Advertisement

Kolkata Heavy Rain Alert: ঘূর্ণাবর্ত-নিম্নচাপের জেরে কলকাতা সহ ১১ জেলায় বৃষ্টির পূর্বাভাস, কত দিন?

সকাল থেকে কালো মেঘে ঢাকা কলকাতার আকাশ, বৃষ্টির সঙ্গে মেঘের গর্জন। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে বঙ্গোপসাগরে ঘণীভূত হয়েছে নিম্নচাপ। আর তার জেরেই ভাদ্র মাসে কলকাতায় এই বৃষ্টির পরিস্থিতি। তবে কেবল শহর কলকাতায় নয় এদিন রাজ্যের ১১ টি জেলায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সঙ্গে বজ্রপাতও হতে পারে।

ঘূর্ণাবর্ত-নিম্নচাপের জেরে বৃষ্টি চলবে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 04 Sep 2023,
  • अपडेटेड 10:36 AM IST

সকাল থেকে কালো মেঘে ঢাকা কলকাতার আকাশ, বৃষ্টির  সঙ্গে মেঘের গর্জন।  আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে বঙ্গোপসাগরে ঘণীভূত হয়েছে নিম্নচাপ। আর তার জেরেই ভাদ্র মাসে কলকাতায় এই বৃষ্টির পরিস্থিতি। তবে কেবল শহর কলকাতায় নয় এদিন রাজ্যের ১১ টি জেলায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সঙ্গে বজ্রপাতও হতে পারে।

উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে নতুন ঘূর্ণাবর্ত 
হাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে। যেটি দক্ষিণ-পশ্চিম দিকে ঝুঁকে রয়েছে। উত্তর বঙ্গোপসাগরের এই ঘূর্ণাবর্ত উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে আগামী ২৪ ঘণ্টায় অর্থাৎ মঙ্গলবারের মধ্যে নিম্নচাপে পরিণত হবে। এর অভিমুখ রয়েছে ওড়িশার দিকে।  এই ঘূর্ণাবর্ত শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত চলতি সপ্তাহে ভারী বৃষ্টিতে ভিজবে বাংলা। ঘূর্ণাবর্তের  জেরে এদিন উপকূলেও সোমবার বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বভাস দিয়েছে আবহওয়া দফতর। এছাড়াও দেশজুড়ে আরও ৩টি ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর প্রদেশ, ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশ-তেলেঙ্গানাতে। একটি অক্ষরেখা রয়েছে উত্তর বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত থেকে অন্ধ্রপ্রদেশ উপকূল পর্যন্ত। মৌসুমী অক্ষরেখা হিমালয়ের পাদদেশ এলাকায় অবস্থান করছে।

দক্ষিণবঙ্গের কোথায় কেমন বৃষ্টি?
আবহাওয়া দফতর জানাচ্ছে এদিন দক্ষিণবঙ্গের বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পূর্ব মেদিনীপুর, হুগলি, হাওড়া, ঝাড়গ্রাম, কলকাতা, নদিয়া, পুরুলিয়া, দক্ষিণ ২৪ পরগনা এবং পশ্চিম মেদিনীপুরে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। সোমবার সেখানেই আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। মঙ্গলবারের মধ্যে ঘূর্ণাবর্ত থেকে নিম্নচাপ তৈরি হতে পারে। আর এই জোড়া ঘূর্ণাবর্ত থেকে আগামী দিনে উপকূলের জেলাগুলিতে বদ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি বাড়বে।

উত্তরবঙ্গেও বৃষ্টি চলবে
উত্তরবঙ্গের এদিন সবকটি জেলায় হাল্কা বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বিক্ষিপ্তভাবে সামান্য দু-এক পশলা হালকা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। পরবর্তী ২৪ ঘন্টায় অর্থাৎ মঙ্গলবারও জেলাগুলিতে একই পরিস্থিতি অর্থাৎ হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Advertisement

সোমবার সারাদিনই বৃষ্টি কলকাতায়
 সোমবার সকাল থেকেই কলকাতার  মুখ ভার। ভোর থেকেই তিলোত্তমার আকাশ মেঘে ঢাকা। সকাল থেকে মাঝারি বৃষ্টিপাতও হয়েছে। রবিবার রাতেও শহরের বেশ কিছু প্রান্তে বৃষ্টি নেমেছিল। সোমবার সারাদিনই হালকা থেকে মাঝারি বৃষ্টি চলতে পারে কলকাতায়। এর জেরে শহরের নীচু এলাকাগুলি জলমগ্ন হওয়ার আশঙ্কা রয়েছে। হাওয়া অফিস বলছে, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। কোনও কোনও জায়গায় কয়েক পশলা বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক।  আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৭ শতাংশ, সর্বনিম্ন ৬৬ শতাংশ। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement