Advertisement

Bengal Weather Rain Alert: নিম্নচাপের প্রভাবে আজও ভিজবে বাংলা, ৫ জেলায় ভারী বৃষ্টি, সপ্তাহান্তে কেমন আবহাওয়া?

হাওয়া অফিস জানিয়ে দিয়েছে বঙ্গোপসাগরে যে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছিল, সেটি নিম্নচাপে পরিণত হয়েছে। ফলে রাজ্যের একাধিক জেলায় রয়েছে বৃষ্টির পূর্বাভাস। শহর কলকাতা ও সংলগ্ন এলাকাতেও চলবে বিক্ষিপ্ত বৃষ্টি। চলুন জেনে নেওয়া যাক সপ্তাহান্তে কেমন থাকতে চলেছে বাংলার আবহাওয়া।

আজ তুমুল বৃষ্টি কোথায় কোথায়?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 14 Sep 2023,
  • अपडेटेड 6:32 AM IST

হাওয়া অফিস জানিয়ে দিয়েছে বঙ্গোপসাগরে যে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছিল, সেটি নিম্নচাপে পরিণত হয়েছে। ফলে রাজ্যের একাধিক জেলায় রয়েছে বৃষ্টির পূর্বাভাস। শহর কলকাতা ও সংলগ্ন এলাকাতেও চলবে বিক্ষিপ্ত বৃষ্টি। চলুন জেনে নেওয়া যাক  সপ্তাহান্তে কেমন থাকতে চলেছে বাংলার আবহাওয়া।

বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপের প্রভাব রাজ্যে
আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরে যে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছিল, সেটি নিম্নচাপে পরিণত হয়েছে।উত্তর পশ্চিম ও পশ্চিম মধ্যে বঙ্গোপসাগরে অবস্থান করা নিম্নচাপটি ওড়িশার উপর দিয়ে ছত্রিশগড় পর্যন্ত যাবে। এর সরাসরি প্রভাব ওড়িশা ও ছত্রিশগড়ে পড়বে এবং পরোক্ষ প্রভাব দেখা যাবে বাংলায়। নিম্নচাপের ফলে জলীয় বাষ্পের জোগান বেড়েছে রাজ্যে। পাশাপাশি ঝাড়খণ্ড থেকে একটি মৌসুমী অক্ষরেখা চলে গিয়েছে বঙ্গোপসাগর পর্যন্ত। সেই অক্ষরেখা গিয়েছে দক্ষিণবঙ্গের উপর দিয়ে। মূলত এই মৌসুমী অক্ষরেখা এবং নিম্নচাপের যুগলবন্দিতেই রাজ্যের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টি চলবে।

দক্ষিণবঙ্গে এই জেলাগুলিতে ভারী বৃষ্টি
বৃহস্পতিবার  বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে উপকূল ও ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে। বিশেষ করে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায় বিক্ষিপ্তভাবে কয়েক পশলা ভারী বৃষ্টি হবে এদিন। মাঝারি মাপের বৃষ্টি হবে কলকাতা, হাওড়া, হুগলি জেলাতে আগামী দুদিন। এককথায়  মেঘলা আকাশ ও হালকা থেকে মাঝারি বৃষ্টি বিক্ষিপ্ত ভাবে শুক্রবার পর্যন্ত চলবে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই। শনিবার থেকে কমবে বৃষ্টির পরিমাণ ও বাড়বে তাপমাত্রা এবং আর্দ্রতা জনিত অস্বস্তি। হাওয়া অফিস জানিয়ে দিয়েছে, শুক্রবার থেকে রবিবার সবকটি জেলাতেই হাল্কা বৃষ্টির সম্ভাবনা। কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাস নেই।

উত্তরবঙ্গে কোন কোন জেলায় বৃষ্টি?
মৌসুমী অক্ষরেখা স্বাভাবিকের থেকে দক্ষিণে অবস্থান করছে। যে কারণে উত্তরবঙ্গ আপাতত ভারী বৃষ্টি থেকে মুক্ত। হাওয়া অফিস বলছে, উত্তরবঙ্গে আগামী কয়েক দিন বজ্রবিদ্যুৎসহ বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা। আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। রবিবার পর্যন্ত উত্তরবঙ্গ জুড়ে হাল্কা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

Advertisement

কলকাতার আবহাওয়া
আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকার সম্ভাবনা। আংশিক মেঘলা আকাশ থাকলেও তাপমাত্রার সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে সকালের দিকে। বেলা বাড়লে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে। আজ মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা ও সংলগ্ন এলাকাগুলিতে।  সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৩ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement