Advertisement

Bengal Weekend Weather Update: সপ্তাহান্তে একাধিক জেলায় অতিভারী বৃষ্টি, কেমন থাকবে আপনার এলাকার আবহাওয়া?

ঘূর্ণাবর্তের জেরে দুই বঙ্গেই রবিবার থেকে বৃষ্টি চলছে। বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির সতর্কতা রয়েছে। সপ্তাহান্তে কেমন থাকবে আবহাওয়া? বৃষ্টি হবে নাকি গরম বাড়বে। তা নিয়ে এবার পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর।

কোন কোন জেলায় ভারী বৃষ্টি চলবে?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 10 Aug 2023,
  • अपडेटेड 6:34 AM IST

ঘূর্ণাবর্তের জেরে দুই বঙ্গেই রবিবার থেকে বৃষ্টি চলছে। বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির সতর্কতা রয়েছে। সপ্তাহান্তে কেমন থাকবে আবহাওয়া? বৃষ্টি হবে নাকি গরম বাড়বে। তা নিয়ে এবার পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। 

সপ্তাহান্তে দক্ষিণবঙ্গের আবহাওয়া
বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের জেলাগুলির কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়নি। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। হাওয়া অফিসের মতে, আগামী  ৪-৫  দিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে প্রধানত মেঘলা আকাশ ও হালকা থেকে মাঝারী  ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা থাকবে। তাপমাত্রার উল্লেখযোগ্য তেমন কোনো পরিবর্তন থাকবে না ।আগামী ৪/৫ দিন দক্ষিণবঙ্গের জন্য দু-এক জায়গায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা। কলকাতা বা তার পার্শ্ববর্তী অঞ্চলে প্রধানত মেঘলা আকাশ ও হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত থাকবে আগামী চার পাঁচ দিন।

উত্তরবঙ্গে বেশি বৃষ্টি হবে
উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কিছুটা বেশি থাকবে।  আগামী ২৪ ঘন্টায় উত্তরবঙ্গের ৩ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে । ১০ এবং ১১ তারিখ নাগাদ সামান্য বৃষ্টি কমবে উত্তরবঙ্গের । তবে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ার এই জেলাগুলিতে ১২ থেকে ১৩ তারিখ নাগাদ ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। হাওয়া অফিসের মতে, আজকে  জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ারে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। যে কারণে অরেঞ্জ অ্যালার্ট জারি রয়েছে। বাকি পাঁচ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।  বৃহস্পতিবার জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে ভারী বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস। ১১ অগাস্ট শুক্রবার জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে ভারী বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতে হাল্কা বৃষ্টির সম্ভাবনা। শনিবার জলপাইগুড়ি, কালিম্পং ও আলিপুরদুয়ারে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। দার্জিলিং, কোচবিহারে হতে পারে ভারী বৃষ্টি। বাকি তিন জেলায় হাল্কা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।  রবিবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। দার্জিলিং ও কালিম্পং-এ হতে পারে ভারী বৃষ্টি। বাকি তিন জেলায় হাল্কা বৃষ্টির সম্ভাবনা।

Advertisement

কলকাতার আবহাওয়া
আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার কলকাতা এক বা দু দফায় বৃষ্টি হতে পারে। মূলত মেঘলা থাকবে আকাশ। হাওয়া অফিসের পূর্বাভাস, কলকাতা বা তার পার্শ্ববর্তী অঞ্চলে প্রধানত মেঘলা আকাশ ও হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত থাকবে আগামী ৪-৫ দিন। কলকাতা তাপমাত্রা ৩২ থেকে ৩৩ ডিগ্রির কাছাকাছি থাকার সম্ভবনা আগামী চার পাঁচ দিন।

কলকাতায় ৪০%  বৃষ্টির ঘাটতি
এই মুহূর্তে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। বিহারে আছে এই ঘূর্ণাবর্ত অবস্থান করছে। উত্তরবঙ্গে এর কিছুটা প্রভাব পড়বে। কিন্তু দক্ষিণবঙ্গে কোন প্রভাব পড়বে না। দক্ষিণবঙ্গে অগাস্টেও বৃষ্টির ঘাটতি বর্তমান। ১ জুন থেকে শুরু করে  এখনও পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি ২৯ শতাংশ।  কলকাতায় ৪০% মতো ঘাটতি চলছে। তবে  উত্তরবঙ্গের জন্য বর্ষা এখন স্বাভাবিক চলছে।

 
 

 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement