Advertisement

Kolkata Rain Alert: ২৪ ঘণ্টার মধ্যেই বদলাচ্ছে রাজ্যের আবহাওয়া, সাগরের ঘূর্ণাবর্ত তুমুল বৃষ্টি নামাবে কলকাতায়

ভাদ্র মাস শেষ হতে চলল, কিন্তু রাজ্যে এখনও বৃষ্টির ঘাটতি রয়েছে। হাওয়া অফিস বলছে, বঙ্গোপসাগরে নতুন করে ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে, আর তার থেকেই বৃহস্পতিবার ও শুক্রবার বৃষ্টি হবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে। এই ২ দিনে কোথাও বজ্র বিদ্যুৎসহ বৃষ্টি হবে, কোথাও আবার মাঝারি থেকে হালকা বৃষ্টি হবে।

এই সব জেলায় চলবে ভারী বৃষ্টি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 12 Sep 2023,
  • अपडेटेड 6:33 AM IST

ভাদ্র মাস শেষ হতে চলল, কিন্তু রাজ্যে এখনও বৃষ্টির ঘাটতি রয়েছে। হাওয়া অফিস বলছে, বঙ্গোপসাগরে নতুন করে ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে, আর তার থেকেই বৃহস্পতিবার ও শুক্রবার বৃষ্টি হবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে। এই ২ দিনে কোথাও বজ্র বিদ্যুৎসহ বৃষ্টি হবে, কোথাও আবার মাঝারি থেকে হালকা বৃষ্টি হবে। তবে অতিভারী বৃষ্টির কোনও পূর্বাভাস গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জন্য নেই। আপাতত অস্বস্তির আবহাওয়ার মধ্যে দিয়েই চলবে দক্ষিণবঙ্গ।

সাগরের ঘূর্ণাবর্ত বৃষ্টি নামাবে
হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরে ফের তৈরি হচ্ছে নয়া ঘূর্ণাবর্ত।  উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে এই ঘূর্ণাবর্ত তৈরি হতে চলেছে। মঙ্গলবারের মধ্যে ঘূর্ণাবর্ত তৈরির প্রবল সম্ভাবনা রয়েছে। ঘূর্ণাবর্ত শক্তি বাড়িয়ে ওড়িশা উপকূলের দিকে এগোবে। ফলে সপ্তাহের মাঝখান থেকে ফের কলকাতা-সহ রাজ্যের একাধিক জেলায় বৃষ্টি শুরু হবে। এদিকে সক্রিয় মৌসুমী অক্ষরেখা বিকানির, কোটা, সাগর, ডালটনগঞ্জ, বাঁকুড়া হয়ে দিঘার ওপর দিয়ে পূর্ব ও দক্ষিণ-পূর্ব দিকে এগিয়ে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। আরও একটি সাইক্লোনিক সার্কুলেশন বা ঘূর্ণাবর্ত সক্রিয় মধ্যপ্রদেশ ও রাজস্থান সংলগ্ন এলাকায় অবস্থান করছে৷

দক্ষিণবঙ্গের কোন কোন জেলায় বৃষ্টি?
হাওয়া অফিস বলছে, বৃহস্পতিবার নাগাদ দক্ষিণবঙ্গের আবহাওয়া কিছুটা পরিবর্তন আসতে পারে। বৃহস্পতিবার থেকে ফের বৃষ্টির সম্ভাবনা বাড়বে। বৃহস্পতিবার ও শুক্রবার বৃষ্টি হবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, মঙ্গলবার দক্ষিণবঙ্গের কোথাও ভারী বৃষ্টি হবে না। মঙ্গলবার ও বুধবার সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার ও শুক্রবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। আবহাওয়া দফতর জানিয়েছে, আগের দিন কয়েকের মতোই এই মুহূর্তে দিঘার ওপরে রয়েছে মৌসুমী অক্ষরেখা। অন্যদিকে  বুধবারই তৈরি হতে চলেছে ঘূর্ণাবর্ত। আর তার জেরে ভাসবে উপকূলীয় জেলাগুলি। পাশাপাশি মঙ্গলবার তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন না হলেও, বুধবার থেকে দক্ষিণবঙ্গের তাপমাত্রা ২-৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে।

Advertisement

উত্তরবঙ্গের ক্ষেত্রে পরিবর্তন হবে?
হাওয়া অফিস বলছে, আপাতত উত্তরবঙ্গের ক্ষেত্রে  পরিবর্তনের তেমন কোনও পূর্বাভাস নেই। মঙ্গলবার, বুধবার, বৃহস্পতিবার ও শুক্রবার উত্তরের সবকটি জেলাতেই হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে, আপাতত ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই।  আপাতত হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার পরিবর্তনেরও তেমন কোনও পূর্বাভাস নেই।

কলকাতার আবহাওয়া
আগামী ২৪ ঘন্টায়  কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ আংশিকভাবে মেঘলা থাকার সম্ভাবনা। কোনও কোনও জায়গায়  বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি ও বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৪ ও ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। এদিকে কলকাতায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হলেও ভ্যাপসা গরম কমেনি। বাতাসে আর্দ্রতার পরিমাণও বেশি। তবে ৪৮ ঘণ্টা পর  কলকাতা ও সংলগ্ন এলাকাগুলিতেও তুমুল বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement