Advertisement

West Bengal State Election Commission: পঞ্চায়েত মামলায় আদালত অবমাননা, রাজীব সিনহাকে তলহ হাইকোর্টের

রাজ্য নির্বাচন কমিশনারের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করল কলকাতা হাইকোর্ট। প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি উদয় কুমারের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে। রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর করা মামলায় এই রুল জারি করেছে আদালত।

রাজীব সিনহা। ফাইল ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 13 Oct 2023,
  • अपडेटेड 3:54 PM IST
  • রাজ্য নির্বাচন কমিশনারের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করল কলকাতা হাইকোর্ট।
  • ধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি উদয় কুমারের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে।

রাজ্য নির্বাচন কমিশনারের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করল কলকাতা হাইকোর্ট। প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি উদয় কুমারের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে। রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর করা মামলায় এই রুল জারি করেছে আদালত। আগামী ২৪ নভেম্বর পরবর্তী শুনানি। শুভেন্দুর আইনজীবী শ্রীজীব চক্রবর্তী জানিয়েছেন, রুল জারির ফলে রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা সশরীরে আদালতে এসে জবাবদিহি করতে হবে। জানাতে হবে, কেন আদালতের নির্দেশ তিনি অমান্য করেছেন?

পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের আর্জি জানিয়ে গত ডিসেম্বরে হাইকোর্টে জনস্বার্থ মামলা করেছিলেন শুভেন্দু অধিকারী। শুধু তা-ই নয়, অবসরপ্রাপ্ত কোনও বিচারপতির নজরদারিতে পঞ্চায়েত ভোট করানোর আর্জি জানান তিনি। বিভিন্ন প্রচারসভা থেকেই শুভেন্দু অভিযোগ করেছিলেন, রাজ্যে পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্র করে ক্রমেই অশান্তি ছড়াচ্ছে। এরপরেই কলকাতা হাইকোর্ট কেন্দ্রীয় বাহিনীর উপস্থিতিতে পঞ্চায়েত ভোট করানোর নির্দেশ দেয়। সময়সীমাও বেঁধে দেয়। রাজ্য নির্বাচন কমিশন যদিও সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। তারা জানায়, হাইকোর্ট যে নির্দেশ দিয়েছে, তা কার্যকর করা সম্ভব নয়। কারণ, ভোটে নিরাপত্তার বিষয়টি দেখে রাজ্য। এ ব্যাপারে অনুরোধ করা তাদের কাজ নয়।

ভোটের পর পরই বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী আদালতে যান। কেন্দ্রীয় বাহিনীর ব্যবহার ঠিক মতো হয়নি, এই অভিযোগে নির্বাচন কমিশনের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়েরের আবেদন করেন বিরোধী দলনেতা ৷ আবেদনে শুভেন্দু অধিকারী উল্লেখ করেন, আদালতের নির্দেশ থাকার পরও পঞ্চায়েত নির্বাচনে কেন্দ্রীয় বাহিনীকে সঠিকভাবে ব্যবহার করেনি রাজ্য নির্বাচন কমিশন।
 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement