Advertisement

Weekly Winter-Rain Update: নতুন বছরের শুরুতেই এই জেলাগুলিতে বৃষ্টি, বাংলায় আবার কবে ফিরবে শীত?

আজ ৩১ ডিসেম্বর, বছরের শেষদিন। কিন্তু শহরে হাড় কাঁপানো শীত উধাও হয়ে রবিবারও উর্দ্ধমুখী থাকল পারদ। হাওয়া অফিস আগেই জানিয়েছিল, এবছর শীত আর পড়বে না, হলও তাই। নতুন বছরের শুরুতে কি আবহাওয়ার বদল ঘটবে? ফিরবে শীত?

Winter Weather Big Update
Aajtak Bangla
  • কলকাতা,
  • 31 Dec 2023,
  • अपडेटेड 7:01 AM IST

আজ ৩১ ডিসেম্বর, বছরের শেষদিন। কিন্তু শহরে হাড় কাঁপানো শীত উধাও হয়ে রবিবারও উর্দ্ধমুখী থাকল পারদ। হাওয়া অফিস আগেই জানিয়েছিল, এবছর শীত আর পড়বে না, হলও তাই। নতুন বছরের শুরুতে কি আবহাওয়ার বদল ঘটবে? ফিরবে শীত? চলুন জেনে নেওয়া যাক, ২০২৪ সালের শুরুতে কেমন থাকতে চলেছে বাংলার আবহাওয়া। 

হাওয়া অফিস জানাচ্ছে
আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, এই মুহূর্তে বাংলার ওপর তেমন কোন ওয়েদার সিস্টেম নেই, তাই আগামী ৫ দিন শুষ্ক ও পরিষ্কার ওয়েদার থাকবে। তাপমাত্রারও তেমন কোন উল্লেখযোগ্য পরিবর্তন হবে না। গত এক সপ্তাহে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্পের প্রবেশ কিছুটা বেশি রয়েছে, সেই কারণে সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ থেকে ৪ ডিগ্রি বেশি রয়েছে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বছরের এই সময় যে ঠান্ডা থাকে তার থেকে অনেকটা কম রয়েছে। শুরু হতে চলা নতুন সপ্তাহে তাপমাত্রা ১৬ থেকে ১৭ ডিগ্রির মধ্যে থাকবে।

উত্তরবঙ্গে বৃষ্টি ও তুষার পাতের পূর্বাভাস
পশ্চিমী ঝঞ্ঝা উধাও। শীত যেন থেকেও নেই উত্তরবঙ্গে। দিনের তাপমাত্রা গত কয়েকদিন ধরে বেড়ে চলেছে। দিনের তাপমাত্রা এতটাই বাড়ছে যে, রাতের তাপমাত্রার পতন তেমনভাবে হচ্ছে না। আবহাওয়া দফতরের তথ্য বলছে, দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার এবং বালুরঘাটে সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। আপাতত হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার পরিবর্তনের তেমন কোনও পূর্বাভাস নেই। রবিবারের আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, দার্জিলিং ও কালিম্পং-এ বৃষ্টি বা তুষারপাত হতে পারে। বৃষ্টি বা তুষারপাত হতে পারে আগামী ৪ জানুয়ারি পর্যন্ত। এছাড়া বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। আগামী দিন দুয়েক উত্তর বঙ্গের জেলাগুলির কোথাও কোথাও হাল্কা থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে।

নতুন বছরে দক্ষিণবঙ্গেও বৃষ্টি
রবিবার দক্ষিণবঙ্গের জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। আগামী দিন পাঁচেকে রাতের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না। আগামী  দিনগুলিতে  দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই কোনও না কোনও জায়গায় হাল্কা থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে। চার ও পাঁচ জানুয়ারি নাগাদ  দক্ষিণবঙ্গে প্রধানত মেঘলা আকাশ থাকার সম্ভাবনা। পশ্চিমের জেলাগুলির দু-একটি জায়গায় হাল্কা বৃষ্টি হতে পারে। বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প প্রবেশের ফলেই এই পরিস্থিতি বলে জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে। হাওয়া অফিস বলছে,  বঙ্গোপসাগর থেকে জলীয়বাষ্পের পরিমাণ ৪-৫  তারিখ নাগাদ খুব বাড়ার সম্ভাবনা রয়েছে ও উত্তর-পশ্চিম দিক থেকে হওয়ার ঢুকবে, তার ফলে এই বৃষ্টি ও মেঘলা আকাশ থাকবে।

Advertisement

কলকাতার আবহাওয়া
আগামী ২৪ ঘন্টার জন্য কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে পরিষ্কার থাকলেও ভোরের দিকে কুয়াশা থাকার সম্ভাবনা। ৩১ ডিসেম্বর কলকাতার আকাশ মেঘহীন থাকবে বলেই জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। আগামী ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬ ও ১৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। অর্থাৎ নতুন বছরের শুরুর দিনও জাঁকিয়ে শীত অধরা থাকবে তিলোত্তমায়। হাওয়া অফিস বলছে, আজ শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ৩ ডিগ্রি বেশি। 

 শীত কবে ফিরবে?
ডিসেম্বর শেষ হয়ে নতুন বছর আসতে চলেছে। কিন্তু এখনও পর্যন্ত হাড় কাঁপানো ঠান্ডা টের পায়নি বাংলা। মাঝে একধাক্কায় পারদপতন ঘটলেও, গত কয়েক দিন ধরে তাপমাত্রার ওঠাপড়া বজায় রয়েছে। দক্ষিণবঙ্গের একাধিক জায়গায় সেভাবে জাঁকিয়ে ঠান্ডা না পড়ায়, আপাতত লাখ টাকার প্রশ্ন হল, শীত কবে ফিরবে? হাওয়া অফিস বলছে, জাঁকিয়ে ঠান্ডার আগামী এক সপ্তাহের মধ্যে কোন সম্ভাবনা নেই, বরং চার-পাঁচ তারিখ নাগাদ আরও ১ ডিগ্রি তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement