Advertisement

Weather Update: আজই জেলায় জেলায় প্রাণজুড়োনো ঝড়বৃষ্টি, আর ঠিক কতক্ষণের অপেক্ষা

আকাশের দিকে তাকিয়ে বৃষ্টির অপেক্ষা করছেন রাজ্যবাসী। আবহাওয়া দফতর জানিয়েছে, আজ শনিবারই নামবে বৃষ্টি। তবে এদিনও তাপপ্রবাহের হলুদ সতর্কতা থাকছে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদ, দুই মেদিনীপুর ও দুই বর্ধমান জেলাতে।

বৃষ্টির পূর্বাভাস। ছবি-পিটিআই
Aajtak Bangla
  • কলকাতা,
  • 04 May 2024,
  • अपडेटेड 2:56 PM IST
  • আকাশের দিকে তাকিয়ে বৃষ্টির অপেক্ষা করছেন রাজ্যবাসী।
  • আবহাওয়া দফতর জানিয়েছে, আজ শনিবারই নামবে বৃষ্টি।

আকাশের দিকে তাকিয়ে বৃষ্টির অপেক্ষা করছেন রাজ্যবাসী। আবহাওয়া দফতর জানিয়েছে, আজ শনিবারই নামবে বৃষ্টি। তবে এদিনও তাপপ্রবাহের হলুদ সতর্কতা থাকছে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদ, দুই মেদিনীপুর ও দুই বর্ধমান জেলাতে। বিকেলের পর থেকেই পরিস্থিতির বদল ঘটবে। বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে বৈশাখের প্রথম কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং ও আলিপুরদুয়ার জেলায়ও। রবিবারের পর থেকে আর তাপপ্রবাহের সম্ভাবনা নেই কোথাও।

এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩.৮ ডিগ্রি বেশি। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বঙ্গোপসাগর থেকে ইতিমধ্যেই ঢুকছে বহু কাঙ্ক্ষিত জলীয় বাষ্প। তার জেরেই দেখা যাচ্ছে বৃষ্টির আশা। শনিবার ও রবিবার কয়েকটি জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। আর সোমবার থেকে হবে একটানা বৃষ্টি। সোম থেকে বৃহস্পতি, হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা বাতাস বইতে পারে। কিন্তু তাতে গরমের হাত থেকে রেহাই মিলবে না। আবহাওয়াবিদরা বলছেন, আর্দ্রতা বেড়ে যাওয়ায় ভ্যাপসা গরমও বাড়বে।

রবিবার থেকে রাজ্যের উপকূলের ও পূর্ব দিকের জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃষ্টি বাড়বে সোম ও মঙ্গলবার। ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ,  নদিয়া, উত্তর ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলাতে বৃষ্টি বেশি হতে পারে। মৎসজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement