Advertisement

Weekly Weather Update: আজ তৈরি হচ্ছে নতুন ঘূর্ণাবর্ত, ভারী বৃষ্টি কলকাতায়, সপ্তাহের মাঝামাঝি বাড়বে দাপট

রাজ্যে বর্ষা চললেও বৃষ্টির ঘাটতি তেমন ভাবে মিটছিল না কলকাতায়। শহরে বৃষ্টি হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকছিল। তবে শনিবার সন্ধ্যায় তিলোত্তমা একটানা ভারী বৃষ্টি পেয়েছে। যার জেরে শহরের বেশ কিছু জায়গায় জলও জমে যায়। হাওয়া অফিস বলছে, আগামী দু–তিন দিন বৃষ্টির পরিমাণ সামান্য বাড়ার সম্ভাবনা রয়েছে। চলুন দেখে নেওয়া যাক চলতি সপ্তাহে কেমন থকবে রাজ্যের আবহাওয়া।

নতুন সপ্তাহে কেমন থাকবে আবহাওয়া?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 13 Aug 2023,
  • अपडेटेड 6:35 AM IST

রাজ্যে বর্ষা চললেও বৃষ্টির ঘাটতি তেমন ভাবে মিটছিল না কলকাতায়। শহরে বৃষ্টি হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকছিল। তবে শনিবার সন্ধ্যায় তিলোত্তমা একটানা ভারী বৃষ্টি পেয়েছে। যার জেরে শহরের বেশ কিছু  জায়গায় জলও জমে যায়। হাওয়া অফিস বলছে, আগামী দু–তিন দিন বৃষ্টির পরিমাণ সামান্য বাড়ার সম্ভাবনা রয়েছে। চলুন দেখে নেওয়া যাক চলতি সপ্তাহে কেমন থকবে রাজ্যের আবহাওয়া।

নতুন সপ্তাহের আবহাওয়া
নতুন সপ্তাহে দক্ষিণবঙ্গে কোনও কোনও জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস বলছে, দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে।  কয়েক জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গেও বৃষ্টি চলবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা দেওয়া হয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জনিয়েছে, মৌসুমী অক্ষরেখা দক্ষিণবঙ্গে স্বাভাবিক এবং উত্তরবঙ্গে সক্রিয় থাকবে।

তৈরি হচ্ছে নতুন ঘূর্ণাবর্ত
সীতামঢ়ী-কিষেণগঞ্জ থেকে মালদা হয়ে মনিপুর পর্যন্ত মৌসুমী অক্ষরেখা বিস্তৃত রয়েছে। অন্যদিকে উত্তরবঙ্গ থেকে একটি অক্ষরেখা দক্ষিণবঙ্গের উপর দিয়ে উত্তর পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। পাশাপাশি রবিবার বাংলাদেশ সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। এর প্রভাবে উপকূলের জেলা এবং বাংলাদেশ সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। তবে খুব বেশি ভারী মিষ্টি বা অতি ভারী বৃষ্টির কোন সম্ভাবনা নেই।

উত্তরবঙ্গের আবহাওয়া 
উত্তরবঙ্গের ওপরের দিকের ৫টি জেলাতে ভারী বৃষ্টি আরো ৩ দিন চলবে। মালদা ও উত্তর দক্ষিণ দিনাজপুরে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।  দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে। রবিবার অর্থাৎ আজ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে।

দক্ষিণবঙ্গের আবহওয়া 
দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, কলকাতা, পূর্ব মেদিনীপুরে বৃষ্টির পরিমাণ একটু বেশি থাকবে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি  হবে পূর্ব মেদিনীপুর, দক্ষিণ চব্বিশ পরগনা , বীরভূম, মুর্শিদাবাদ জেলায়।

Advertisement

কলকাতার আবহাওয়া
হাওয়া অফিস বলছে,  আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকার আকাশ সাধারণভাবে মেঘাচ্ছন্ন থাকবে। দু-এক পশলা বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩১ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement