Advertisement

Bengal Heavy Rain Alert: বাংলাদেশের ওপর ঘূর্ণাবর্তে ভারী বৃষ্টি রাজ্যে,আপনার জেলায় কেমন প্রভাব? জানুন আপডেট

শনিবার সন্ধ্যায় প্রবল বৃষ্টির পর রবিবারও ভিজেছে শহর কলকাতা। সামনেই স্বাধীনতা দিবস। এই দিন কেমন থাকবে আবহাওয়া? শুরু হওয়া নতুন সপ্তাহে বৃষ্টি বড়বে কী? এই নিয়ে প্রশ্ন রয়েছে আমজনতার মনে। তবে হাওয়া অফিস বলছে বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ফলে স্বাধীনতা দিবসেও বৃষ্টি ভাসাতে পারে দক্ষিণবঙ্গের একাধিক জেলাকে। যদিও উত্তরবঙ্গে বৃষ্টিপাতের পরিমান ধীরে ধীরে কমবে।

স্বাধীনতার সপ্তাহে কেমন বৃষ্টি চলবে?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 14 Aug 2023,
  • अपडेटेड 6:34 AM IST

শনিবার সন্ধ্যায়  প্রবল বৃষ্টির পর রবিবারও ভিজেছে শহর কলকাতা। সামনেই স্বাধীনতা দিবস। এই দিন কেমন থাকবে আবহাওয়া? শুরু হওয়া নতুন সপ্তাহে বৃষ্টি বড়বে কী? এই নিয়ে প্রশ্ন রয়েছে আমজনতার মনে। তবে হাওয়া অফিস বলছে  বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  ফলে স্বাধীনতা দিবসেও বৃষ্টি ভাসাতে পারে দক্ষিণবঙ্গের একাধিক জেলাকে। যদিও উত্তরবঙ্গে বৃষ্টিপাতের পরিমান ধীরে ধীরে কমবে।

বাংলাদেশের ওপরে ঘূর্ণাবর্ত
বাংলাদেশের ওপরে ঘূর্ণাবর্ত এবং মৌসুমী অক্ষরেখার অবস্থানের কারণে চলতি সপ্তাহে বাংলা জুড়েই বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আলিপুর বহাওয়া দফতর।  আবহাওয়া দফতর জানিয়েছে, পূর্ব বাংলাদেশের ওপরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। অন্যদিকে মৌসুমী অক্ষরেখাটিও আপাতত উত্তরে হিমালয়ের পাদদেশ অবস্থান করছে। এর কারণেই রাজ্যে ১৭ অগাস্ট পর্যন্ত  বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। পূর্বাভাস অনুসারে সোম বা মঙ্গলবার বাংলাদেশে স্থলভাগের ওপর একটি ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা রয়েছে। যার ফলে দুই চব্বিশ পরগনাসহ দক্ষিণবঙ্গের বাংলাদেশ সীমান্ত লাগোয়া জেলাগুলিতে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। সপ্তাহের পরের দিনগুলিতে বৃষ্টি বাড়বে পশ্চিমের জেলাগুলিতে। বুধ – বৃহস্পতিবার ভারী বৃষ্টি হতে পারে পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূমে। উত্তরবঙ্গের জেলাগুলিতে সোমবার পর্যন্ত ভারী বর্ষণের সতর্কতা রয়েছে। তবে মালদা ও দুই দিনাজপুরে হালকা বৃষ্টি হতে পারে। সোমবারের পর থেকে উত্তরবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ কমার সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গের আবহাওয়া
আজ অর্থাৎ সোমবার উত্তরবঙ্গের  জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টি হতে পারে। বাকি পাঁচ জেলা দার্জিলিং, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর ও মালদায় হাল্কা বৃষ্টির পূর্বাভাস। ১৫ অগাস্ট মঙ্গলবার আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতে হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ১৬ ও ১৭ অগাস্ট বুধবার ও বৃহস্পতিবার আপাতত সবকটি জেলাতেই হাল্কা বৃষ্টির সম্ভাবনার কথা বলা হয়েছে। কোথাও ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই।

Advertisement

দক্ষিণবঙ্গের আবহাওয়া
১৪ অগাস্ট সোমবার দক্ষিণবঙ্গের কোথাও ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। জেলাগুলিতে হাল্কা বৃষ্টি হতে পারে। ১৫ অগাস্ট মঙ্গলবারের আবহাওয়া থাকতে পারে সোমবারের মতোই। আপাতত কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। জেলাগুলির কোথাও কোথাও হাল্কা বৃষ্টি হতে পারে। ১৬ অগাস্ট বুধবার দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ও বীরভূমে ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। অন্য জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। ১৭ অগাস্ট বৃহস্পতিবার ভারী বৃষ্টি হতে পারে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে। বাকি জেলাগুলিতে আপাতত হাল্কা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে আবহাওয়া দফতরের তরফে।

কলকাতার আবহাওয়া
আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকার আকাশ সাধারণভাবে মেঘাচ্ছন্ন থাকবে। দু-এক পশলা বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩১ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। 

 
 

 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement