Advertisement

Kolkata Rain Alert: আজ কলকাতা-সহ রাজ্যের ২০ জেলায় ঝেঁপে বৃষ্টি, চলবে কতদিন?

পুবালি হাওয়ার হাত ধরে সোমবার থেকেই ঊর্ধ্বমুখী হয়েছে শহরের পারদ। এক ধাক্কায় চার ডিগ্রি বেড়ে মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছেছিল ১৬ ডিগ্রি সেলসিয়াসে। আজও শহরে তাপমাত্রা ঊর্ধ্বমুখী, তারমধ্যে রয়েছে পূর্বাভাস। এদিন ভোর থেকেই বৃষ্টি শুরু হয়েছে অনেক জায়গায়। বুধবার রাজ্যের ২০টি জেলায় বৃষ্টি হবে। একটি জেলায় শিলাবৃষ্টিও হতে পারে।

বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি জেলায় জেলায়
Aajtak Bangla
  • কলকাতা,
  • 31 Jan 2024,
  • अपडेटेड 6:59 AM IST

পুবালি হাওয়ার হাত ধরে  সোমবার থেকেই ঊর্ধ্বমুখী হয়েছে শহরের পারদ। এক ধাক্কায় চার ডিগ্রি বেড়ে মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছেছিল ১৬ ডিগ্রি সেলসিয়াসে। আজও শহরে তাপমাত্রা ঊর্ধ্বমুখী, তারমধ্যে রয়েছে পূর্বাভাস। এদিন ভোর থেকেই বৃষ্টি শুরু হয়েছে অনেক জায়গায়। বুধবার  রাজ্যের ২০টি জেলায় বৃষ্টি হবে। একটি জেলায় শিলাবৃষ্টিও হতে পারে। চলুন জেনে নেওয়া যাক কী বলছে আলিপুর হাওয়া অফিস।

আজ বাংলার ২০টি জেলায় বৃষ্টি
মঙ্গলবার থেকেই বাংলার বিভিন্ন জেলায় বৃষ্টি শুরু হওয়ার পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া দফতর। এদিন কলকাতা-সহ রাজ্যের একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তর ও দক্ষিণ দুই বঙ্গেই বৃষ্টি হবে। বৃষ্টির এই রেশ চলবে শুক্রবার পর্যন্ত। বৃহস্পতিবারও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে জেলায় জেলায়।

উত্তরবঙ্গের এই জেলাগুলিতে বৃষ্টি
উত্তরবঙ্গের ক্ষেত্রে আজ  দার্জিলিং এবং কালিম্পঙে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। দার্জিলিঙে তুষারপাতেরও সম্ভাবনা আছে। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে হালকা বৃষ্টি হবে। বাকি তিনটি জেলায় (উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদা) বৃষ্টি হবে না। কালিম্পঙে শিলাবৃষ্টি হবে। তবে বৃহস্পতি ও শুক্রবার উত্তরের  সবকটি জেলাতেই হাল্কা বৃষ্টির সম্ভাবনা। শনিবার শুধুমাত্র দার্জিলিঙে বৃষ্টি হবে। বাকি সাতটি জেলায় আবহাওয়া শুষ্ক থাকবে।

দক্ষিণবঙ্গের কোন কোন জেলায় বৃষ্টি?
বুধবার দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বাকি জেলাগুলিতে (পূর্ব মেদিনীপুর হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং পূর্ব বর্ধমান) হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। কোথাও ভারী বৃষ্টি হবে না। বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে। একই পরিস্থিতি তৈরি হতে পারে বৃহস্পতিবারেও। সেদিন সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। জারি করা হয়েছে হলুদ সতর্কতা। শুক্রবার পশ্চিমের জেলাগুলি অর্থাৎ পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ও বীরভূম ছাড়া বাকি জেলাগুলিতে হাল্কা বৃষ্টি হতে পারে।

Advertisement

কলকাতাতেও বৃষ্টি
 আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে আজ মহানগরীতে বৃষ্টি হতে পারে। এদিন শহর ও সংলগ্ন কিছু জায়গায় ভোরেই হালকা বৃষ্টি হতে দেখা গেছে। সকালের দিকে আকাশ আংশিক মেঘলা থাকবে। এদিন রাতের দিকে হালকা বৃষ্টিপাত হতে পারে বলে আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে। বৃহস্পতিবার কলকাতায় বৃষ্টি বাড়বে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হবে সেদিন। শুক্রবার পর্যন্ত মেঘলা আকাশ ও বৃষ্টির সম্ভাবনা রয়েছে শহরে। আগামী ২৪ ঘণ্টায় কলকাতার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ২৬ ও ১৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

 কবে বিদায় নিচ্ছে শীত?
পশ্চিমী ঝঞ্ঝার সঙ্গে পূবালী হাওয়ার সংস্পর্শে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস বাংলায়। উত্তর-পশ্চিমের হাওয়ার বদলে পূবালি হাওয়ার প্রভাব বাড়ছে। শুক্রবার পর্যন্ত মেঘলা আকাশ ও বৃষ্টির সম্ভাবনা। মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস বাংলাজুড়ে। আর তার জেরেই ঊর্ধ্বমুখী কলকাতা-সহ জেলাগুলির পারদ। আবহাওয়া দফতরের পূর্বাভাস আগামী ২৪ ঘন্টায় তাপমাত্রা আরও কিছুটা বাড়বে। হাওয়া অফিস বলছে,  হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের জেলাগুলিতে আগামী চব্বিশ ঘন্টায় রাতের তাপমাত্রার এক থেকে দু'ডিগ্রি বৃদ্ধি পেতে পারে। তবে তার পরের তিন দিন এই তাপমাত্রার কোনও পরিবর্তন হবে না। এই সময়ের মধ্যে জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে। দক্ষিণবঙ্গের ক্ষেত্রেও গামী ২৪ ঘন্টায় গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে রাতের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। তবে তারপরের তিন দিনে তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না। এই সময়ের মধ্যে জেলাগুলির কোথাও কোথাও হাল্কা থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে।  শনিবার থেকে ১ থেকে ২ ডিগ্রি তাপমাত্রা কমতে পারে। তবে আগামী দিনগুলিতে রাজ্যের জেলায় জেলায় ফের আগের জায়গায় শীত ফিরে যাবে না বলেই মনে করছেন আবহাবিদরা।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement