Advertisement

Bengal Weather Forecast: সপ্তাহান্তে ফের তাপপ্রবাহ বাংলায়, তবে সোমে হাওয়া বদল; কলকাতায় বৃষ্টি কবে?

বৃহস্পতিবার রাজ্যের অনেক জায়গাতেই গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তির আবহাওয়া ছিল। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী শুক্রবারও এমনই পরিস্থিতি থাকবে। আর সপ্তাহান্তে শনি ও রবিবার একাধিক জেলায় রয়েছে তাপপ্রবাহের সম্ভাবনা। তবে নতু সপ্তাহে আবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। চলুন জেনে নেওয়া যাক আজ ও আগামী কয়েকদিন কেমন থাকতে চলেছে বাংলার আবহাওয়া।

নতুন সপ্তাহের শুরুতেই বদলাচ্ছে রাজ্যের আবহাওয়া
Aajtak Bangla
  • কলকাতা,
  • 17 May 2024,
  • अपडेटेड 6:44 AM IST

বৃহস্পতিবার রাজ্যের অনেক জায়গাতেই গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তির আবহাওয়া ছিল। হাওয়া অফিসের  পূর্বাভাস অনুযায়ী শুক্রবারও এমনই পরিস্থিতি থাকবে। আর সপ্তাহান্তে  শনি ও রবিবার একাধিক জেলায় রয়েছে তাপপ্রবাহের সম্ভাবনা। তবে নতু সপ্তাহে আবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। চলুন জেনে নেওয়া যাক আজ ও আগামী কয়েকদিন কেমন থাকতে চলেছে বাংলার আবহাওয়া।

চলতি সপ্তাহে গরম এবং অস্বস্তি বজায় থাকবে
গত সপ্তাহে বৃষ্টির পর চলতি সপ্তাহে ধীরে ধীরে পারদের ঊর্ধ্বমুখী গ্রাফ দেখে গিয়েছে। ইতিমধ্যেই রাজ্যের একাধিক জেলার তাপমাত্রা ফের ৪০ ডিগ্রি ছুঁই ছুঁই। আগামী কয়েক দিনে এই তাপমাত্রা আরও বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছে। এবার ফের তাপপ্রবাহের সতর্কতা রয়েছে দক্ষিণবঙ্গে। সপ্তাহান্তে দক্ষিণবঙ্গের একাধিক জেলাতে রয়েছে তাপপ্রবাহের সতর্কতা। শুধু দক্ষিণবঙ্গ নয়, উত্তরবঙ্গের পার্বত্য এলাকাতেও গরম বাড়বে বলে জানাচ্ছে হাওয়া অফিস।  

শনিবার থেকে তাপপ্রবাহ
হাওয়া অফিস বলছে, চলতি সপ্তাহেই পশ্চিমের জেলাগুলির তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি পার করে যাবে। আগামী শনিবার ও রবিবার দক্ষিণবঙ্গের চার জেলায় তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম ও পশ্চিম বর্ধমান তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে। শুক্রবার গরম থাকবে, পশ্চিম বর্ধমান, বীরভূম, পশ্চিম মেদিনীপুরে। সেখানে জারি করা হয়েছে হলুদ সতর্কতা। দক্ষিণবঙ্গের বাকি জেলায় আবহাওয়া থাকবে শুষ্ক। এরপর শনিবার ও রবিবার বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, পশ্চিম মেদিনীপুরে তাপপ্রবাহের সম্ভাবনা প্রবল। গরমের তেজ বজায় থাকবে মুর্শিদাবাদ, ঝাড়গ্রাম, পুরুলিয়া, পূর্ব বর্ধমানে।  আগামী তিন দিন রাজ্যে তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস বাড়বে। শুক্রবার দার্জিলিং, কালিম্পং ছাড়া উত্তরের বাকি ছয় জেলাতেই থাকবে গরম। আর্দ্রতার কারণে অস্বস্তিও থাকবে। শনিবার দুই দিনাজপুর এবং মালদহে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। দার্জিলিং, কালিম্পং ছাড়া বাকি জেলায় থাকবে গরম।

Advertisement

সোমবার থেকে বৃষ্টি
সোমবার দক্ষিণের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে বিক্ষিপ্ত ভাবে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। তবে সব জেলার সর্বত্র ঝড়বৃষ্টি হবে না।  রবি এবং সোমবার উত্তরবঙ্গের আট জেলাতেই ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

কলকাতার আবহাওয়া
আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকার আকাশ আংশিক মেঘলা থাকবে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৭ ও ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। আজ কলকাতা সহ পার্শ্ববর্তী এলাকায় বৃষ্টির সম্ভাবনা নেই। তবে আগামী সপ্তাহের সোম এবং মঙ্গলবার কলকাতায় বিক্ষিপ্ত ভাবে হালকা কিংবা মাঝারি বৃষ্টি হলেও হতে পারে।

সময়ের আগেই বর্ষার আগমন
ভারতের মূল ভূখণ্ড কেরলে নির্ধারিত সময় ১ জুনের একদিন আগে ৩১ মে ঢুকবে মৌসুমী বায়ু। এবার আগাম বর্ষার  আগমন আন্দামানেও। এমনই পূর্বাভাস দিয়েছে ভারতের মৌসম ভবনের। আবহাওয়ার বিভিন্ন মডেল অনুযায়ী বিশ্লেষণ করে আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে ১৯ মে রবিবার দক্ষিণ আন্দামান সাগরের নিকোবর দ্বীপপুঞ্জে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু অর্থাৎ বর্ষা ঢুকে পড়বে নির্ধারিত সময়ের তিন দিন আগে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement