Advertisement

Monsoon Heavy Rain Alert: আজ থেকে ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গে, রবিবার পর্যন্ত কোন জেলায় কী সতর্কতা? জানুন আপডেট

এবার বৃষ্টিতে ভাসবে দক্ষিণবঙ্গ, এমনটাই পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। গোটা রাজ্যেই ঢুকে পড়েছে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু। আর তার জেরেই দক্ষিণ থেকে উত্তরবঙ্গে গোটা রাজ্যেই ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে । আলিপুর আবহাওয়া দফতরের সর্বশেষ পূর্বাভাস বলছে দক্ষিণবঙ্গে বুধবার থেকে শুক্রবার বৃষ্টির পরিমাণ বাড়বে। চলুন আগামী কয়েকদিন আপনার জেলায় আবহাওয়া কেমন থাকচে চলেছে জেনে নেওয়া যাক।

ভারী বৃষ্টি গোটা বাংলায়
Aajtak Bangla
  • কলকাতা,
  • 03 Jul 2024,
  • अपडेटेड 6:31 AM IST


এবার বৃষ্টিতে ভাসবে দক্ষিণবঙ্গ, এমনটাই পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। গোটা রাজ্যেই ঢুকে পড়েছে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু। আর তার জেরেই দক্ষিণ থেকে উত্তরবঙ্গে  গোটা রাজ্যেই ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে । আলিপুর আবহাওয়া দফতরের সর্বশেষ পূর্বাভাস বলছে দক্ষিণবঙ্গে বুধবার থেকে শুক্রবার বৃষ্টির পরিমাণ বাড়বে। চলুন আগামী কয়েকদিন আপনার জেলায় আবহাওয়া কেমন থাকচে চলেছে জেনে নেওয়া যাক।

ঘূর্ণাবর্তের প্রভাবে ভারী বৃষ্টি
মৌসুমী অক্ষরেখা বিহার থেকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। উত্তরবঙ্গের উপর দিয়ে এই অক্ষরেখা থাকায় বৃষ্টিপাতের পরিমাণ বেশি। এছাড়াও বাংলাদেশ ও সংলগ্ন এলাকায় ঘূর্ণাবর্ত রয়েছে। একটি বা দুটি নয়, তিন-তিনটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে এখন। আর এই ঘূর্ণাবর্তের জেরেই পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। এর প্রভাবেই মেঘাচ্ছন্ন আকাশ ও সপ্তাহ জুড়ে বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস।

দক্ষিণবঙ্গে আজ থেকে বৃষ্টি বাড়ছে
কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় আজ  থেকে বৃষ্টি বাড়বে। দক্ষিণবঙ্গে এই সপ্তাহে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ এবং বীরভূম জেলাতে। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে পূর্ব-পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, দক্ষিণ ২৪ পরগনা এবং বাঁকুড়া জেলাতে। কলকাতা-সহ সংলগ্ন এলাকাতেও বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ  উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, মুর্শিদাবাদ, নদিয়া এবং বীরভূমের একটি বা দুটি জায়গায় ভারী বৃষ্টি  হবে। ওই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবার উত্তর ২৪ পরগনা, মুর্শিদাবাদ, নদিয়া এবং বীরভূমে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে। ওই চারটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।  দক্ষিণবঙ্গের সব জেলাতেই আগামী রবিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা।

Advertisement

উত্তরবঙ্গের পরিস্থিতি
উত্তরবঙ্গের উপরের দিকের ৫ জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কোথাও কোথাও  প্রবল বৃষ্টির আশঙ্কা করা হচ্ছে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এই ৫  জেলাতে ২০০ মিলিমিটার বা তার বেশি বৃষ্টি হওয়ার আশঙ্কা। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এই তিন জেলাতেও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা। শনিবার পর্যন্ত এই বৃষ্টি চলবে। হাওয়া অফিস বলছে, বুধবার- দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারের কয়েকটি জায়গায় ভারী থেকে অতি ভারী  বৃষ্টি হবে। পাঁচটি জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। অন্যদিকে, মালদা, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরের একটি বা দুটি অংশে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে। সেজন্য ওই তিনটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবার এবং শুক্রবার দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারের একটি বা দুটি জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। সেখানে কমলা সতর্কতা জারি করা হয়েছে। বাকি জেলাগুলির মধ্যে শুধুমাত্র বৃহস্পতিবার উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টির জন্য জারি করা হয়েছে হলুদ সতর্কতা। শনিবার উত্তরবঙ্গের পাঁচটি জেলার (দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার) কয়েকটি জেলায় ভারী বৃষ্টি হবে। পাঁচটি জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। বাকি তিনটি জেলায় (মালদা, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুর) কোনও সতর্কতা জারি করা হয়নি। 

কলকাতার আবহাওয়া
কলকাতায় আজ থেকে বৃষ্টি বাড়বে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।কলকাতা সহ সংলগ্ন এলাকাতেও বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিন সকাল থেকেই শহরের আকাশ মেঘলা, রাতে বৃষ্টিও হয়েছে। আজ সারাদিন কলকাতায় মূলত মেঘলা আকাশ থাকবে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩০ ও ২৬  ডিগ্রি সেলসিয়াস।  আগামী কয়েক দিন পর্যন্ত প্রায় প্রতিদিনই বৃষ্টির সম্ভাবনা রয়েছে শহরে। 

সারা দেশে বর্ষার প্রবেশ
মঙ্গলবার সারাদেশে পৌঁছে গেল দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। নির্ধারিত সময় ৮ জুলাই থেকে ৬ দিন আগে সারাদেশে পৌঁছে গেল বর্ষা। এবছর বর্ষার যাত্রা শুরু করেছিল নির্ধারিত সময়ের ৩ দিন আগে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। বাংলায় বর্ষা এসেছিল নির্ধারিত সময়ের ৮ দিন আগে উত্তরবঙ্গে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement