্গে আগামী ২ দিন বৃষ্টি চলবে। তবে তা একটানা নয়, মাঝেমাঝেই বৃষ্টি হবে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৩ ও ২৮ ডিগ্রি সেলসিয়াস।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement