Advertisement

West Bengal Rain Alert : জোড়া ঘূর্ণাবর্ত-নিম্নচাপ, ভারী বৃষ্টির পূর্বাভাস দু জেলায়, দুর্যোগ কত দিন?

শুক্রবার জেলায় জেলায় বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি সম্ভাবনা রয়েছে (rain prediction)। বেশি বৃষ্টি হবে উপকূলবর্তী দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দুই ২৪ পরগনায়। তবে শনিবার থেকে ফের খানিকটা বাড়বে তাপমাত্রা এবং বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ। সোমবার থেকে বৃষ্টির সম্ভাবনা বাড়বে নতুন করে। বিশ্বকর্মা পুজোয় (viswakarma puja 2023) দিনভর বৃষ্টি চলবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 15 Sep 2023,
  • अपडेटेड 2:55 PM IST
  • শুক্রবার জেলায় জেলায় বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি সম্ভাবনা রয়েছে (rain prediction)। বেশি বৃষ্টি হবে উপকূলবর্তী দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দুই ২৪ পরগনায়। তবে শনিবার থেকে ফের খানিকটা বাড়বে তাপমাত্রা এবং বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ। সোমবার থে
  • বেশি বৃষ্টি হবে উপকূলবর্তী দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দুই ২৪ পরগনায়।

শুক্রবার জেলায় জেলায় বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি সম্ভাবনা রয়েছে (rain prediction)বেশি বৃষ্টি হবে উপকূলবর্তী দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দুই ২৪ পরগনায়। তবে শনিবার থেকে ফের খানিকটা বাড়বে তাপমাত্রা এবং বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ। সোমবার থেকে বৃষ্টির সম্ভাবনা বাড়বে নতুন করে। বিশ্বকর্মা পুজোয় (viswakarma puja 2023) দিনভর বৃষ্টি চলবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

দফতর এদিন জানিয়েছে, সুস্পষ্ট নিম্নচাপ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে বাংলা ওড়িশা উপকূলে অবস্থান করছে। ধীর গতিতে এটি ওড়িশা স্থলভাগের দিকে এগোচ্ছে। আগামীকাল এটি ওড়িশা স্থলভাগ দিয়ে ছত্রিশগড়ের দিকে এগোবে। নিম্নচাপ স্থলভাগে প্রবেশ করলে বাংলায় পরোক্ষ প্রভাব কমবে। নিম্নচাপের দিক থেকে জলীয় বাষ্প দক্ষিণ-পূর্ব দিক হয়ে বাংলায় প্রবেশ করছে। এর প্রভাবে আগামীকাল পর্যন্ত হালকা মাঝারি বৃষ্টি দক্ষিণবঙ্গে।

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর উত্তাল থাকবে। ৪০ থেকে ৪৫ কিলোমিটার গতিবেগে দমকা ঝরো হাওয়া সমুদ্রের মধ্যে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

আগামী ২৪ ঘন্টায় দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই মেঘলা আকাশ বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি। উপকূল ও সংলগ্ন জেলা এবং উড়িষ্যা সংলগ্ন জেলাতে বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি। বেশি বৃষ্টির সম্ভাবনা দু-এক পশলা ভারী বৃষ্টি হতে পারে, দক্ষিণ ২৪ পরগনা পূর্ব মেদিনীপুর এবং ঝাড়গ্রামে।

শনিবার থেকে তাপমাত্রা বাড়বে। আবহাওয়া বদল হবে। জলীয় বাষ্প থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তিও বাড়বে। গরম ও আর্দ্রতা জনিত অস্বস্তি। সোমবার থেকে ফের আবহাওয়ার পরিবর্তন তাপমাত্রা কমবে বৃষ্টির পূর্বাভাস।

সোমবার বিশ্বকর্মা পূজোর দিন হালকা মাঝারি বৃষ্টি দক্ষিণ বঙ্গজুড়ে। বুধবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা মঙ্গলবার কিছুটা কম থাকলেও বুধবার আবারো বাড়বে বৃষ্টির পরিমাণ। উত্তরবঙ্গে হালকা বৃষ্টির সম্ভাবনা বিক্ষিপ্ত ভাবে। তাপমাত্রা খুব একটা পরিবর্তন নেই।

Advertisement

কলকাতায় শুক্রবার ভোরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.২ ডিগ্রি। বৃহস্পতিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯১ থেকে ৯৬ শতাংশ।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement