Advertisement

Winter Rain Update: আজ থেকে দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টি, প্রজাতন্ত্র দিবসেও ভিজবে কলকাতা? জানুন আপডেট

গত দু'দিন শীতের দারুণ স্পেল উপভোগ করেছে বাংলার মানুষ। সোমবার শহর কলকাতার তাপমাত্রা নেমে গিয়েছিল ১১ ডিগ্রির ঘরে। তবে আজ থেকেই হাওয়া বদল। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ২ ডিগ্রি বেশি। তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে এবার বৃষ্টির সম্ভাবনা রাজ্যের একাধিক জেলায়।

৪.৫ ডিগ্রি বাড়ল কলকাতার তাপমাত্রা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 24 Jan 2024,
  • अपडेटेड 6:59 AM IST


গত দু'দিন শীতের দারুণ স্পেল উপভোগ করেছে বাংলার মানুষ। সোমবার শহর কলকাতার তাপমাত্রা নেমে গিয়েছিল ১১ ডিগ্রির ঘরে। তবে আজ থেকেই হাওয়া বদল। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ২ ডিগ্রি বেশি। তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে এবার বৃষ্টির সম্ভাবনা রাজ্যের একাধিক জেলায়। বুধ ও  বৃহস্পতিবার বৃষ্টির সম্ভাবনা বেশি। বৃষ্টির সম্ভাবনা থাকছে কলকাতাতেও। বৃষ্টি মিটলে কি আবার পারদ নামবে? চলুন দেখে নেওয়া যাক হাওয়া অফিসের পূর্বাভাস।

কোন কোন জেলায় বৃষ্টির পূর্বাভাস?
বুধবার পশ্চিমবঙ্গের ১৪টি জেলায় বৃষ্টি হতে চলেছে, বলছে হাওয়া অফিস। কয়েকটি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। একেবারে হালকা বৃষ্টিপাত হবে কয়েকটি জেলায়। বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প প্রবেশের কারণে জেলায় জেলায় হাল্কা বৃষ্টি হতে পারে। আপাতত রাজ্যের কোথাও শৈত্যপ্রবাহের মতো পরিস্থিতি নেই বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। বুধবার ও বৃহস্পতিবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত রয়েছে। এর প্রভাবে ওড়িশাতে ভারী বৃষ্টির সম্ভাবনা। বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে। সেইসঙ্গে হালকা থেকে ঘন কুয়াশার সতর্কতা থাকবে বেশিরভাগ জেলাতে। কুয়াশা বেশি হবে বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া এবং বর্ধমানে। এদিকে পরপর পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারত থেকে পূর্ব ভারতের দিকে। সিকিম, অরুণাচল প্রদেশের মত হালকা বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং-এর পার্বত্য এলাকায়। সিকিমে তুষারপাতের সম্ভাবনা তার,  প্রভাব পড়তে পারে দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকায়। 

রাজ্যের তাপমাত্রা বাড়বে
হাওয়া অফিস বলছে, আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টায় তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়ে যাবে। তারপর আবার ধীরে ধীরে তাপমাত্রা কমতে থাকবে। জানুয়ারির শেষ দিকে শীতের হালকা স্পেল হতে পারে। বৃষ্টির পরে উত্তর ও দক্ষিণবঙ্গে ফের তাপমাত্রা হ্রাসের বার্তা দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Advertisement

উত্তরবঙ্গের আবহাওয়া
উত্তরবঙ্গের ক্ষেত্রে আজ দার্জিলিং-এর কোনও কোনও জায়গায় হাল্কা বৃষ্টি কিংবা তুষারপাত হতে পারে। সেইসঙ্গে কালিম্পঙে হালকা বৃষ্টি হতে পারে। তবে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় বৃষ্টি হবে না। শুষ্ক থাকবে ওই ছয় জেলার আবহাওয়া। এই সময়ের মধ্যে সবকটি জেলাতেই ঘন কুয়াশার সতর্কবার্তা জারি করা হয়েছে। আগামী দু'দিনে রাতের তাপমাত্রার সেরকম পরিবর্তন না হলেও, তারপরের তিন দিনে তাপমাত্রা ২-৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে।

দক্ষিণবঙ্গে কবে কোথায় বৃষ্টি?
দক্ষিণবঙ্গের ক্ষেত্রে হাওয়া অফিস বলছে, বীরভূম, মুর্শিদাবাদের আবহাওয়া শুকনো থাকলেও দক্ষিণবঙ্গের বাকি ১৩ জেলায় হাল্কা বৃষ্টি হতে পারে। আজ  থেকে মাঝারি বৃষ্টি হবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। হালকা বৃষ্টি হবে কলকাতা, হুগলি হাওড়া, উত্তর ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া এবং পুরুলিয়াতে। অন্যান্য জেলাতে হালকা বৃষ্টির খুব সামান্য সম্ভাবনা। এই সময়ের মধ্যে জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গেও আগামী দু'দিনে রাতের তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন না হলেও, পরবর্তী তিন দিনে তাপমাত্রা ২-৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে।

কলকাতাতেও বৃষ্টির সম্ভাবনা
 আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, সপ্তাহের তৃতীয় কর্মদিবসে কলকাতার আকাশ মূলত মেঘলা থাকবে। দিনভরই মুখ ভার হয়ে থাকবে আকাশের। সকালের দিকে হালকা কুয়াশাও পড়বে। হালকা বৃষ্টি হতে পারে কলকাতায়। ঝমঝমিয়ে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। যেটুকু যা বৃষ্টি হবে, তা একেবারে ঝিরঝির করে হবে।  মঙ্গলবারই ছিল চলতি মরশুমের শীতলতম দিন।  শহর কলকাতায় পারদ নেমেছিল ১১.৮ ডিগ্রি সেলসিয়াসে। তবে আজ থেকে রাতের তাপমাত্রা বাড়বে কলকাতায়। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ২ ডিগ্রি বেশি। যদিও  আকাশ পরিষ্কার হয়ে গেলেই চলতি সপ্তাহের শেষের দিকে কলকাতার রাতের তাপমাত্রা (সর্বনিম্ন তাপমাত্রা) ২ ডিগ্রি থেকে ৩ ডিগ্রি পর্যন্ত কমে যাবে। অর্থাৎ শীত বাড়বে কলকাতায়। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে যে, বৃহস্পতিবার মহানগরীতে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বড়জোর আংশিক মেঘলা থাকতে পারে আকাশ। প্রজাতন্ত্র দিবসেও বৃষ্টি হবে না। আগামী রবিবার পর্যন্ত কলকাতায় আর বৃষ্টির সম্ভাবনা নেই। তবে ২৬ জানুয়ারি পর্যন্ত হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement