Advertisement

Cyclone Hamoon Update: নবমীতেই তৈরি ভয়াল ঘূর্ণিঝড়, অভিমুখ সুন্দরবন? জানুন আবহাওয়া লেটেস্ট আপডেট

পুজোর শেষ লগ্নে নিম্নচাপের জেরে বৃষ্টির পূর্বাভাস দিয়ে রেখেছে আলিপুর আবহাওয়া দফতর। আজকেই ঘূর্ণিঝড় 'হামুন' বঙ্গোপসাগরে তৈরি হতে পারে বলে জানিয়ে দিয়েছে মৌসম ভবন। ইতিমধ্যেই মধ্য বঙ্গোপসাগরে একটি গভীর নিম্নচাপ তৈরি হয়েছে। মধ্য বঙ্গোপসাগরে এসে রিকার্ভ করবে এই গভীর নিম্নচাপ। উপকূল বরাবর এটি উত্তর বঙ্গোপসাগরের দিকে এগিয়ে আসার সম্ভাবনা। এর অভিমুখ থাকবে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সুন্দরবন এলাকা

ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল কবে কোথায়?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Oct 2023,
  • अपडेटेड 8:56 AM IST

পুজোর শেষ লগ্নে নিম্নচাপের জেরে বৃষ্টির পূর্বাভাস দিয়ে রেখেছে আলিপুর আবহাওয়া দফতর। আজকেই ঘূর্ণিঝড় 'হামুন' বঙ্গোপসাগরে তৈরি হতে পারে বলে জানিয়ে দিয়েছে মৌসম ভবন। ইতিমধ্যেই মধ্য বঙ্গোপসাগরে একটি গভীর নিম্নচাপ তৈরি হয়েছে। মধ্য বঙ্গোপসাগরে এসে রিকার্ভ করবে এই গভীর নিম্নচাপ। উপকূল বরাবর এটি উত্তর বঙ্গোপসাগরের দিকে এগিয়ে আসার সম্ভাবনা। এর অভিমুখ থাকবে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সুন্দরবন এলাকা। শেষ পর্যন্ত বাংলাদেশের পশ্চিমভাগে না পূর্বভাগে এই নিম্নচাপ এগিয়ে যায় আরো শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয় কিনা সেদিকেই নজর রাখছেন আবহাওয়াবিদরা।

 নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ের সম্ভাবনা 
 বঙ্গোপসাগরের নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে।  বঙ্গোপসাগরের ঘূর্ণিঝড় সুন্দরবন উপকূলে ধেয়ে আসবে। যদিও অতি গভীর নিম্নচাপ রূপে বাংলাদেশেই যাবে এই সিস্টে,ম এমনটাই মত আবহাওয়াবিদদের। পুজোর মধ্যেই বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ ইতিমধ্যেই শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। আজ সকাল অর্থআৎ  নবমীর দিন পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে এটি গভীর ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এরপর গতিপথ পরিবর্তন করবে। আপাতত এই সিস্টেম উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। উত্তর-পশ্চিম দিক ছেড়ে এটি ক্রমশ বাঁক নিয়ে উত্তর ও উত্তর পূর্ব দিকে অর্থাৎ বাংলাদেশের দিকে এগোবে। 

 ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল কোথায়?
ঘূর্ণিঝড়টি ক্রমশ বাংলাদেশের উপকূলের কাছাকাছি এসে শক্তি হারিয়ে অতি গভীর নিম্নচাপের রূপে স্থলভাগে প্রবেশ করবে। বাংলাদেশের খেপুপাড়া এবং চট্টগ্রামের মাঝখান দিয়ে এটি স্থলভাগে প্রবেশ করা সম্ভাবনা বুধবার সন্ধ্যায়। এর প্রভাবে দক্ষিণা বাতাসে ভর করে জলীয় বাষ্প ঢুকবে। বৃষ্টির সম্ভাবনা বাড়বে পশ্চিমবঙ্গের  উপকূলের জেলাগুলিতে। সমুদ্র উত্তল হবে, উপকূলে ঝোড়ো হাওয়া বইবে। মৎস্যজীবীদের আজ সন্ধ্যের মধ্যে উপকূলে ফিরে আসতে নির্দেশ দিয়েছে আবহাওয়া দপ্তর। আগামীকাল অর্থআৎ মঙ্গলবার ও বুধবার সমুদ্রে যেতে  মৎস্যজীবীদের জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Advertisement

পুজোয় বাকি দিনগুলিতে সতর্কতা
 গভীর নিম্নচাপের প্রভাবে আজ থেকেই রাজ্যের উপকূলে বৃষ্টির পরিমাণ বাড়বে। সঙ্গে উপকূলের জেলাগুলিতে  হালকা ঝোড়ো হাওয়া বইবে। নবমী থেকে একাদশী পর্যন্ত দুর্যোগের পূর্বাভাস রয়েছে । দশমী ও একাদশী মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যারা সমুদ্রে আছেন তাদের নবমীর রাতে ফিরে আসতে নির্দেশ দেওয়া হয়েছে।

 উত্তরবঙ্গের আবহাওয়ার পূর্বাভাস
আপাতত শুষ্ক আবহাওয়া থাকবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। আগামী  সাত দিন বৃষ্টির তেমন কোন সম্ভাবনা নেই। পুজোর বাকি  দিনগুলিতে মোটের ওপর  পরিষ্কার আকাশ, শুকনো ও মনোরম আবহাওয়া। তবে মঙ্গলবার বজ্রবিদ্যুৎ সহ সামান্য বৃষ্টির সম্ভাবনা মালদা ও উত্তর এবং দক্ষিণ দিনাজপুরে।

 দক্ষিণবঙ্গে আবহাওয়ার পূর্বাভাস
 আজ আবহাওয়ার পরিবর্তন হবে  উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে। বেলার দিকে মেঘলা আকাশ। বাকি জেলাগুলিতে অবশ্য আংশিক মেঘলা আকাশ বা পরিষ্কার আকাশের সম্ভাবনা।

 পুজোর বাকি দিন কোথায় কোথায় বৃষ্টি?
ঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের পরোক্ষ প্রভাy নবমীর দিন থেকে বাংলায় পড়ছে। সোম ও মঙ্গলবার অর্থাৎ নবমী ও দশমীর দিন হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান এবং পশ্চিম মেদিনীপুরে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে এদিন। দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে  মেঘলা আকাশ, হালকা থেকে মাঝারি বৃষ্টির সামান্য সম্ভাবনা  সোমবার বেলার দিকে বা রাতের দিকে। দশমীর দিন রেইনি ডে পরিস্থিতি হতে পারে কয়েকটি জেলাতে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের প্রায় সব জেলাতেই হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে, মেঘলা আকাশ থাকবে। বেশি বৃষ্টি হবে উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে।  কলকাতা, হাওড়া, হুগলি ,উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে কয়েক পশলা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সব জেলাতে। বজ্রপাতের সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।একাদশীর দিন পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলায় বৃষ্টির পরিমাণ কমবে। আবহাওয়ার উন্নতি হবে বেলার দিকে।

কার্নিভালের দিন কেমন থাকবে আবহাওয়া?
২৭  অক্টোবর শুক্রবার কার্নিভালের দিন কলকাতায় পরিস্কার আকাশ ও মনোরম পরিবেশ থাকবে। বৃষ্টির সম্ভাবনা থাকবে না কার্নিভালের দিনে।

কলকাতায় আবহাওয়ার পূর্বাভাস
 আজ সকাল পর্যন্ত মেঘমুক্ত পরিস্কার আকাশ। উত্তরে হওয়ার প্রভাবে মনোরম আবহাওয়া রয়েছে। বৃষ্টির সম্ভাবনা সকালের দিকে আপাতত নেই। তবে সোমবার বেলার দিক থেকে হাওয়া বদল।  বেলার দিকে মেঘলা আকাশ হবে। সোমবার বিকেল বা রাতে এবং মঙ্গলবার দশমীর দিন এবং বুধবার কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতায়। বৃহস্পতিবারেও আংশিক মেঘলা আকাশ থাকবে। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫ ডিগ্রি, স্বাভাবিকের ২ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা রবিবার বিকেলে ছিল ৩২.১ ডিগ্রি সেলসিয়াস।  বাতাসের জলীয় বাষ্পের পরিমাণ সর্বনিম্ন ৫৩ ও সর্বোচ্চ  ৯১ শতাংশ। 

 ভিন রাজ্যের আবহাওয়া 
কেরল ও মাহেতেই বৃষ্টির সম্ভাবনা।  তামিলনাড়ু পন্ডিচেরি করাইকালে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। দশমী একাদশীর দিন বৃষ্টি হতে পারে নাগাল্যান্ড মনিপুর মিজোরাম এবং ত্রিপুরাসহ উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে।শুধুমাত্র দক্ষিণ ভারতের কেরল ও সংলগ্ন এলাকা ছাড়া আর কোথাও বৃষ্টির সেভাবে কোন সম্ভাবনা নেই। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকার রাজ্যগুলিতে আবহাওয়ার পরিবর্তন হতে পারে।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement