Advertisement

West Bengal Weather Update: ঝড়-বৃষ্টির পূর্বাভাস কলকাতা সহ ৭ জেলায়, ফের নিম্নচাপেরও আশঙ্কা

পশ্চিমবঙ্গে খাতায়-কলমে বর্ষা বিদায় নিলেও বৃষ্টি কিন্তু এখনও পুরোপুরি থামেনি। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রাজ্যের বেশিরভাগ জেলাতেই আগামী ক'য়েকদিন হালকা ঝড়বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। কলকাতা শহরও এই ঝড়বৃষ্টিতে ভিজতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

Aajtak Bangla
  • কলকাতা,
  • 16 Oct 2024,
  • अपडेटेड 2:06 PM IST
  • পশ্চিমবঙ্গে খাতায়-কলমে বর্ষা বিদায় নিলেও বৃষ্টি কিন্তু এখনও পুরোপুরি থামেনি।
  • আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রাজ্যের বেশিরভাগ জেলাতেই আগামী ক'য়েকদিন হালকা ঝড়বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

পশ্চিমবঙ্গে খাতায়-কলমে বর্ষা বিদায় নিলেও বৃষ্টি কিন্তু এখনও পুরোপুরি থামেনি। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, রাজ্যের বেশিরভাগ জেলাতেই আগামী ক'য়েকদিন হালকা ঝড়বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। কলকাতা শহরও এই ঝড়বৃষ্টিতে ভিজতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। শরতের শেষদিকে এসে আবহাওয়ার এই আচমকা পরিবর্তন অনেককেই ভাবিয়ে তুলছে, তবে এই বৃষ্টির সম্ভাবনা একেবারে অস্বাভাবিক নয়।

নিম্নচাপের প্রভাব
মঙ্গলবার আলিপুর আবহাওয়া অফিস থেকে জানানো হয়, দক্ষিণ বঙ্গোপসাগরের উপর একটি নতুন নিম্নচাপ অঞ্চল তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও সেই নিম্নচাপের অভিমুখ কোনদিকে হবে তা এখনও পরিষ্কার নয়, তবে তার প্রভাবে পশ্চিমবঙ্গে বৃষ্টি হওয়ার সম্ভাবনা প্রবল। সাধারণত, নিম্নচাপের প্রভাবেই পশ্চিমবঙ্গে বৃষ্টিপাত দেখা যায়, আর এবারের সম্ভাব্য নিম্নচাপও সেই ধারা বজায় রাখতে পারে।

কোন জেলাগুলোতে বৃষ্টি?
আলিপুর আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী, দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টি হতে পারে। বিশেষ করে, কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগণা এবং বীরভূমের মতো জেলাগুলিতে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গেও কিছু কিছু জায়গায় বৃষ্টি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

কেন এই বৃষ্টি?
বর্ষা বিদায় নিলেও বঙ্গোপসাগরে নিয়মিত নিম্নচাপ সৃষ্টি হয়, যা মাঝেমধ্যে শরতের শেষ দিকে বৃষ্টির সম্ভাবনা তৈরি করে। এবারও তেমনই এক সম্ভাবনা দেখা দিয়েছে। আবহাওয়াবিদদের মতে, শরতের এই শেষ সময়ে দক্ষিণ বঙ্গোপসাগরের নিম্নচাপ থেকে তৈরি হওয়া বাতাস বৃষ্টি নিয়ে আসছে।

কৃষিক্ষেত্রে এর প্রভাব
যদিও বর্ষা শেষ হয়ে গেছে, তবু এই সামান্য বৃষ্টি রাজ্যের কৃষিক্ষেত্রে কিছুটা উপকার করতে পারে। বর্তমানে আমন ধান কাটার সময়, সেই সময়ের মধ্যে এই হালকা বৃষ্টির প্রভাব যদি বেশি না হয়, তবে কৃষকদের জন্য ক্ষতির আশঙ্কা কম। তবে অত্যাধিক বৃষ্টিপাত হলে ফলনের ক্ষতি হতে পারে, যা কৃষকদের জন্য চিন্তার বিষয় হয়ে উঠতে পারে।

Advertisement

পুজোর পরের বৃষ্টি
এই সময়টা পশ্চিমবঙ্গে শারদীয় উৎসবের পরবর্তী সময়, ফলে মানুষজনের জন্য এই বৃষ্টিপাত কখনও কখনও বিরক্তির কারণ হতে পারে। তবে প্রাকৃতিক নিয়ম অনুযায়ী, বৃষ্টির সম্ভাবনা শীতের পূর্বাভাস নয়, বরং একধরনের প্রাক-শীতল ঝড়ের প্রভাবও বলা যায়।

আবহাওয়া দফতরের সতর্কবার্তা
আবহাওয়া দফতর থেকে ইতিমধ্যেই সতর্কবার্তা জারি করা হয়েছে। মানুষকে অযথা বাইরে বেরোতে না করার পরামর্শ দেওয়া হয়েছে, বিশেষ করে ঝড়ের সময়। সমুদ্রতীরবর্তী অঞ্চলে যাঁরা বসবাস করেন, তাঁদের সতর্ক থাকতে বলা হয়েছে এবং জেলেদের সমুদ্রে না যেতে নির্দেশ দেওয়া হয়েছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement