Advertisement

Weekly Weather Report: আজও একাধিক জেলায় চলবে বৃষ্টি, পুজোর আবহাওয়া নিয়ে এল Big Update

দুর্গাপুজোয় ষষ্ঠী, সপ্তমী, অষ্টমী, নবমী এবং দশমীতে কি বৃষ্টি হবে? আবহাওয়া কেমন থাকবে? এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে। তবে হাওয়া অফিস বলছে রাজ্যে বর্ষা বিদায়ের পালা শুরু হয়েছে। এই পরিস্থিতিতে নতুন সপ্তাহে কেমন থাকতে চলেছে বাংলার আবহাওয়া, চলুন জেনে নেওয়া যাক।

নতুন সপ্তাহে কোন জেলায় কেমন আবহাওয়া?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 09 Oct 2023,
  • अपडेटेड 6:30 AM IST

রবিবার সকাল থেকে রোদ উঠেছিল শহরে, আকাশও ছিল পরিষ্কার। তবে বিকেল হতেই কলকাতা-সহ একাধিক জায়গায় বৃষ্টি শুরু হয়। হঠাৎ করেই এই বৃষ্টিতে পুজোর আবহাওয়া নিয়ে চিন্তায় আমজনতা। দুর্গাপুজোয় ষষ্ঠী, সপ্তমী, অষ্টমী, নবমী এবং দশমীতে কি বৃষ্টি হবে? আবহাওয়া কেমন থাকবে? এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে। তবে হাওয়া অফিস বলছে রাজ্যে বর্ষা বিদায়ের পালা শুরু হয়েছে। এই পরিস্থিতিতে নতুন সপ্তাহে কেমন থাকতে চলেছে বাংলার আবহাওয়া, চলুন জেনে নেওয়া যাক।

বিগত বেশ কয়েকদিন টানা ঝড় বৃষ্টি হয়েছে গোটা রাজ্য জুড়ে। দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলাতেই ঝড় বৃষ্টি হতে দেখা গিয়েছে। তবে ধীরে, ধীরে উন্নতি হচ্ছে আবহাওয়ার। ঝড় বৃষ্টির পরিমাণ কম হয়ে ক্রমশ রোদের দেখা মিলছে সর্বত্র। আপাতত দক্ষিণবঙ্গের কোনও জায়গাতেই ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। তবে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে কোনও কোনও জায়গায়। অপরদিকে উত্তরবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতা রয়েছে । হাওয়া অফিস বলছে উত্তর ও দক্ষিণ দুই বঙ্গেই কমবে ঝড়-বৃষ্টির পরিমাণ। বাড়বে তাপমাত্রার পারদ।

উত্তরবঙ্গের আবহাওয়া
হাওয়া অফিস বলছে, পাহাড়ে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার দার্জিলিংয়ের কোথাও কোথাও বজ্রবিদ্যুত-সহ বৃষ্টির  সম্ভাবনা রয়েছে। অন্যদিকে কালিম্পং-এ বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে আবহাওয়া দফতরের তরফে। বাকি জেলাগুলির কোথাও কোথাও হাল্কা বৃষ্টি হতে পারে। মঙ্গলবার, বুধবার ও বৃহস্পতিবার সবকটি জেলারই কোথাও না কোথাও হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে ভারী বৃষ্টির পূর্বাভাস নেই।

দক্ষিণবঙ্গের আবহাওয়া
সোমবার, মঙ্গলবার ও বুধবার দক্ষিণবঙ্গের জেলাগুলির কোথাও কোথাও হাল্কা বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গে কোথাও আপাতত ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। উত্তর ও দক্ষিণবঙ্গের কোথাও আপাতত দিনের তাপমাত্রার বড় কোনও পরিবর্তনের সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

Advertisement

কলকাতার আবহাওয়া
রবিবারের মত এদিনও কলকাতা এবং শহরতলিতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হলেও হতে পারে। আগামী ২৪ ঘন্টার জন্য কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ আংশিকভাবে মেঘলা থাকবে। কোনও কোনও জায়গায় বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৩ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

পুজোয় বৃষ্টির সম্ভাবনা?
হাওয়া অফিস সূত্রে খবর, বর্তমানে বাংলাদেশের উপর দিয়ে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলির দিকে সরে গিয়েছে নিম্নচাপ। এই মুহূর্তে বাংলাদেশের মধ্যভাগে অবস্থান করলেও আগামী কিছু ঘণ্টায় ক্রমশ শক্তি ক্ষয় করে নিম্নচাপটি ক্রমশ নাগাল্যান্ডের দিকে অগ্রসর হবে। এদিকে পুজোর সময় কেমন থাকবে আবহাওয়া? এই নিয়ে আবহাওয়াবিদদের বক্তব্য, পুজোর সময় পশ্চিমবঙ্গের আবহাওয়া কেমন থাকবে, তা এত আগে থেকে নিখুঁতভাবে বলা সম্ভব নয়। মহালয়ার সময় পুরো ছবিটা স্পষ্ট হবে। তবে আপাতত যা ইঙ্গিত মিলেছে, তাতে পুজোর সময় পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টিপাত হবে না।  এমনিতে সবকিছু ঠিকঠাক থাকলে মহালয়ার দু'দিন আগেই (১২ অক্টোবর) রাজ্য থেকে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বিদায় নেবে। অর্থাৎ পুজোর সময় ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। যদিও বা বৃষ্টি হয়, অল্পবিস্তর বৃষ্টি হতে পারে। তাতে অবশ্য ঘোরার প্ল্যান বানচাল হওয়ার সম্ভাবনা নেই।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement