Advertisement

Bengal Weather: ফের চড়তে পারে পারদ, তারপরই জাঁকিয়ে ঠান্ডা; কবে? জানাল হাওয়া অফিস

অবশেষে শীত খানিকটা উপভোগ করছে দক্ষিণবঙ্গবাসী। তবে জাঁকিয়ে শীত এখনই নয়। আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, জাঁকিয়ে শীত পড়তে আরও দিন সাতেকের অপেক্ষা। এরপর থরথরিয়ে কাঁপতে পারে দক্ষিণবঙ্গবাসী। বেশ কয়েক ডিগ্রি নামতে চলেছে পারদ। তার আগে ফের পারদ চড়বেও।

weather
Aajtak Bangla
  • কলকাতা,
  • 03 Jan 2024,
  • अपडेटेड 6:57 AM IST

West Bengal Weather Update: অবশেষে শীত খানিকটা উপভোগ করছে দক্ষিণবঙ্গবাসী। তবে জাঁকিয়ে শীত এখনই নয়। আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, জাঁকিয়ে শীত পড়তে আরও দিন সাতেকের অপেক্ষা। এরপর থরথরিয়ে কাঁপতে পারে দক্ষিণবঙ্গবাসী। বেশ কয়েক ডিগ্রি নামতে চলেছে পারদ। তার আগে ফের পারদ চড়বেও।

হাওয়া অফিস সূত্রে খবর, এই মুহূর্তে আমাদের রাজ্যে উত্তর-পশ্চিম দিক থেকে যে হাওয়া প্রবেশ করছে, তা শীতল নয়। যে কারণে রাজ্যের তাপমাত্রা স্বাভাবিক বা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি চলছে। ১৫ ডিগ্রি ও তার আশেপাশে থাকছে তাপমাত্রা। আগামী ৪ দিন দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের সেরকম কোনও সম্ভাবনা নেই। তবে আগামী ৫ ও ৬ তারিখ পশ্চিমের জেলাগুলিতে হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে। কলকাতায় আগামী শুক্রবারের পর থেকে তাপমাত্রা ফের কিছুটা বাড়তে পারে। 

তবে আগামী ১০ তারিখের পর থেকে ফের দক্ষিণবঙ্গে পারদ পতনের সম্ভাবনা থাকবে। ফলে সেসময় বাংলায় জাঁকিয়ে ঠান্ডা পড়তে পারে।

আজকের আবহাওয়া
আজ কলকাতার তাপমাত্রা সর্বনিম্ন ১৫ ডিগ্রি সেলসিয়াস। জেলার দিকে তাপমাত্রা খানিকটা কম থাকবে। ভোরে হালকা থেকে মাঝারি কুয়াশা থাকলেও বেলা বাড়লে তা কেটে যাবে। 

বৃষ্টির সম্ভাবনা এই জেলাগুলিতে
শুক্র থেকে রবিবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে পশ্চিমের জেলাগুলিতে। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়াতে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্র ও শনিবার ৫ ও ৬ জানুয়ারি এই বৃষ্টির সম্ভাবনা সব থেকে বেশি। পশ্চিমী ঝঞ্ঝা ও পূবালী হওয়ার সংঘাতে এই বৃষ্টি বলে জানাচ্ছে আবহাওয়া দফতর।

উত্তরবঙ্গের আবহাওয়া
অন্যদিকে, উত্তরবঙ্গের ক্ষেত্রে কেবলমাত্র দার্জিলিংয়ে আগামী ৫ দিন বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি সঙ্গে তুষারপাতের সম্ভাবনা রয়েছে। দার্জিলিং-কালিম্পং সহ সিকিম ও পার্বত্য উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা। পশ্চিমী ঝঞ্ঝা যাচ্ছে সিকিমের ওপর দিয়ে। যার প্রভাবে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে পার্বত্য উত্তরবঙ্গের উঁচু এলাকায়। তবে আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টা একই রকম তাপমাত্রা থাকবে। বৃহস্পতিবার থেকে ফের বাড়তে পারে তাপমাত্রা। কলকাতায় তাপমাত্রাও ফের ১৮ ডিগ্রিতে পৌঁছে যেতে পারে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement