Advertisement

Rain Forecast till Saturday: ঘূর্ণাবর্তের প্রভাবে বাংলাজুড়ে দুর্যোগ, শনিবার পর্যন্ত কবে কোন জেলায় ঝড়-বৃষ্টি?

গত কয়েকদিন ধরে তাপপ্রবাহে ওষ্ঠাগত ছিল শহরবাসী। অবশেষে সোমবার সন্ধ্যায় ঝড়-বৃষ্টিতে স্বস্তি নেমেছে শহরে। যদিও কালবৈশাখীর তাণ্ডবে ক্ষয়ক্ষতির হয়েছে প্রচুর, অস্বস্তিকর গরমের থেকে মিলেছে রেহাই। হাওয়া অফিস বলছে, আপাতত আগামী কয়েকদিন ঝড়-বৃষ্টি চলবে। এদিনও কলকাতা-সহ ১৫ জেলায় রয়েছে কালবৈশাখীর সতর্কতা। চলুন জেনে নেওয়া যাক হাওয়া অফিসের আপডেট।

আজও কালবৈশাখী ১৫ জেলায় ঝড়-বৃষ্টির তাণ্ডব
Aajtak Bangla
  • কলকাতা,
  • 07 May 2024,
  • अपडेटेड 5:10 PM IST

গত কয়েকদিন ধরে তাপপ্রবাহে ওষ্ঠাগত ছিল শহরবাসী। অবশেষে সোমবার  সন্ধ্যায় ঝড়-বৃষ্টিতে স্বস্তি নেমেছে শহরে। যদিও কালবৈশাখীর তাণ্ডবে ক্ষয়ক্ষতির হয়েছে প্রচুর, অস্বস্তিকর গরমের থেকে মিলেছে রেহাই। হাওয়া অফিস বলছে, আপাতত আগামী কয়েকদিন ঝড়-বৃষ্টি চলবে। এদিনও কলকাতা-সহ ১৫ জেলায় রয়েছে কালবৈশাখীর সতর্কতা। চলুন জেনে নেওয়া যাক হাওয়া অফিসের আপডেট। 

শনিবার পর্যন্ত বৃষ্টি, কবে কোন জেলায়?

  • হাওয়া অফিস বলছে, মঙ্গলবার  সন্ধ্যায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ৬০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইবে পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূ,ম পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম বর্ধমান,, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে।  ভারী বৃষ্টি হবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর,ঝাড়গ্রাম এবং দক্ষিণ চব্বিশ পরগনা জেলাতে। দক্ষিণবঙ্গের বাঁকুড়া জেলা এবং উত্তরবঙ্গের মালদা ও দুই  দিনাজপুর জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া বইবে।
  • দ্বিতীয় ও তৃতীয় দিন অর্থাৎ বুধবার ও বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে।
  • চতুর্থ দিন শুক্রবার বৃষ্টি বাড়বে সব জেলাতেই।  ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং উত্তরবঙ্গের জলপাইগুড়ি জেলাতে। বৃষ্টির সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া ৬০ কিলোমিটার গতিবেগে বীরভূম, মুর্শিদাবাদস নদিয়া এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলা এবং উত্তরবঙ্গের মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং জলপাইগুড়ি জেলাতে বয়ে যাবে। বাকি জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে হালকা ঝোড়ো হাওয়াও বইবে।
  • পঞ্চম দিন শনিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড় হবে পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। দক্ষিণবঙ্গের বাকি জেলাতে এবং উত্তরবঙ্গে বৃষ্টির সঙ্গে হালকা ঝড়ের সম্ভাবনা।

 ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি
ঝাড়খণ্ডের উপরে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত থেকে মধ্যপ্রদেশ পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে। তার ফলে প্রচুর জলীয় বাষ্প ইতিমধ্যেই ঢুকছে বাংলায়। আগামী ৪৮ ঘণ্টায় ঝড়বৃষ্টির সতর্কতা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে আগামী শনিবার ১১- মে পর্যন্ত। আগামী ২৪ ঘন্টায় মৎস্যজীবীদের বাংলার উপকূলে সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। সমুদ্র উত্তাল থাকবে। সমুদ্রের ভেতরে ৫৫ কিলোমিটার পর্যন্ত দমকা ঝোড়ো হাওয়া বয়ে যাবে এবং  সমুদ্র উপকূলে জলোচ্ছ্বাস হবে।

Advertisement

কলকাতায় কালবৈশাখীর পূর্বাভাস
কলকাতা-সহ ১১ জেলাতে কালবৈশাখীর সতর্কতা। কলকাতা, হাওড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, হুগলি এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা জেলায় ঝড়বৃষ্টি হতে পারে।  মঙ্গলবার বিকেলে আবহাওয়া দফতর  জানিয়েছে, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। বিকেলের দিকে দমকা হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুতের সম্ভাবনা। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৩ ও ২২ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। এদিকে  সোমবার বৃষ্টির পরে মঙ্গলবার কলকাতা-সহ জেলাগুলিতে তাপমাত্রা অনেকটাই হ্রাস পেয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২৪ ঘন্টায় উত্তর ও দক্ষিণবঙ্গের জেলাগুলির সর্বোচ্চ তাপমাত্রা আরও দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। তবে তারপরের তিন দিনে তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না। এদিনে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২১.৭ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ৫.১ ডিগ্রি কম, অন্যদিকে সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ৩ ডিগ্রি কম। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement