Advertisement

Weekend Weather Report: আজ বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে, সপ্তাহান্তে বাংলার কোন জেলার কেমন আবহাওয়া? থাকল আপডেট

মঙ্গলবার শহর কলকাতার দিন শুরু হয়েছিল বৃষ্টির মধ্যে দিয়ে। বৃহস্পতিবারও তার পুনরাবৃত্তি দেখল শহরবাসী। এদিন শহর তিলোত্তমার সকাল শুরু হল মেঘলা আকাশ ও বৃষ্টির মধ্যে দিয়ে। যদিও হাওয়া অফিস জানিয়ে দিয়েছে, রাজ্য জুড়েই আপাতত ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। তবে সপ্তাহের বাকি দিনগুলি কখনও উত্তরবঙ্গ আবার কখনও দক্ষিণবঙ্গে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

আজ ভারী বৃষ্টি কোন কোন জেলায়?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 07 Sep 2023,
  • अपडेटेड 8:16 AM IST

মঙ্গলবার শহর কলকাতার দিন শুরু হয়েছিল বৃষ্টির মধ্যে দিয়ে। বৃহস্পতিবারও তার পুনরাবৃত্তি দেখল শহরবাসী। এদিন শহর তিলোত্তমার সকাল শুরু হল মেঘলা আকাশ ও বৃষ্টির মধ্যে দিয়ে। যদিও হাওয়া অফিস জানিয়ে দিয়েছে, রাজ্য জুড়েই আপাতত ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। তবে সপ্তাহের বাকি দিনগুলি  কখনও উত্তরবঙ্গ আবার কখনও দক্ষিণবঙ্গে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। 

 নিম্নচাপ শক্তি হারাচ্ছে
আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণ ওড়িশা উপকূলে নিম্নচাপ শক্তি হারাচ্ছে। নিম্নচাপ এখন ঘূর্ণাবর্ত হিসেবে অবস্থান করবে দক্ষিণ ওড়িশাতে। ওড়িশার পর এটি ছত্রিশগড় হয়ে উত্তরপ্রদেশের দিকে যাবে। বর্তমানে মৌসুমী অক্ষরেখা নিম্নচাপ এলাকায় অবস্থান করছে। এটি দক্ষিণ ওড়িশা  থেকে সরে ক্রমশ দক্ষিণ বঙ্গের উপর দিয়ে উত্তরবঙ্গের দিকে যাবে। ৭ তারিখ দক্ষিণবঙ্গে এবং ৮ তারিখ উত্তরবঙ্গের দিকে প্রবেশের সম্ভাবনা। আর এই কারণেই আজ বৃহস্পতিবার দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়তে পারে। তবে ভারী বৃষ্টির খুব বেশি সম্ভাবনা নেই। বজবিদ্যুৎসহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি  হতে পারে দক্ষিণবঙ্গে বৃহস্পতিবার ও শুক্রবারে  বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শনিবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে, তাপমাত্রা বাড়বে।

দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে বৃষ্টি চলবে
হাওয়া অফিস বলছে, বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আপাতত কোথাও ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই।  শুক্রবার, শনিবার ও রবিবার সবকটি জেলায় হাল্কা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে আবহাওয়া দফতরের তরফে। সঙ্গে বজ্রপাতেরও সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গেও বৃষ্টি বাড়বে
আবহাওয়া দফতরের পূর্বাভাস, উত্তরবঙ্গে বৃহস্পতিবারের পর বৃষ্টির সম্ভাবনা বাড়বে। এদিন সবকটি জেলায় আপাতত হাল্কা বৃষ্টির সম্ভাবনা। যদিও আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা না থাকলেও শুক্র ও শনিবার বজ্রবিদ্যুৎসহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হবে উত্তরবঙ্গের প্রায় সব জেলাতে । রবিবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে, বাড়বে তাপমাত্রা।  

Advertisement

কলকাতার দিন শুরু বৃষ্টি দিয়ে
আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণবঙ্গে এখনো ২৬ শতাংশ বৃষ্টির ঘাটতি রয়েছে। শুধুমাত্র কলকাতাতেই বৃষ্টির ঘাটতি ২৮ শতাংশ। যদিও উত্তরবঙ্গে বর্ষার বৃষ্টি স্বাভাবিক রয়েছে। আগামী ২৪ ঘন্টার জন্য কলকাতা ও আশপাশের এলাকার আকাশ সাধারণভাবে মেঘলা থাকার সম্ভাবনা। কোনও কোনও জায়গায় দু-এক পশলা বৃষ্টি ও বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩২ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। এদিন কলকাতাক দিন শুরু হয়েছে মেঘলা আকাশ ও বৃষ্টির মধ্যে দিয়েই। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement