Advertisement

Weekly Weather Forecast: শীত শীত ভাব আর কতদিন? একাধিক জেলায় বৃষ্টিরও পূর্বাভাস

খাতায় কলমে বসন্ত চলছে, সেইসঙ্গে তাল মিলিয়ে মনোরম আবহাওয়া বাংলা জুড়ে। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা এদিন ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ৩ ডিগ্রি কম। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৭ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ১ ডিগ্রি কম। হাওয়া অফিস বলছে, সকাল ও সন্ধ্যায় আবহাওয়া মনোরমই থাকবে।

৪৮ ঘণ্টায় আবহাওয়ার বড় বদল
Aajtak Bangla
  • কলকাতা,
  • 11 Mar 2024,
  • अपडेटेड 2:10 PM IST


খাতায় কলমে বসন্ত চলছে, সেইসঙ্গে তাল মিলিয়ে মনোরম আবহাওয়া বাংলা জুড়ে। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা এদিন ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ৩ ডিগ্রি কম। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৭ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ১ ডিগ্রি কম। হাওয়া অফিস বলছে, সকাল ও সন্ধ্যায় আবহাওয়া মনোরমই থাকবে। তবে বেলা বাড়লে গরম বাড়বে। তবে চলতি সপ্তাহের মাঝামাঝি সময় থেকেই ফের আবহাওয়ার পরিবর্তন। চলুন আগামী কয়েকদিন কেমন থাকতে চলেছে বাংলার আবহাওয়া? জেনে নেওয়া যাক।

চলতি সপ্তাহের শুরুতেই  দক্ষিণবঙ্গে পরিষ্কার আকাশ থাকবে। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।  তবে চলতি সপ্তাহের মাঝামাঝি 
 একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে, সেইসঙ্গে তাপমাত্রার পারদ চড়বে গোটা রাজ্যে।  হাওয়া অফিস বলছে, বৃহস্পতিবার থেকে কলকাতা সহ একাধিক জেলায় তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছবে।

নতুন সপ্তাহে বৃষ্টির পূর্বাভাস
 বুধবার থেকে জেলায় জেলায় আবারও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বুধবার উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, মালদহ, দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃহস্পতিবার থেকে শুক্রবারের মধ্যে মেঘলা আকাশ এবং বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গেও। বিশেষত পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা বেশি। বৃহস্পতি ও শুক্রবার দক্ষিণবঙ্গের কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। বাঁকুড়া, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমান জেলার কয়েকটি এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। তা ছাড়া কলকাতার পাশাপাশি হাওড়া, হুগলি-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও বৃহস্পতিবার এবং শুক্রবার হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে শনিবার থেকে আবহাওয়া পরিবর্তন হতে পারে বলে জানিয়েছে হাওয়া দফতর। 

বৃদ্ধি পাবে তাপমাত্রাও
চলিত সপ্তাহে বৃষ্টি হলেও তার মধ্যে সারা রাজ্যের তাপমাত্রা এক লাফে অনেকটা বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। সোমবারের পর থেকে তাপমাত্রা ক্রমশ বাড়বে। 
গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতেও তিন থেকে চার দিন তাপমাত্রা ধীরে ধীরে ৩-৪ ডিগ্রি বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

Advertisement

কলকাতার আবহাওয়া
আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির কোনও সম্ভাবনা নেই শহরে। কলকাতায় দিনভর পরিষ্কার আকাশ থাকবে। সকালে ও সন্ধ্যায় হালকা শীতের আমেজ টের পেতে পারে শহরবাসী। তবে বেলা বাড়লে গরম বাড়বে। গত কয়েক দিন ধরে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের নীচে থাকলেও মঙ্গলবার থেকে  তাপমাত্রা বাড়তে শুরু করবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। চলতি সপ্তাহের মধ্যেই এক লাফে তিন থেকে চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement